হ্যাপি বার্থডে 'Wikipedia' স্যার

0

ছোট থেকে বড়, প্রজেক্ট বানানো হোক বা পরীক্ষার প্রিপারেশন। শুধু জানতেই কোটি কোটি ক্লিক পড়ে উইকিপিডিয়ায়। গত পনের বছর ধরে সে আমাদের সবার মাষ্টারমশাই। ১৫ জানুয়ারি ছিল তার জন্মদিন। 'Wikipedia' কে জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছে ইওর স্টোরি। পনের জানুয়ারি, পনের বছরে পা দেওয়া উইকিপিডিয়া নিয়ে ১৫ টি বিশেষ তথ্য তুলে ধরলাম।

  1. সেই ঢাউস লাউয়ে বিদ্যে ভরার ইশপ ফেবলসের দিন থেকেই দুনিয়ার সব তথ্য একত্র করার আইডিয়া ঘুরে ফিরে আসছে। Wikipedia এসেছে Nupedia থেকে। Nupedia ২০০০ সালে শুরু হয়। বিদ্বজনেরা এখানে নিবন্ধ লিখতেন। যা সব পাঠক ফ্রিতে পড়তে পারত। ল্যারি সানগের Nupedia-র মুখ্য সম্পাদক ছিলেন। সেই ছিল উইকিপিডিয়ার ভ্রূণ।
  2. জিমি ওয়েলস এবং ল্যারি সানগের ২০০১ এর জানুয়ারি মাসে এই সাইট শুরু করেন। Wikipedia.com আর Wikipedia.org দুটিই ১৫ই জানুয়ারি লাইভ হয়।
  3. ২০০১ সালে ইংরেজিতে শুরু হয়। আজ ২৯১ টি ভাষায় এই সাইট রমরমিয়ে চলছে।
  4. ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে পঞ্চাশ লক্ষ নিবন্ধ। সব ভাষা মিলিয়ে প্রায় তিন কোটি আশি লক্ষ প্রবন্ধ আছে।
  5. “Hello world”, Wikipedia তে প্রকাশিত প্রথম আর্টিকেল।
  6. Alexa-র তালিকায় Wikipedia-র স্থান সপ্তম। জনপ্রিয়তার তালিকায় Google, Facebook, Youtube, Baidu, Yahoo আর Amazon, Wikipedia-র থেকে এগিয়ে।
  7. প্রতিমাসে ৫০০ মিলিয়ন পাঠক সামলায় এই সাইট।
  8. শুরু হওয়ার একমাসের মধ্যে Wikipedia তে ১,০০০ নিবন্ধ প্রকাশিত হয়।
  9. জনগণের দ্বারা সমৃদ্ধ জ্ঞানভাণ্ডারে পাঠক যাতে কোনও ভাবেই ভুল তথ্য না পান, রাতদিন সাতদিন সেই বিষয়টি কড়া নজরে রাখার দায়িত্বে আছেন আশি হাজার স্বেচ্ছাসেবী সেনা।
  10. এখানে একটি মজার প্রতিযোগিতা চলে। প্রত্যেক ব্যবহারকারী তিনবার সুযোগ পান এটা ধারণা করে বলার যে Wikipedia তে সর্বশেষ কোন প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
  11. কোন নিবন্ধটি সম্পাদনা করা হয়েছে SuggestBot যন্ত্রটি তার ধারণা দেয়। Wikipedia-য় অধিকাংশ নিবন্ধ ভূগোল বিষয়ক এবং template-based।
  12. শুরু করার পর, চার বছরেরও কম সময়ে, ২০০৪ এর সেপ্টেম্বরের ২০ তারিখ Wikipedia-র প্রবন্ধ সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যায়।
  13. ২০০২ সালের ২৬শে ফেব্রুয়ারি স্প্যানিশ ভাষার পাঠকরা Enciclopedia Libre বানান। প্রতিবাদ করে তাঁরা স্প্যানিশ ভাষার সব প্রচ্ছদ Wikipedia থেকে সরিয়ে নেন। প্রথম সেনসরশিপ আর ব্যবসার গন্ধ অনুভূত হয় এখানে।
  14. ২০০২ সালের অগাষ্টে জিমি Wikipedia.com কে Wikipedia.org তে যুক্ত করার ডাক দেন। তিনি ঘোষণা করেন এই সাইটে কখনও কোনও বিজ্ঞাপণ দেওয়া হবে না। বাণিজ্যিক উপায়ে ফান্ড সংগ্রহ হবে না। প্রয়োজনে সাইটটিকে চালু রাখতে পাঠকরাই অনুদান দেবেন।
  15. এই সাইট Wikimedia Foundation চালায়। এটি অলাভজনক সংস্থা। এটি Wikipedia, Wikitionary, Wikiquotes-র সঙ্গে সম্পর্কিত সকল প্রোজেক্ট নিয়ন্ত্রণ করে।

(লেখা আদিত্য ভূষণ দ্বিবেদী অনুবাদ এষা গোস্বামী)