স্ন্যাপডিলের হাত ধরে ম্যাগির প্রত্যাবর্তন

0

নেসলে ইন্ডিয়া তার পৃথিবী বিখ্যাত ব্র্যান্ড ম্যাগি নুডুলস নিয়ে ভারতের বাজারে আবার হাজির। আজ থেকে মাস পাঁচেক আগে ম্যাগি ব্যান করে দেওয়া হয়। কচি কাঁচাদের মুখের হাসি কেড়ে নিয়ে দেশের বিভিন্ন গ্রসারি থেকে দ্রুত গায়েব হয়ে যায় ম্যাগির প্যাকেট। তবে এবারে এই সুইস ফুড বাজারে ফিরল স্ন্যাপডিলকে সঙ্গী করে।

সময়টা কঠিন ছিল নেসলের জন্য। জুনে Food Safety and Standards Authority of India ম্যাগি ব্যান করেছিল। বলা হয়েছিল ম্যাগি অস্বাস্থ্যকর। কারণ ম্যাগির মশলায় নাকি মেনে নেওয়া যায় এমন পরিমানের সীসার উপস্থিতি আছে। কোম্পানি ৪৫০ কোটির ধাক্কা খায়। তাঁরা ৩০,০০০ টন ম্যাগি নষ্ট করে দেয়। ক্রেতা সুরক্ষা দফ্তর নেসলের বিরুদ্ধে মামলা দায়ের করে। ব্যবসায় প্রবঞ্চনা,মিথ্যা লেবেলিং এবং বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতাকে ঠকানোর দায়ে আদালতে ৬৪০ কোটি টাকার ক্ষতিপূরণ দাবী করা হয়। তিরিশ দশকের পুরোনো ক্রেতা সুরক্ষা আইন। এই প্রথম National Consumer Disputes Redressal Commission (NCDRC) কোনো কোম্পানিকে আদালতের চৌকাঠ অবধি টেনে নিয়ে গেল।

ফিরে আসতে পেরে তাঁরা খুশি,জানালেন নেসলে ইন্ডিয়ার কর্তৃপক্ষ। কোম্পানী জানিয়েছে আটটি রাজ্যে ম্যাগি পাওয়া যাবেনা। বেশিরভাগ রাজ্যই ম্যাগি বিক্রি ব্যান করেনি। যেই সব রাজ্যে নির্দিষ্ট নিয়ম মেনে ব্যবসা চলে তাদের সাথেই আবার নেসলে যুক্ত হচ্ছে।

২৬শে অক্টোবর নেসলে জানিয়েছে তিন জায়গায় ম্যাগি পুনরুৎপাদন হচ্ছে। কর্ণাটকের নানজানগুর,পাঞ্জাবের মোগা আর গোয়ার বিচলিম এ। বোম্বে হাই কোর্টের নির্দেশ মতো ম্যাগির সব স্যাম্পেলের মশলা তিনটে National Accreditation Board আর Calibration Laboratories এর পরীক্ষা পাশ করেছে। Food testing labs থেকে ছাড়পত্র পেলেই বাজারে আবার ম্যাগি পাওয়া যাবে।