ই-কমার্সে কেনা যাবে মিউচুয়াল ফান্ড

0

মিউচুয়াল ফান্ডের বাজার চাঙ্গা করতে এবার ইকমার্সেও না নেই সেবির। শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি খুব শিগগিরই ই-কমার্সের প্লাটফর্মগুলিতে মিউচুয়াল ফান্ড বিক্রির অনুমতি দিতে চলেছে। নিজে একথা জানিয়েছেন সেবির চেয়ারম্যান ইউ কে সিনহা। এছাড়া মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের আরও সুবিধার জন্য এবং আরও বেশী সংখ্যক ক্রেতাকে আকৃষ্ট করতে অনলাইনে Know Your Client (KYC) জমা দেওয়ানোর ব্যবস্থাও করতে চলেছে সেবি।

একদিকে ই-কমার্স প্লাটফর্ম ব্যবহারের বাড় বাড়ন্ত আর অন্যদিকে দেশের মিউচুয়াল ফান্ড সংক্রান্ত প্রডাক্টের চাহিদায় ভাটা। এই দুইয়ের মধ্যে একটা মিলন খুঁজতে চেয়েছে সেবি। চেয়ারম্যান ইউ কে সিনহা বলেন যে মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিকে চাঙ্গা করতে তাঁরা একটি কমিটি গঠন করেছেন। নেতৃত্ব দিচ্ছেন নন্দন নিলেকানি। ইতিমধ্যেই তিনটি মিটিংও করে ফেলেছে এই কমিটি। সিনহা মনে করেন আগামী কয়েক মাসের মধ্যেই পণ্য বিতরণের এক গুচ্ছ নতুন বিধি চালু করে ফেলতে পারবেন তাঁরা। যার মূল লক্ষ্য হল মিউচুয়াল ফান্ড লেনদেনের ক্ষেত্রকে আরও সহজ আর সুবিধাজনক করে তোলা।

আরবিআই এর অনলাইন পেমেন্ট পদ্ধতি ও আধার এর বৈদ্যুতিন KYC পদ্ধতির প্রসঙ্গ তুলে সিনহা বলেন যে সেবিও তাঁদের নিজস্ব KYC পদ্ধতিকে উন্নত করে তুলতে চলেছে যাতে এটিকে সহজে এবং অনলাইনের মাধ্যমে ব্যবহার করা সম্ভব হয়। সেবি এমন একটি পদ্ধতি তৈরি করতে চলেছে যাতে ব্যক্তি ভেরিফিকেশন ও সই সাবুদের ঝক্কি এড়ানো সম্ভব হবে। ফলে বিনিয়োগের প্রায় সমস্ত কিছুই অনলাইনে করা যাবে। মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি গত কয়েক বছরে যথেষ্ট ফুলে ফেঁপে ১৩ লক্ষ কোটির সম্পদ সৃষ্টি করতে পারলেও বিশেষজ্ঞরা মনে করছেন যে এর আরও বিপুল বৃদ্ধির সুযোগ রয়েছে, বিশেষত খুচরো বিনিয়োগকারীদের মধ্যে এর জনপ্রিয়তা এখনো অধরাই রয়ে গেছে বলে মনে করছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা। ইকমার্সের সাহায্যে সেই অধরা বাজার ধরা সম্ভব হবে বলে মনে করছে সেবি।