ভারতের Tech স্টার্টআপে আগ্রহী JC2 Ventures

0

আপনার স্টার্টআপের জন্যে লগ্নি খুঁজছেন? সুখবর আছে। নেটওয়ার্কিং জায়েন্ট Cisco এর প্রাক্তন এক্সিকিউটিভ চেয়ারম্যান এবং ইউএস—ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের চেয়ারম্যান জন চেম্বারস তাঁর নতুন উদ্যোগ ক্যাপিটাল ফান্ড JC2 Ventures লঞ্চের কথা ঘোষণা করেছেন খুব সম্প্রতি। JC2 Ventures এর লঞ্চ নিয়ে বেশ উৎসাহিত চেম্বারস। তাদের মিশন হল সারা বিশ্ব জুড়ে ডিজিটাল টেক ব্যবহার করে যেসব স্টার্টআপ সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের সমস্যা মিটিয়ে চলেছে, সেখানে বিনিয়োগ করা। যাতে বিশ্বকে পাল্টে দেওয়া সম্ভব হয়, এমনই লিখছেন চেম্বারস। বর্তমানে আমেরিকার আটলান্টা, অস্টিন, শিকাগো, নিউইয়র্ক, সিলিকন ভ্যালি এবং টেম্পে JC2 Ventures কাজ করছে। আমেরিকার বাইরে ফ্রান্স, জার্মানি এবং ভারতে ফান্ড বিনিয়োগ হবে বলেও জানিয়েছেন তিনি।

JC2 Ventures এ আরেকজন এক্সিকিউটিভ প্রাক্তন Cisco চেয়ারম্যানের ছেলে জন জে চেম্বারস। তিনি সংস্থার স্ট্র্যাটেজিক মার্কেটিং অ্যাডভাইজর এবং ফান্ড দেখভালের দায়িত্বে থাকছেন। ভেতরকার অপারেশন পরিচালনা করতে তিনি নতুন প্রযুক্তির আমদানি করেছেন। JC2 Ventures এ যোগ দেওয়ার আগে জন হোম ইমপ্রুভমেন্ট প্ল্যাটফর্ম Houzz এ ডিজিটাল মার্কেটিং টিমে নেতৃত্ব দিয়েছেন। তাছাড়া ভিডিও স্ট্রিমিং ফার্ম Netflix এবং রিটেলার Walmart eCommerce এ কাজ করেছেন। শ্যানন পিনা, চিফ অব স্টাফ ফান্ডের যাবতীয় দেখভাল করেন। তাছাড়া প্রতিদিনের কাজকর্মের পাশাপাশি JC2 Ventures এর পোর্টফলিওয় যত সংস্থা আছে তাদের সঙ্গে যোগাযোগ রাখে। পিনা এক দশকেরও বেশি সময় ধরে Cisco তে চেম্বারর্সের এক্সিকিউটিভ কমিউনিকেশন ম্যানেজার ছিলেন।

JC2 Ventures এর পোর্টফলিওয় ইতিমধ্যে ঢুকে পড়েছে Airware, Aspire, Dedrone, OpenGov, Pindrop, Privoro, Sprinklr এবং Uniphore ।

Airware এবং Dedrone ড্রোন সংস্থা।
OpenGov হল পাবলিক সেক্টর বাজেটিংয়ের জন্য ক্লাউড সলিউশন।
Airware বাণিজ্যিকভাবে ড্রোন সলিউশন দিয়ে বিভিন্ন বাণিজ্যিক সংস্থাকে এরিয়াল ডেটা দেয়।
Dedrone এরোস্পেস সিকিউরিটি দেয়। তাছাড়া অটোমেটেড সফটওয়ার প্ল্যাটফর্ম তৈরি করে কথায় ড্রোন আছে বা ড্রোনে কোনও বিপদ আছে কিনা তারও সঙ্কেত দেয়।
Pindrop তথ্য দেয়। বিভিন্ন কল পরীক্ষা করে কোনটি ঠিক এবং কোনটি কারচুপি ধরে ফেলতে পারে।
Privoro মোবাইল সুরক্ষিত রাখে। লোকেশন ট্র্যাকিং থেকে অডিও ও ভিডিওতে নজরদারি করতে পারে।
Sprinklr হল বিভিন্ন সংস্থার জন্য কাস্টমর এক্সপেরিয়ান্স ম্যানেজমেন্ট করে থাকে।
গত বছর নভেম্বরে চেম্বারস চেন্নাইয়ের সংস্থা Uniphore এর ১০ শতাংশ অংশীদারিত্ব তুলে নিয়েছে। 

JC2 Ventures এর সিইও এরই মধ্যে ভারতীয় স্টার্টআপের সঙ্গে কাজের ইচ্ছে প্রকাশ করেছেন। এবং ওদের ওয়েব সাইটেও সেকথা স্পষ্ট করে ঘোষণাও করা হয়েছে। তবে ডিজিটাল টেক সলিউশনকেই গুরুত্ব দিতে চায় টিম চেম্বারস। JC2 Ventures প্রাথমিকভাবে ইন্টারনেট, ডিজিটাল কমিউনিকেশন, নিরাপত্তা, কৃষি প্রযুক্তি এবং ডিজিটাল ইমপ্লিকেশন আছে এমন সব সংস্থায় বিনিয়োগে গুরুত্ব দিচ্ছে। একটি টুইট বার্তায় চেম্বারস বলছেন, ‘আমাদের পোর্টফলিওতে যত স্টার্টআপ আছে তাদের জন্য আমরা বিনিয়োগকারীর থেকে বেশি কিছু। ডিজিটাল ইনোভেশনের আমরা মেন্টর, যারা তালিকাভুক্ত সব সংস্থাকে আমাদের অভিজ্ঞতা থেকে প্রশিক্ষণ দিই’। 

Related Stories