ভারতে সস্তায় ইন্টারনেট পরিষেবা দেওয়ার লক্ষ্যে i2e1

0

ইন্টারনেট সংযোগ ছাড়া আপনার কম্পিউটার প্লাস্টিকের বেশি কিছু নয়। কিন্তু ইন্টারনেট সংযোগের খরচ আছে। মাসে-মাসে সেই খরচ করা অনেকের পক্ষেই সম্ভব নয়। ফলে ইচ্ছা থাকলেও, সাধ আর সাধ্যের মধ্যে ফারাকটা রয়েই যায়। সেই ব্যবধান মেটাতে কম খরচে ও তেমন ক্ষেত্রে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবার লক্ষ্য নিয়েছে দিল্লির সংস্থা i2e1 (আইটুইওয়ান বা ইন্টারনেট টু এভরি ওয়ান)। সংস্থার লক্ষ্য এতটাই বাস্তব ও জনমুখী যে সম্প্রতি সিড ক্যাপিটাল হিসাবে ৫ লক্ষ ডলার তুলে দিয়েছে growX ventures. লগ্নি পুঁজির সেই মঞ্চে উপস্থিত ছিলেন অ্যাঞ্জেল ইনভেস্টররাও। যার মধ্যে ছিলেন মোহনদাস পাই, রাজন পান্ধারে, দেবাশিস মিটার ও সিঙ্গাপুর অ্যাঞ্জেল নেটওয়ার্ক। i2e1-এর ধাত্রীভূমি যদি বলতে হয় তবে তা আইআইটি দিল্লি। সেখানেই এর ইনকিউবেশন। সংস্থার শেয়ার হোল্ডারদের মধ্যে তাই আইআইটি দিল্লিও রয়েছে।


i2e1-এর অন্যতম প্রতিষ্ঠাতা সত্যম দারমোরা বললেন,"আমাদের লক্ষ্য এমন একটা ইকোসিস্টেম গড়ে তোলা যেখানে সকলের জন্য ইনফর্মেশন বা তথ্যের দুয়ার খুলে যাবে। আমরা এমন একটা মডেল তৈরি করতে চাইছি, যেখানে আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে কমপক্ষে ৫০ কোটি মানুষের কাছে তথ্য হাতের মুঠোয় এসে যাবে। এমন এক মডেল যা সব জায়গায় পৌঁছে যাবে। যা মানুষকে অনেক পরিষেবা পেতে সহায়তা করবে।" IIT-Delhi ও IIM-Bangalore, দু'টি নামজাদা প্রতিষ্ঠানেরই প্রাক্তনী সত্যম।

Dell Family Foundation-এ ফিনান্সিয়াল সার্ভিসে কাজের অভিজ্ঞতা রয়েছে সত্যমের। American Express-এও একটা সময় যুক্ত ছিলেন তিনি। সত্যম মনে করেন, application-level platforms বহু থাকলেও network-level platform-এ এখনও সেভাবে কাজ হয়নি। এই নেটওয়ার্ক লেভেল বহু বিজনেস মডেলকে সম্পূর্ণ বদলে দেওয়ার ক্ষমতা রাখে। তাই তিনি চান তাঁর দক্ষতাকে কাজে লাগিয়ে একটা আধুনিকতম নেটওয়ার্ক প্ল্যাটফর্ম তৈরি করা। যা প্রভাব ফেলবে ও প্রয়োজন মেটাবে ভারতের সব প্রান্তের নাগরিকদের। সত্যম ছাড়াও i2e1-এর প্রতিষ্ঠাতা সদস্য আশুতোষ মিশ্রা (ex- Microsoft, Adobe), অনুরাগ অ্যাডামস (ex- Chitika, mobile advertising platform), গৌরব বনসল (IIT-Kharagpur alumnus, ex-BASIX) এবং মানস দ্বিবেদী (IIT-Kharagpur alumnus, ex-American Express)।

i2e1 ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। ভারতে সংস্থার একশোর বেশি ক্লায়েন্টও রয়েছে। যার মধ্যে একদিকে যেমন রিটেল আউটলেট, ISP রয়েছে, অন্যদিকে হসপিটালিটি ক্ষেত্রে রয়েছে ZO Rooms-এর মতো সংস্থা। আবার কয়েকটি জায়গায় পার্টনারশিপও রয়েছে। ইন্টারনেট পরিষেবার খরচ কমাতে হার্ডওয়্যারে বিশেষ নজর দিয়েছে i2e1, যাতে নেটওয়ার্ক ডেলিভারি হবে ক্লাউড-বেসড ও প্লাগ অ্যান্ড প্লে ডিভাইসের মাধ্যমে।i2e1-এর বোর্ডে যোগ দিতে চলেছেন growX ventures-এর এমডি ও সিইও শীতল ভাল। শীতল বললেন," খুবই শক্তিশালী একটা টিম এই সংস্থাকে চালনা করছে, যাঁদের দূরদৃষ্টি ও দক্ষতা রয়েছে। ফেসবুকের মতো সংস্থা যেখানে অ্যাপ্লিকেশন লেয়ারে কাজ করেছে, সেখানে এই সংস্থা নেটওয়ার্ক লেয়ারে নজর দিয়েছে। যার ফলে কনজিউমার ও ব্র্যান্ডের মধ্যে আরও গভীর সংযোগ গড়ে উঠবে।"

মার্কেট ওভারভিউ

ভারতে টেলিকম নিয়ামক সংস্থা TRAI-এর তথ্য অনুযায়ী, ভারতে ব্রডব্যান্ডের গ্রাহক সংযোগ, ওয়ারলেস ও ওয়ারলাইন ধরে ১০ কোটি ছুঁয়ে ফেলেছে ২০১৫ সালের মে মাসে। এই ক্ষেত্রের বাজারের সিংহভাগই দখলে রেখেছে CISCO, Airtel and Reliance JIO-র মতো সংস্থা। বর্তমানে বাজারের বহর দেড় হাজার কোটি ডলার। বৃদ্ধির হার ৩০ শতাংশ। সেই বাজারকেই ছুঁতে চান সত্যমরা। যাতে আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ভারতের ৫০ থেকে ৭০ কোটি মানুষের কাছে সস্তায় পৌঁছে যেতে পারে ইন্টারনেট পরিষেবা।

লেখা -তৌসিফ আলম