সংসারি মায়েদের কেরিয়ারে ফেরাচ্ছে নেহার ‘Jobs for Her’

‘রেডি। সেট। রিস্টার্ট’। এটাই সদ্য মায়েদের মূলমন্ত্র করতে চাইছেন নেহা বাজোরিয়া। নিজে দুই সন্তানের মা, তাই অসুবিধে বোঝেন তিনি। কিন্তু প্রতিভাকে এত সহজে নষ্ট হতে দেওয়াতেও বিশ্বাস করেন না নেহা।

0

বিয়ে করেছেন? সন্তানের মা হয়েছেন? সংসারে আটকে না থেকে নতুন করে ফিরে যান কর্মজগতে। ‘রেডি। সেট। রিস্টার্ট’। মহিলাদের কর্মজগতে ফিরিয়ে আনার জন্যই নেহা বাজোরিয়ার এটাই মূলমন্ত্র। আর তাই তৈরি করে ফেলেছেন ‘Jobs For Her’।


বরাবরই নিজের জীবনকে কেরিয়ারমুখী করতে চেয়েছেন নেহা। মাত্র ২১ বছর বয়সে ভারতের ‘কলেজ বোর্ড রিপ্রেসেন্টেটিভ’ হন নেহা। সেই সময় তাঁর চেয়ে থেকে ৫ বছরের ছোটদেরও পড়িয়েছেন তিনি। কিন্তু জীবনটা যেন হঠাৎ করেই বদলে গেল বিয়ের পর। বিয়ের পর বেঙ্গালুরুতেই ফিরে যান মুম্বাইয়ের মেয়েটি। ২০০৯ সালে নেহার প্রথম সন্তান। প্রথম সন্তান হওয়ার ছ’মাসের মধ্যে তিনি আবার কাজে ফিরে যেতে চেয়েছিলেন। কিন্তু বাচ্চাটার মুখের দিকে তাকিয়েই বদল আনতে হয় সিদ্ধান্তে। এরপর তিনবছরের মাথায় তাঁর ছোট ছেলে জন্মায়। আরও বেশি করে সন্তান প্রতিপালনের কাজে আটকে যান নেহা। কিন্তু ততদিনে বড়োটি দিব্যি নিজেকে সব কিছুর সঙ্গে মানিয়ে নিয়েছে।

দ্বিতীয় সন্তান হওয়ার আগে কলেজের পুনর্মিলন অনুষ্ঠানেও বন্ধুর প্রশ্নের মুখে পড়তে হয়েছিল নেহাকে। কী করছেন তিনি? সেদিন থেকেই নেহা বুঝেছিলেন, সংসার সামলিয়েও তাঁকে অন্য কিছু একটা করতেই হবে। তাঁর ননদও একটা বাচ্চা সামলিয়ে তো আমেরিকায় জীবন কাটাচ্ছেন। তাই কর্মজগতে ফিরলে তাঁর সংসারের কিংবা সন্তানের ক্ষতি হবে, এমন ধারণা মন থেকে মুছে ফেললেন নেহা। দ্বিতীয় সন্তান হওয়ার ছ’মাসের মধ্যে তিনি বেঙ্গালুরুতে যোগ দিলেন স্বামীর ব্যবসায় ।


একদিন বন্ধুবান্ধবদের সঙ্গে আলোচনায় নেহার জীবন নিয়েই আলোচনা শুরু হল।সেখানেই নেহা আবিস্কার করেন সে একা নয়, বহু মহিলা তাঁর মতই জীবনযাপন করছেন।বিষয়টি মাথায় আসতেই উদ্যোগী ভূমিকা নিল নেহা । যে সব প্রতিভা এই ভাবে নষ্ট হয়ে যাচ্ছে, সেগুলিকে নষ্ট না হতে দিয়ে আবার যদি কর্মজগতে ফিরিয়ে আনা যায়? আন্তর্জাতিক মহিলা দিবসে শুরু হল ‘Jobs For Her’। সঙ্গে ট্যাগলাইন ‘রেডি। সেট। রিস্টার্ট’। সমীক্ষা করে দেখা যায়, কর্মরত মহিলাদের সন্তান হওয়ার পর অনেক মহিলাই মনে করেন কোনও কোম্পানিই হয়তো তাঁদের আর ফেরত নেবেন না। এরপর কোম্পানিগুলির সঙ্গেও কথা বলেন নেহা। কোম্পানিগুলিও জানিয়ে দেয়, এমন কোনও ব্যাপার নেই। সব রকম সুবিধে তাঁদের দেওয়া হবে।

বর্তমানে নেহার ‘Jobs For Her’’-এ রোজ ২০০০ মানুষ নিজেদের কাজ খোঁজেন। শেরিল স্যান্ডবার্গের ‘লার্ন ইন’ বই নেহার অনুপ্রেরণা।