MeetUrPro.com- শুরুয়াতি ব্যবসায়ীদের আইনি পরামর্শদাতা

0

ভারতীয় অর্থনীতিতে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে শুরুয়াতি ব্যবসা। চাকরির থেকে নিজের ব্যবসাই বেশি পছন্দ আজকের প্রজন্মের, এদের মধ্যে বেশিরভাগই প্রথম প্রজন্মের ব্যবসায়ী। তাই অধিকাংশ ক্ষেত্রেই জানা থাকেনা ব্যবসা সংক্রান্ত আইনকানুন। নাজেহাল হতে হয় কর ব্যবস্থা বুঝতে। কর দিতে দেরির মাসুল দিতে গিয়ে বেরিয়ে যায় লাভের থেকে বেশি টাকা। এইসব সমস্যার সমাধান করতেই তৈরি MeetUrPro.com।

শুরুয়াতি ব্যবসার নিয়ম, আইন, কর ইত্যাদি সম্পর্কে ব্যবসায়ীদের ওয়াকিবহাল করা ও সেগুলি কীভাবে মেনে চলা যায় তা বাতলে দেওয়াই কাজ MeetUrPro এর।

শুরু ২০১২ এর জুলাই। প্রতিষ্ঠাতা, দিবাকর ভিজয়সারথি ও রাজেশ ইনবাসেকরণ। কোম্পানির হেডকোয়ার্টার চেন্নাইতে।


দিবাকর ভিজয়সারথি
দিবাকর ভিজয়সারথি

পেশাদারদের একটি দক্ষ টিম রয়েছে MeetUrPro এর, রয়েছে প্রযুক্তিগত সব ব্যবস্থাও। ব্যক্তিগত বা ব্যবসায়িক কর, বাড়িঘর কেনাবেচা সংক্রান্ত যাবতীয় আদানপ্রদান, নতুন ব্যবসা শুরুর জন্য প্রয়োজনীয় নিয়মকানুন, সব ব্যাপারেই আগাগোড়া সাহায্য করে MeetUrPro।

“MeetUrPro তে, বিভিন্ন ব্যবসা বা ব্যক্তির সঙ্গে বিশেষজ্ঞদের অনলাইন যোগাযোগের সুযোগ করে দেওয়া হয়। নিজের প্রয়োজন মত বিশেষজ্ঞ বেছে নেওয়ার সুযোগ রয়েছে, এবং এখানে গ্রাহক উন্নত গুণমানের পেশাদার পরিষেবা পান,” জানালেন দিবাকর।

শুরুয়াতি ব্যবসায়ীকে যাবতীয় সহায়তা

MeetUrPro.com পেশাদার পরিষেবার একটি নিয়ন্ত্রিত অনলাইন মার্কেট-প্লেস ও ডেলিভারি প্ল্যাটফর্ম। শুরুয়াতি ব্যবসার যাবতীয় ব্যবসায়িক ও ব্যক্তিগত প্রয়োজনীয়তা যেমন ট্যাক্স রিটার্ন ভরা, আইনি নিয়ম মানা, জমি বাড়ি ইত্যাদি কেনা সব বিষয়ই পেশাদার পরিষেবা দেয় সংস্থাটি।

দিবাকর জানালেন, MeetUrPro.com প্রতিটি লেনদেনের ওপর নজর রাখা হয়। প্রতিটি কাজ ডেডলাইনের মধ্যে করা হয় ও নিরাপদ ওয়ার্কফ্লো ম্যানেজমেন্ট সফটওয়্যার (TIMI)মাধ্যমে উচ্চ গুণমানের পরিষেবা দেওয়া হয়। এরফলে বিভিন্ন অঞ্চলের মানুষে মধ্যে বিশ্বাসযোগ্য পদ্ধতিতে লেনদেন হয়।

