বানভাসি মা বোনেদের সাহায্যে ‘স্যানিটারি প্যাডস

0

বন্যাবিধ্বস্ত কাশ্মীরে সাহায্যের এক অনন্য নজির গড়ল ‘গেট ক্লোজার’। ‘কুদুম্বশ্রী’র সঙ্গে একজোট হয়ে ‘সিস্টারস অ্যাক্রস বর্ডারস’-এর লক্ষ্যে কয়েকহাজার মহিলার কাছে পৌঁছে দিল ‘স্যানিটারি প্যাডস’।

গেট ক্লোজার-এর দল
গেট ক্লোজার-এর দল

গত বছর সেপ্টেম্বরে বিধ্বংসী বন্যায় ২,৬০০ গ্রাম। যার মধ্যে ৩৯০টির কোনও অস্তিত্ব আজ নেই। ১৯০-এর বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এই প্রাকৃতিক বিপর্যয়ে। ‘গেট ক্লোজার’-এর প্রতিষ্ঠাতা রাধাকৃষ্ণণ মনোহর জানালেন, সাহায্যের জন্য কেরালা থেকে কাশ্মীরে যত তাড়াতাড়ি সম্ভব যাওয়ার প্রয়োজন হয়ে উঠেছিল। যতদিন যাচ্ছিল, ততই বন্যাদুর্গতদের অবস্থা সঙ্গিন হয়ে উঠছিল। তাই তাঁরা যোগাযোগ করেন জম্মু-কাশ্মীরের ‘স্পেশাল রিলিফ কমিশনারের’ সঙ্গে। সেখান থেকে জানতে পারেন মহিলাদের ‘স্যানিটারি ন্যাপকিন’-এর অভাবে অসুবিধের মুখে পড়তে হয়েছে। কুদুম্বশ্রী নিজেরাই ‘স্যানিটারি প্যাডস’ তৈরি করে। সেখান থেকে ‘স্যানিটারি প্যাডস’ নিয়ে কাশ্মীরে পাঠিয়ে দেয় তাঁরা। সেই সঙ্গে পাঠানো হয় জামাকাপড়, অন্তর্বাস এবং ওষুধের সামগ্রী। কিন্তু রাস্তার অবস্থা ছিল খুবই খারাপ। স্থানীয় একটি এনজিও’র সাহায্যে শ্রীনগরের মহিলাদের কাছে পৌঁছে যায় ‘গেট ক্লোজার’।

কিন্তু ‘স্যানিটারি প্যাডস’-ই কেন? ‘স্যানিটারি প্যাডস’ দূষণের মাত্রা বাড়ায়। বিশেষ করে কাশ্মীরে বন্যা পরবর্তীকালে ময়লা পরিষ্কারের ব্যবস্থা শোচনীয় ছিল। কিন্তু বন্যাদুর্গত মহিলাদের এটার দরকার হয়ে পড়েছিল। তাই ‘গেট ক্লোজার’ এবং ‘কুদুম্বশ্রী’ ‘স্যানিটারি ন্যাপকিন’ তাঁদের কাছে পৌঁছে দেয়। বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়ে ‘গেট ক্লোজার’ সামান্য সাহায্য করতে পেরেও খুশি, জানালেন মনোহর।