রোমের খাবার কলকাতায়! চার বন্ধুর স্টার্টাআপ Fabbrica

2

পিৎজা ভালোবাসেন তো? একটা দারুণ খবর দিতে পারি আপনাকে। আগে বলুন কেমন পিৎজা পছন্দ? একটু বেশি চিকেন টপিং, টোম্যাটো থাকতে হবে সে অনুযায়ী আর চিজ। সবটাই কিন্তু আপনার ইচ্ছে মতো। শহর কলকাতার বুকে খাঁটি ইটালিয়ান ফুড রেস্তোরাঁ ফ্যাব্রিকা ডেলা পিৎজা হতে পারে আপনার কাস্টমাইজড পিৎজা ডেসটিনেশন।

সদ্য কলেজ পাশ করা চার বন্ধু নমন ধানধানিয়া, রাঘব কাপুর, রোহণ আয়ারল্যান্ড এবং চিত্রা সাইনি-চারজনের মধ্যে একটাই মিল, সবাই নেপোলিটান পিৎজা ভালোবাসেন। ব্যাস, ওটাই যথেষ্ট। কলেজ থেকে বেরিয়ে চারজনে মিলে খুলে ফেললেন ফ্যাব্রিকা ডেলা পিৎজা, ইটালিয়ান ফুড রেস্তোরাঁ।‘সাধারণ যে পিৎজা আপনারা খেয়ে থাকেন তেমন নয়। নেপোলিটান পিৎজার ধারটা বেশ মোটাসোটা। ইতালিতে এক একটা গোটা পিৎজাই সার্ভ করা হয়। এখানে ওরা স্লাইস করে দেন, কারণ এখানকার মানুষ এভাবেই খেতে পছন্দ করেন। রাঘব আর নমন শিখে নিয়েছেন এই ব্যবসায় অনেক বেশি প্রো-অ্যাকটিভ হতে হয়, রিঅ্যাকটিভ -নৈব নৈব চ। আর এভাবেই ইতালীয় রেস্তোরাঁটা কলকাতায় জমিয়ে দিয়েছেন ওরা। ফ্যাব্রিকা ডেলা পিৎজার এটাই ইউএসপি। নিজের পছন্দ মতো পিৎজা আপনি বানিয়ে নিতে পারেন এখানে। আপনার পিৎজায় ঠিক কী কী চাই নিজেই ঠিক করে ফেলতে পারেন। টিক দিন সস, চিজ, টপিংয়ে ঠিক যে পরিমাণে চান। তবে বলে রাখা ভালো টপিং খুব বেশি হয়ে গেলে পিৎজার স্বাদ মাঠে মারা যাবে কিন্তু।‌

চার বন্ধু মিলে রেস্তোরাঁর ইন্টিরিয়র ঠিক করেছেন। ভেতরে পা রাখা মাত্র মনে হবে ইটালির কোনও একটা জায়গায় পৌঁছে গিয়েছেন আপনি। নেপোলিটান পিৎজার স্বাদ নিতে নিতে বাড়তি পাওনা নানা ফ্লেবারের জুস, কফি। যারা কফি ভালোবাসেন টিরামাইসু সেক নিতে পারেন। সাধারণ কোল্ড কফি যেমন হয় ঠিক তেমন নয়। ক্রিমের মোটা আস্তরণ আর লেডিজ় ফিঙ্গার বিস্কুটের গুঁড়ো অদ্ভুত স্বাদ এনে দেয় কফিতে।

কলকাতায় রাজের স্প্যানিশ কাফে আছে। কিন্তু ইতালীয় খাবার পাওয়া যায় বলতে গেলে এমন রেস্তোরাঁ পাওয়াই যায় না। দু একটা যদিও বা খুঁজে পেতে পাওয়া গেল অথেনটিক ইটালিয়ান ফুডের স্বাদ কোথায়। ফ্যাব্রিকা ডেলা পিৎজা সেই অভাব পূরণ করবে। ফোরাম মলের কাছে ৮এ অ্যালেনবাই রোডের এই রেস্তোরাঁয় ইতালীয় খাবার চেখে দেখে সার্টিফিকেট দিয়ে গিয়েছেন খোদ কলকাতায় ফরাসী রাষ্ট্রদূত দামিয়ানো ফ্র্যানকোভি। নিয়ম ভাঙতে অভ্যস্ত কলকাতার ব্যস্ত ট্রাফিকের মধ্যে দিয়ে দামিয়ানো শহরটাকে ঘুরে বেড়াতে ভালোবাসেন। চেখে দেখেন নানারকম খাবার। তেমনই একদিন পৌঁছে যান ফেব্রিকায়। খেয়ে দেয়ে রীতিমত সার্টিফিকেট দিয়ে গিয়েছেন ফরাসী এই কূটনীতিক। দারুণ উৎসাহ পেয়েছিলেন চার উদ্যোক্তা বন্ধুও।

পিৎজা ছাড়াও লোভনীয় নুডলস এবং ব্রেডের নানান আইটেম চেখে দেখা যেতে পারে। পায়াডিনা, ইতালির রোমাগনা প্রভিন্সে বেশ জনপ্রিয় খাবার। একধরনের পাতলা পাউরুটি দিয়ে তৈরি হয় এই খাবার। এখানে যে পাউরুটি পাওয়া যায় সেটা দিয়েই তৈরি হয়। মান এবং স্বাদ যাতে বজায় থাকে সেই চেষ্টা করেন ওরা। দেশীয় পছন্দের কথাও মাথায় রাখেন। জানান নমন, রেস্তোরাঁর অন্যতম কর্ণধার। চেখে দেখা যেতে পারে পাস্তা অথবা স্পেগেটির পদগুলিও। তাছাড়া মেনুতে আছে বিভিন্ন স্যুপ।

সবে তো শুরু। ব্যবসা বাড়াতে নানা পরিকল্পনা রয়েছে চার বন্ধুর। তার আগে অবশ্যই ফেব্রিকা ডেলা পিৎজা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী তরুণ উদ্যোক্তারা। পিৎজা হোক বা ইতালিয় খাবার, শহরের নামী রেস্তোরাঁগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠার চ্যালেঞ্জ নিয়ে ফেলেছেন এই ফ্যান্টাস্টিক ফোর।