ShareChat সিরিজ B রাউন্ডে তুলে নিল ১১১ কোটি 

0

চিনা স্মার্টফোন ম্যানুফেকচারার Xiaomi এর মাধ্যমে স্যোশাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ShareChat ১১১.৩১ কোটি সিরিজ বি ফান্ডিংয়ের ব্যবস্থা করে ফেলেছে। কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রকের সূত্র মতে, Xiaomi নিজেই ৩৬.৮৮৪ কোটি বিনিয়োগ করেছে। Xiaomi প্রতিষ্ঠাতা লি জুন যে ভেঞ্চার ফান্ড Shunwei Capital শুরু করেছিলেন সেটিরও লগ্নি ১৮.০১ কোটি। বাকিটা পুরনো লগ্নিকারি SAIF Partners (৪.২৯ মিলিয়ন ডলার), Lightspeed Partners (২.৯৪ মিলিয়ন ডলার), India Quotient (২.০৬ মিলিয়ন ডলার) এবং Venture Highway (২৬৪,৬০০) বিনিয়োগ করেছে।

Sharechat এর বেঙ্গালুরু হেডকোয়ার্টারের মোহল্লাটেক প্রাইভেট লিমিটেডের ভ্যালু ৪৩১ কোটি টাকা। সংস্থার সূত্র অনুযায়ী, শেয়ারচ্যাটের প্রিমানি ভ্যালুয়েশন ২২৭ শতাংশ বেড়েছে। পোস্ট মানি ভ্যালুয়েশনে যেটা ছিল ৯৬ কোটি। তিন গুন বেড়ে হয়েছে ৩১৫ কোটি।

গত সেপ্টেম্বরে টাইমস অব ইন্ডিয়ার এক রিপোর্ট জানিয়েছে, Xiaomi ও Shunwei Capital দুটি সংস্থার সঙ্গে ShareChat এর ইনভেস্টমেন্ট ডিল অনেকটাই এগিয়ে গিয়েছিল। Lightspeed India Partners এর সিরিজ ‘এ’ রাউন্ডের মাধ্যমে ২০১৬ র নভেম্বরে Sharechat ২৭.৫ কোটি জোগাড় করে নিয়েছিল। অন্যান্য সহযোগীরা হল SAIF Partners, India Quotient এবং Venture Highway । ২০১৫-র অক্টোবরে SAIF Partners ও India Quotient এর থেকে পাওয়া গিয়েছিল ১.৩৫ মিলিয়ন ডলার। কর্ম তৎপরতায় বিশেষ অবদানের জন্য অন্যান্য স্টার্টআপের মধ্যে Sharechat কেও বেছে নিয়েছিল গুগল। ৫০,০০০ ডলার ইকিউটি ফ্রি সিড ফান্ডিং পেয়েছিল সংস্থাটি। ২০১৫ সালে ShareChat শুরু হয়। ইউজারদের জন্য ভিডিও, জোকস, গান এবং নানান ছবি তৈরি এবং শেয়ারের সুযোগ করে দেয়। এই অ্যানড্রয়েড অ্যাপ এক কোটিরও বেশি ডাউনলোড হয়েছে। গুগল প্লেস্টোরে হিন্দি, তেলগু, মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, মালয়ালাম, বাংলা, তামিল, কন্নড়, ওড়িয়া নানা ভাষায় পাওয়া যায়। ২০১৬—১৭ সালে ShareChat এর গ্রস রেভিনিউ ৭৮.৪০ লক্ষ টাকা ছিল। যা আগের আর্থিক বছরের তুলনায় ৫.৫৬ লক্ষ টাকা বেশি। Xiaomi ২০১৬-র এপ্রিলে প্রথম ভারতে বিনিয়োগ করে অনলাইন এন্টারটেনমেন্ট সংস্থা হাঙ্গামা ডিজিটাল মিডিয়া এন্টারটেনমেন্ট কোম্পানিতে ২৫ মিলিয়ন ডলার। উদ্দেশ্য ছিল নিজেদের স্মার্টফোনে স্থানীয় কনটেন্ট ঢুকিয়ে দেওয়া। গেমিং স্টার্টআপ Mech Mocha-য় সিরিজ এ রাউন্ড হিসেবে গত এপ্রিলে Shunwei Capital ও Accel Partners ২৫.৫ কোটি টাকা বিনিয়োগ করেছে। ২০১৫ র জুলাইয়ে চিনা ভিসি ফার্মটি তৃতীয়বার ফান্ডিং হিসেবে ১ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেয়।