উদ্যোগপতিদের ভিড় এখন iFlyChat এ

0

এক দুই করে তিরিশ হাজারেরও বেশি উদ্যোগপতি ব্যবহার করেন iFlyChat এর প্লাটফর্ম। সেই সঙ্গে এই ওয়েব সাইটের হিট ছাড়িয়েছে এক কোটি। ২০১৩ সালে শুরু। শাশ্বত শ্রীবাস্তব এবং শুভম গুপ্তার এই উদ্যোগ একটি রিয়াল টাইম এন্টারপ্রাইস চ্যাট পরিষেবা যা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করা ও পরিষেবা (SaaS) হিসাবে ব্যবহার করা যায়।

এতে রয়েছে ব্যক্তিগত চ্যাট, গ্রুপ চ্যাট এবং বিভিন্ন চ্যাট রুমের ঢুকে চ্যাটকরার সুযোগ। নিজের ইচ্ছামত কাস্টমাইজ করে নেওয়া যায়। ওয়েবসাইটে দু ভাবে চ্যাট পরিষেবা কে অন্তর্ভুক্ত করা যায়- পপ আপ চ্যাট (যেমন ফেসবুক চ্যাট) অথবা ওয়েবপেজে এমবেডেড চ্যাট। ব্যাক এন্ডে আইফ্লাইচ্যাট অ্যাডমিনরা এই চ্যাট এবং ইউজারদের রিয়াল টাইমে মডারেট করতে পারেন। এর ফিচারগুলি ইউজারদের আরও বেশী করে এতে নিয়োজিত রাখতে সাহায্য করবে। এই চ্যাটের প্লাগইন ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট ফিচার কে সাপোর্ট করে এবং ওয়ার্ডপ্রেস নেটওয়ার্কে গ্লোবালি এই চ্যাট ইনস্টল করা যায়।

এঁরা দুজনে মিলে iFlyChat এর কাজ শুরু করেন ২০১২ সালের মার্চ মাসে। এবং ২০১২ সালের জুন মাস নাগাদ এর বেটা ভার্সান চালু করেন। তারপর থেকেই এঁদের উন্নতির সিঁড়ি ভেঙে ক্রমশ উপরে ওঠার শুরু। শাশ্বত বললেন, “গত এক বছরে আমরা অনেক সাবালক হয়ে উঠেছি আর ক্রমবর্ধমান ইউজার হিট ও মেসেজের সাহায্যে নিজেদের পাকা পোক্তও করে তুলেছি। নতুন নতুন ফিচার যোগ হয়েছে। ইউসার ইন্টারফেস বদলেছে। গত কয়েক বছরে অনেক পরিশ্রম করতে হয়েছে।”

চ্যাট অ্যানালিটিক্স যুক্ত করার চেষ্টা চলছে এবছরের শেষের দিকেই তা চালু করা যাবে।

সম্প্রতি এঁরা মোবাইল অ্যাপ্লিকেসানে ওয়েবসাইটকে ইন্টিগ্রেট করানোর জন্য অ্যান্ড্রয়েড ও iOS প্লাটফর্মে মোবাইল SDK চালু করেছেন।

কোম্পানির মূল নির্ধারণের পদ্ধতিটি নির্ভর করে ওয়েবসাইটের অনলাইন ইউসারের সংখ্যা ও বিভিন্ন ফিচারের নিরিখে। এর আজীবনের বিনামূল্য প্ল্যানটি তে সর্বাধিক ১০ জন অনলাইন ইউজার একত্রে চ্যাট করতে পারেন। আরও উন্নত ফিচার (যেমন এমবেড ও গ্রুপ চ্যাট) এবং কর্মপরিধির জন্য রয়েছে ক্রয়যোগ্য প্ল্যান।

গত এক বছরে iFlyChat তাদের ক্রেতা নির্ভরতা কে পাঁচ গুণ বাড়াতে সক্ষম হয়েছেন, ওয়েবসাইটে এই পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা ৬০০০ থেকে বেড়ে হয়েছে ৩০ হাজার। এছাড়া এই প্লাটফর্মটি প্রতি মাসে ১ কোটি ইউসার হিট পেয়ে থাকে। পাশাপাশি তিন জনের টিমে আরও চার জনকে জায়গা দেওয়া গেছে।

এই বৃদ্ধির সব থেকে গুরুত্বপূর্ণ দিকটি হল এর পুরোটাই অর্গানিক।