বাড়ির অন্দরেই লেসারগেম দেবে বাচ্চাদের মানসিক বিকাশ

0

যত দিন যাচ্ছে, ততই এই পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে বাচ্চাদের শরীরচর্চার নানা অভ্যাস। হারিয়ে যাচ্ছে খেলার মাঠ, যেখান থেকে বাচ্চাদের শারীরিক সুঅভ্যাসের শুরু। আমেরিকায় বিভিন্ন বহুতলের মাঝেই বাচ্চাদের খেলাধুলার রীতি একই রাখার চেষ্টা করা হচ্ছে। সেই রীতিকেই এবার ভারতে আনার উদ্যোগ নিলেন 'লেসার রিপাবলিক'। ব্যাঙ্গালুরুতে এর সহপ্রতিষ্ঠাতা নভনীত জানালেন, বাচ্চাদের খেলাধুলার যাতে এতটুকুও কমতি না ঘটে, তার জন্যই নিয়ে আসা হয়েছে 'লেসার ট্যাগ'। খেলতে খেলতেই বাচ্চাদের মানসিক বিকাশে কাজ করবে এটি। শুধু তাই নয়, ভবিষ্যতের নানা পরিকল্পনার দরজাও খুলে দেবে এই গেমিং প্ল্যান।


'লেসার রিপাবলিক' বাজারে এনেছে এমন একটি গেমিং প্ল্যান, যাতে রয়েছে আনন্দের নানা উপকরণ, যা মূলত পাওয়া যায় খেলার মাধ্যমে। 'লেসার ট্যাগ'-এ রয়েছে নতুন প্রজন্মের জন্য নানা ব্যবসায়িক সুযোগ। যা এই খেলা এবং মনোরঞ্জনের দুনিয়া থেকে লাভ করতে পারে। ভারতে দিকে দিকে এই 'লেসার ট্যাগ'কে ছড়িয়ে দিতে উদ্যোগী নভনীত। এখনও পর্যন্ত সাতটি সেন্টার রয়েছে যেখানে 'লেসার ট্যাগের' বিভিন্ন উপকরণ পাওয়া যায়। নভনীত জানিয়েছেন, এটি অত্যন্ত লাভজনক ব্যবসা, যার জন্য খুব শীঘ্রই সারা ভারত জুড়ে নিজেদের ব্যবসা ছড়িয়ে দিতে সক্ষম হবেন তাঁরা। এই খেলায় কোনও একঘেয়েমি নেই। খেলার অভিজ্ঞতা থেকে খেলার মাঠের থিম সবই পরিবর্তন করা হয়।


নভনীত জানিয়েছেন, ক্রেতাদের কাছ থেকে নানা রকমের প্রতিক্রিয়া পান তাঁরা। অনেকে আবার নিজেদের পরিকল্পনার কথাও জানান। এতে বাজারের চাহিদা বুঝতেও তাঁদের সুবিধা হয়। 'লেসার ট্যাগের' উদ্দেশ্যই হল নানা রকমের ডিজাইন এনে খেলাগুলোর অভিজ্ঞতাকে আরও বেশি করে আকর্ষণীয় করে তোলা, যাতে প্রতিটি মুহূর্ত এক একজনের সামনে একেকটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।প্রতি মূহুর্তে রয়েছে রোমাঞ্চও।



লেখক-জয়বর্ধন

অনুলেখক-চন্দ্রশেখর চ্যাটার্জী