MeetUrPro.com নানা গুণমান ও মূল্যের পরিষেবা পাওয়া যায়, গ্রাহক তাঁর প্রয়োজনমত পরিষেবাটি বেছে নিতে পারেন। TIMI এর ব্যবহার প্রাথমিক যোগাযোগের সময় কমায়, অপারেশন টিম প্রতিটি সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখাশোনা করে এবং প্রয়োজনে হস্তক্ষেপ করে। দিবাকরের মতে, অন্যান্য সংস্থার তুলনায় ৫০-৬০ শতাংশ কম মূল্যে পরিষেবা দেয় MeetUrPro।বর্তমানে MeetUrPro এর প্ল্যাটফর্মে ১০০০ এর বেশি বিশেষজ্ঞ রয়েছেন।

MeetUrPro-এর শুরু

২০০৮-০৯ সালে দিবাকর ও রাজেশ taxqbe.com নামে একটি পোর্টাল লঞ্চ করেন, এই পোর্টাল ই-রিটার্ন প্রস্তুতি ও অফলাইনে তা ফাইল করতে সাহায্য করত। এরপর মার্চ ২০৪ তে mytaxmanager.in লঞ্চ করেন তাঁরা, এর কাজ ছিল অনলাইন কর সংক্রান্ত পরামর্শ দেওয়া ও ফাইল করা। এরপর পরিষেবার পরিধি বাড়াতে উদ্যোগী হন দিবাকররা। নানা বিষয়কে একসঙ্গে তাঁদের পরিষেবা সীমার মধ্যে নিয়ে আসতে চান, সেখান থেকেই জন্ম MeetUrPro এর। মার্কেট প্লেসের মতো বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞদের সঙ্গী হিসেবে নিয়ে কাজ করে MeetUrPro।

স্টার্টআপ ক্লিনিক

শুরুয়াতি ব্যবসাকে সবরকম সাহায্য করতে MeetUrPro স্টার্টআপ ক্লিনিক আয়োজন করে। দীর্ঘমেয়াদী ভিত্তিতে স্টার্ট আপের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় যাবতীয় পরিষেবা দেয় স্টার্টআপ ক্লিনিক। স্টার্টআপ প্যাকেজে ইন কর্পোরেশন সার্টিফিকেট পাওয়া, PAN, TAN, DIN, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার যোগাযোগ, VAT ও সার্ভিস ট্যাক্স রেজিস্ট্রেশন সহ সবরকমের পরিষেবারই ব্যবস্থা রয়েছে।

“স্টার্টআপ ক্লিনিকে অনলাইন বা অফলাইন দুইক্ষেত্রেই প্রাথমিক পরামর্শর জন্য কোনও মূল্য নেওয়া হয় না। গ্রাহকের ব্যবসার জন্য কোন কোন পরিষেবা প্রয়োজন সে বিষয় তাঁকে জানানো হয়। প্রতিটি পরিষেবার মূল্য বাজার নির্ধারিত, আমাদের তাতে বলার কিছু নেই। আইনজীবী বা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরাও এর মাধ্যমে গ্রাহক পাওয়ার নতুন পথ পেয়েছেন, অনলাইন প্ল্যাটফর্মে টাকা পয়সার লেনদেনও হয় ঝঞ্ঝাট হীন,” বললেন দিবাকর।

তিনি আরও জানালেন, “সরকারি নিয়ম অনুসারে এইসব আইনজীবী বা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা তাঁদের পারিশ্রমিকের অংশ আমাদের দিতে পারেন না, তাই তাঁদের থেকে কোনোরকম মূল্য নেওয়া হয়না। তাঁদের যা পারিশ্রমিক তা থেকে খানিক বেশি নেওয়া হয় গ্রাহকের থেকে এবং সেটাই আমরা নিই। ৬-১০ শতাংশ মার্জিন রাখা হয়।

আগামী পরিকল্পনা

চেন্নাইতে নিয়মিত এই স্টার্টআপ ক্লিনিক চালাতে চায় MeetUrPro, এবং বেঙ্গালুরুতেও শুরু করতে চায়। মার্চ ২০১৬ এর মধ্যে অর্ধ মিলিয়ন লাভের অঙ্কে পৌঁছতে চায় MeetUrPro।