নাপতোলের ঝুলিতে ৩৪৩ কোটির মূলধন

0

মাল্টি চ্যানেল হোম শপিং প্লাটফর্ম নাপতোল জাপানী কনগ্লোমারেট মিতসুই এন্ড কোং থেকে নতুন করে ইকুইটি ফান্ডিং এর মাধ্যমে তিনশো তেতাল্লিশ কোটি টাকা ঘরে তুলল। এই লেনদেনের ফলে নাপতোলে মিতাশী এন্ড কোং এর অংশীদারি পাঁচ শতাংশ থেকে বেড়ে কুড়ি শতাংশ হল।এর আগেও এই বছরের গোড়ায়এপ্রিল মাসে বাজার থেকে ১৩৬ কোটি টূাকা মূলধন তুলেছিল নাপতোল।

নাপতোলের দাবী প্রত্যেকদিন ভারতের প্রায় ষোল কোটি পরিবারে টিভির মাধ্যমে পৌছে যাচ্ছেন তারা।বিভিন্ন ভাষায় রোজ প্রায় ৩৫০ ঘন্টার বিজ্ঞাপন দেখায় নাপতোল।এর পাশাপাশি নিজস্ব অনলাইন চ্যানেলও আছে তাদের।তবে নাপতোলের আয়ের সিংহভাগটাই আসে টিভি চ্যানেল আর ছাপা বিজ্ঞাপন থেকে।

নটি ভাষায় এখন নাপতোলের পরিষেবা পাওয়া যায়,তাদের দাবী প্রতিদিন গড়ে কুড়ি হাজার অর্ডার সামলান তারা।এশিয়ার টিভি বিজ্ঞাপনের জগতে মিতসুই নিয়মিত বিনিয়োগ করে। জাপানের টিভি শপিং রিটেলার কিউ ভি সি জাপানের পাশাপাশি চীন, জাপান ও তাইওয়ানের হোম শপিং নেটওয়ার্কেও বিনিয়োগ করেছে তারা।

নাপতোলের প্রতিষ্ঠাতা ও সি ই ও মনু আগরওয়াল জানালেন, “এই মূলধন কোম্পানী আরও বেশী গ্রাহকের কাছে পৌছাতে ও আরও দক্ষ বন্টন ব্যাবস্থা গড়ে তুলতে কাজে লাগাবে।এছারাও আমরা আমাদের স্টুডিও গুলিকে আরও উন্নত করব যাতে বিভিন্ন ভাষায় প্রতিদিন আরও বেশী করে কন্টেন্ট তৈরী করতে পারি,প্রযুক্তিতেও বিনিয়োগ করা হবে।

আমরা এখন এমন একটা সন্ধিক্ষণে রয়েছি, যেখানে প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার আর দক্ষতার উপরই আমাদের ভবিষ্যত নির্ভর করছে।আমরা একদম সঠিক সময়ে মূলধন পেয়েছি ।“

ইওর স্টোরির মন্তব্য

এই শিল্পের আর্থিক হিসেব অনুযায়ী ,টিভির বিজ্ঞাপন থেকে প্রতিদিন প্রায় ১৫-২০ কোটি টাকার অর্ডার আসে।এই বাজার থেকে প্রায় ১৩০০-১৫০০ কোটি টাকা কমিশনের ভিত্তিতে আয় রয়েছে, বার্ষিক ৬০-৭০ শতাংশ হারে এই বাজার বাড়ছে।

টেলিভিসনে বিজ্ঞাপনের ব্যবসা করা ওয়েবসাইটে ব্যবসার চাইতে পুরোপুরি আলাদা।তাছারাও টেলিভিসনে বিজ্ঞাপন যখন আপনি কত ক্রেতার কাছে পৌছতে পারলেন তার উপর নির্ভর করে, তখন ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রায় পুরোটাই মার্কেটিং কৌশলের উপর নির্ভরশীল।এই মূলধন দিয়ে কোম্পানী ছোট শহরগুলিতে বাজার ধরার জন্য ঝাপাবে।বর্তমানে হোমশপ ১৮ ই এই ক্ষেত্রে এক নম্বরে রয়েছে তার পরে রয়েছে স্টার সি জে, নাপতোল, টিভিসি স্কাই শপ আর স্নাপডিল ডেন নেটওয়ার্ক।

এদের সঙ্গেই নাপতোলের লড়াই। রিপোর্ট অনুযায়ি,২০১৬ র আর্থিক বর্ষে কমিশন থেকে ৫৩০ কোটি টাকা নেট আয়ের পরিকল্পনা রয়েছে তাদের।টিভিতে বিজ্ঞাপনের জগতে বাদশা হওয়ার লড়াই জমে উঠেছে। এই বাজারে এগিয়ে থাকা হোমশপ ১৮ কে নাপতোল,স্টার সি জে,স্নাপডিল ডেন নেটওয়ার্ক এখন কেমন লড়াই দেয় সেটাই এখন দেখার।

(লেখা জয় বর্ধন অনুবাদ সুজয় দাস)