খাঁটি সোনা চিনতে বাণী কোলার ভুল হয় না

0

ইচ্ছা থাকলে উপায় হয়। আপ্তবাক্যটা একজন নয়া উদ্যোগপতির ক্ষেত্রেও কীভাবে প্রযোজ্য তা খুব সরলভাবে বুঝিয়ে দিলেন বাণী কোলা। ‌যদি কেউ মনে করেন তিনি একটা লক্ষ্য ছোঁবেন, আর সেই লক্ষ‌ে একমনে এগিয়ে যান, তবে একদিন না একদিন তিনি সফল হবেনই। ভারত এই মুহুর্তে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য তৈরি জমি। ফলে সুযোগের অভাব নেই। বাণীর পর্যবেক্ষণ, উদ্যোগপতি হতে চাইলে একটা সদর্থক মন নিয়ে এগিয়ে যেতে হবে। একটা হার না মানা লড়াইয়ের প্রবনতা আর ইচ্ছাশক্তি থাকলে উপায় ঠিক বেরিয়ে আসে।

কাল্লারি ক্যাপিটালের ম্যানেজিং ডিরেক্টর বাণী কোলা নিজে একজন উদ্যোগপতি। ফলে তিনি জানেন শূন্য থেকে কীভাবে একটা ব্যবসাকে তিলে তিলে গড়ে তুলতে হয়। এমনকি ইয়োর স্টোরি কী অভিপ্রায়ে এগোচ্ছে তাও তাঁর কাছে পরিষ্কার। সেইসঙ্গে তিনি বুদ্ধিমতী। উল্টোদিক থেকে তাঁকে ঠিক কী বলতে চাওয়া হচ্ছে তা দু’একটা কথা শুনলেই বাণীর কাছে পরিষ্কার হয়ে যায়। এমনকি কেউ তাকে কোন কথাটা বলতে চাইছে না তাও নিঃশব্দে আন্দাজ করার একটা অদ্ভুত ক্ষমতা রয়েছে তাঁর। ইয়োর স্টোরির শ্রদ্ধা শর্মার মতে, এগুলো কারও মধ্যে থাকতে গেলে যেটা দরকার তা হল প্রখর বুদ্ধি। যার অভাব বাণীর মধ্যে অন্তত দেখতে পাওয়া যায়নি। শুধু একটা ভরসা নয়, বাণী যখন কাউকে সাহায্য করেন তখন তাকে একজন সহযোগীর মত করে সাহায্য করতে পছন্দ করেন। এটাই বাণী কোলা। আসলে একজন নয়া উদ্যোগপতি নক্ষত্রের মত তাঁর ব্যবসায় ঝলমল করছেন, এটা দেখতে বাণী পছন্দ করেন।

ইয়োর স্টোরির জন্য যখন মূলধন যোগাড়ের দরকার পরে তখন একজন নিছক লগ্নিকারী খোঁজ করা হয় না। শ্রদ্ধা শর্মা তখন খোঁজ শুরু করেন এমন একজনের যিনি ইয়োর স্টোরির মিশনকে বুঝবেন, ভালবাসবেন, সমর্থন করবেন। ইয়োর স্টোরিকে সম্পূর্ণ করার লক্ষ্যে এগোতে গিয়ে বাণী কোলার মত একজনকে পাশে পাওয়া তাঁর কাছে একটা বড় পাওনা বলেই মনে করেন শ্রদ্ধা। শুধু ব্যবসা ভাবনার আদান প্রদানই নয়, শ্রদ্ধার মতে, বাণীর সঙ্গে তাঁর মূলগত বিশ্বাস ও কাজের মৌলিক ভাবনার মিল রয়েছে।

শ্রদ্ধা শর্মা চান ইয়োর স্টোরির এই পথচলায় আগামী দিনেও বাণী কোলাকে এভাবেই পাশে পেতে। আর বাণী কোলা। তিনিও কিন্তু ঠিক একইভাবে চান শ্রদ্ধার সাফল্য। বাণীর মতে, শ্রদ্ধার সেই গুণ আছে যা একজন সফল উদ্যোগপতির থাকা দরকার। বাণীর বিশ্বাস ব্যবসার জগতে পুরুষ বা মহিলা বলে কিছু হয়না। যে কেউ সফল উদ্যোগপতি হতে পারেন। বরং মহিলাদের স্বাভাবিক মানসিকতাই তাঁদের ব্যবসার জগতে দ্রুত সাফল্য এনে দিতে পারে। এখন থেকে দশ বছর আগেও ভারতে এত মহিলা ব্যবসায়ী নজরে পড়ত না। কিন্তু মাত্র দশ বছরের ব্যবধান পুরো ছবিটাই বদলে দিয়েছে।

ইয়োর স্টোরি যেহেতু একটি খবর ভিত্তিক ওয়েবসাইট, তাই সেখানে ভাষার গুরুত্ব অপরিসীম। ই-কমার্স সংস্থা থেকে মোবাইল সংস্থা, এধরণের ব্যবসায় ভাষা একটা বড় জায়গা নিয়ে রয়েছে। খতিয়ান বলছে, আগামী এক বছরের মধ্যে প্রায় ৫০ কোটি ভারতীয় ইন্টারনেট ব্যবহার করতে চলেছেন। সেখানে দাঁড়িয়ে ইয়োর স্টোরিকে ভাষার ব্যপারে যথেষ্ট গুরুত্ব আরোপের পরামর্শ দিয়েছেন বাণী কোলা।