অ্যানালিটিক্স সংস্থা অধিগ্রহণের পথে 'একা সফ্টওয়্যার'

0

বেঙ্গালুরুর 'একা সফ্টওয়্যার' এমন এক সংস্থা যারা ধীরে ধীরে, প্রচারের আলো থেকে অনেক দূরে থেকে চুপচাপ নিজেদের ব্যবসার পরিধি বৃদ্ধি করে চলেছেন। অনেক কনজিউমার স্টার্ট আপ কিন্তু এভাবেই কাজ করতে পছন্দ করে। তবে এই সংস্থার চুপচাপ কাজ করে যাওয়ার পিছনে সবচেয়ে বড় ভূমিকা রয়েছে প্রতিষ্ঠাতা মানব গর্গের, যিনি একজন ছোট ব্যবসায়ী থেকে উদ্যোগপতি হয়ে উঠতে পেরেছেন।

একচল্লিশ বর্ষীয় মানব ২০০৪ সালে, কমোডিটি ট্রেডিং সফ্টওয়্যার সরবরাহকারী সংস্থা 'একা' লঞ্চ করেন। ধীরে ধীরে আন্তর্জাতিক বাজারের বিভিন্ন বড় সংস্থার নামও তাঁদের ক্লায়েন্টদের তালিকায় যোগ হতে থাকে। আজ এটি একটি মাল্টি-বিলিয়ন সংস্থা যারা Cargill, Louis Dreyfus, Rio Tinto-র মতো বড় মাপের সংস্থার সঙ্গে কাজ করে থাকে।

'একা', যার রেভিনিউ রেট ৩০মিলিয়ন ডলার, ২০১৩ সালে মার্কিন সংস্থা সিলভার লেক ক্রাফ্টওয়ার্ক-এর কাছ থেকে ২৫০ কোটি চাকার বিনিয়োগ পেয়েছিল। তাইল্যান্ডের জিপি গ্রুপ এবং ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম নেক্সাস ভেঞ্চার পার্টনার্স এই সংস্থার বিনিয়োগকারীদের তালিকায় রয়েছে। মানব জানাচ্ছেন, অন্যান্য সফ্টওয়্যার ফার্মগুলির মতো বা কনজিউমার ফোকাস্ড স্টার্ট-আপের মতো এই সংস্থা সর্বক্ষণ নতুন বিনিয়োগের খোঁজ করে না।

এই সংস্থা এবার নিজেদের কাজের পরিধি আরও বিস্তৃত করে অ্যানালিটিক্স এর ক্ষেত্রেও কাজ করছে। এর ফলে কমোডিটি কোম্পানিগুলির উপর এই সংস্থার নির্ভরশীলতা কমবে। বছরের শুরুতেই জিনিসপত্রের দাম কমতে শুরু করায় কমোডিটি সংস্থাগুলি ক্ষতির মুখে পড়েছিল - ফলে 'একা'-র মূল ব্যবসার ভিত্তি খানিকটা হলেও নড়বড়ে হয়ে পড়েছিল।

এই বাজারে ভরাডুবির অনেক আগেই, প্রায় ১৮মাস আগে, তথ্য বিশ্লেষণ বা অ্যানালিটিক্স প্ল্যাটফর্মের উপর রিসার্চ এবং ডেভেলপমেন্টের কাজ শুরু করে 'একা'। তিনমাস আগে এই প্ল্যাটফর্ম লঞ্চ করেছে মানবের সংস্থা এবং স্বাভাবিকভাবেই তাঁর নজর এখন নতুন এই উদ্যোগ, যা Software-as-a-Service মডেলে কাজ করে, তার উপরেই থাকবে।

সাফল্যের ক্ষেত্রে কেবলমাত্র বাঁধাধরা রাস্তায় কাজ করা মানবের পছন্দ নয়। ২০১৩ সালে ২০মিলিয়ন ডলারের বিনিময়ে, অস্ট্রেলিয়ার সাপ্লাই চেন ম্যানেজমেন্ট সংস্থা ম্যাট্রিক্স গ্রুপ এর একটা বড় অংশ অধিগ্রহণ করে 'একা'। যার ফলে, Rio Tinto, BMA এবং BlueScope-এর মতো সংস্থার সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে যান তাঁরা। ওই বছরের শুরুতেই কানাডার এনার্জি ট্রানজাকশন এবং রিস্ক ম্যানেজমেন্ট সরবরাহকারী সংস্থা EnCompass Technologies ও কিনে নেয় মানবের সংস্থা।

মানব বলছেন, অধিগ্রহণের বিষয়টি সবসময়ই তাঁর ভাবনাচিন্তার রয়েছে এবং এবার তাঁরা ভারত এবং আন্তর্জাতিক বাজারে বিভিন্ন অ্যানালিটিক্স কোম্পানি অধিগ্রহণের কথা ভাবছেন। ইওর স্টোরিকে দেওয়া একটি ভিডিও ইন্টারভিউ-তে তাঁদের নতুন প্রোডাক্ট এবং পরবর্তী পরিকল্পনা সম্পর্কে জানালেন মানব গর্গ।

https://youtu.be/HvEYI4WTbPc

লেখা - রাধিকা পি নায়ার

অনুবাদ - বিদিশা ব্যানার্জী