বিফলতা থেকেই সাফল্য পেয়েছেন পরিচয়

6

কে বলে সাফল্যই কাম্য। বিফলতাও সমান ভাবে জরুরি। কেননা বিফলতাই আপনাকে দেয় সফল হওয়ার জেদ। যেমন এই জেদ দিয়েছে এই কাহিনির নায়ক পরিচয় দাসকে। পরিচয় এই নামটার সঙ্গে সম্প্রতি পরিচয় হল। জানলাম, কত অল্প বয়সে আন্ত্রেপ্রেনিওরশিপের পোকা কামড়ে দিয়েছিল ওকে। 

মেদিনীপুর শহরের ছেলে। লেখাপড়ায় ভালো। একডাকে সবাই ওর সাফল্যের কথাই জানে। কিন্তু ও নিজেই জানালো ওর দু দুটো বিফলতার কাহিনি। দুটোই স্টার্টআপ। শুরু হয়েছিল অনেক স্বপ্ন নিয়ে। দুটোতেই দারুণ সাফল্যের সম্ভাবনা ছিল। প্রথমটা ছিল পর্যটন সংক্রান্ত একটি স্টার্টআপ। কিন্তু টিমের লোকেদের মধ্যে দৃষ্টিভঙ্গির স্পষ্টতা ছিল না। অর্কেস্ট্রায় বাদ্য যন্ত্রগুলো যেমন এক সুরে না বাঁধা হলে সুর কেটে যায় তেমনি সুর কেটে গিয়েছিল। বলছিলেন পরিচয়। পরেরটা খেলার দলের মার্চেন্ডাইসিং সংক্রান্ত একটি স্টার্টআপ। সেটাও চলে নি নানা কারণে। কিন্তু এই না চলা গুলো থেকে প্রতি পদে শিখেছেন পরিচয়। এবার ফের শুরু করেছেন তাঁর নতুন উদ্যোগ। নতুন উদ্দীপনায়। ধুলো ঝেড়ে মাথা তুলেছেন তিনি। 

Rootalpha পরিচয়ের নতুন উদ্যোগের নাম। ইঞ্জিনিয়ারিং এর ছাত্র। তাই সেই শেকড়ের কথা ভেবেই উদ্যোগপতি পরিচয় শুরু করেছেন কাজ। 

রুটআলফা অনেক ধরণের কাজই করবে তবে আপাতত placement নিয়ে কাজ করছে। ইঞ্জিনিয়ারিংয়ের সব ছাত্রছাত্রী যে দিকে তাকিয়ে থাকেন সেটা আর কিছুই নয় শুধু ক্যাম্পাস ইন্টারভিউ। সব কলেজে ক্যাম্পাস ইন্টারভিউ ঠিক ঠাক হয় না। অধিকাংশ ক্ষেত্রেই ঠিকঠাক সংস্থা আসতেই পারে না সব সরকারি এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে। প্লেসমেন্টের আগের হাজার একটা টেনশন থাকে। ইন্টারভিউর টেনশন ছাড়াও পরীক্ষার টেনশন, সিলেকশনের টেনশন, দিন গড়িয়ে রাত পর্যন্ত অপেক্ষার টেনশন। এখানেই পরিচয় ঘসে দিচ্ছেন আলাদিনের আশ্চর্য প্রদীপ। বলছেন দূর দূরান্ত থেকে আসতেই হবে না নিয়োগকারী সংস্থাকে। গোটা সিলেকশন টেস্ট হোক ক্লাউডে। ভিডিও কনফারেন্সিংয়ের মারফত প্রার্থীর সঙ্গে মুখোমুখি কথা বলে নিক সংস্থা। অনলাইনেই খুঁজে নিক তাদের প্রয়োজনীয় কর্মী। উদ্যোগের নাম MyCampusing। 

আইডিয়াটা শোনা মাত্রই আইডিয়াটার প্রেমে পড়ে যান পরিচয়ের বন্ধু সায়ন দাস। কোফাইন্ডার হিসাবে সংস্থায় যোগ দেন। তিনিই এখন সংস্থার চিফ টেকনোলজি অফিসার। তারপর থেকেই কাজে গতি এসেছে। 

জুলাই ২০১৫-য় শুরু হয়েছে কাজ। একে একে জুড়ে গিয়েছেন আরও কয়েকজন। বড় হয়েছে টিম। পূজা তালুকদার সংস্থার চিফ এইচ আর এবং চিফ পাবলিক রিলেশন। সব্যসাচী মুখোপাধ্যায় চিফ রিসার্চ অফিসার।

মাইক্রোসফট বিজস্পার্ক স্টার্টআপ, গুগল ডেভেলপার লঞ্চপ্যাড, পিএন গ্রোথের লিস্টিংএ ইতিমধ্যেই জায়গা পেয়েছে রুট আলফা। শুধু তাই নয়, নেটঅ্যাপ ইনোভেশন অ্যাওয়ার্ড ২০১৬-র জন্যে মনোনীত হয়েছে পরিচয়ের সংস্থা। দেশের সেরা ১০০ টি টেকনোলজি স্টার্টআপের তালিকাতেও জায়গা পেয়েছে।

Related Stories