৬০ লক্ষ মার্কিন ডলারের ফান্ড তুলল KartRocket

0

দিল্লির BigFoot Retail Solutions Pvt Ltd এর ই-কমার্স সংস্থা KartRocket.com নতুন করে ২৬.৬৪ কোটি টাকা VCCircle থেকে তুলে নিয়েছে। Bertelsmann India Investment ২০ কোটির মধ্যে রাউন্ড ধরে রেখেছে। এদিকে Nirvana Digital India Fund, Nirvana Digital Investment Holding Co Ltd এবং সিঙ্গাপুরের সংস্থা Beenext বাকিটা দিয়েছে। সাহিল গোয়েল, গৌতম কাপুর এবং বিশেষ খুরানা, সংস্থার প্রতিষ্ঠাতাদের কাছ থেকে স্পষ্ট হয়নি এটা সংস্থার সিরিজ ‘সি’ রাউন্ড নাকি বড় কোনও বিনিয়োগের অংশ। কোম্পানি এই অঙ্কটা সিরিজ ‘বি’ রাউন্ডের মূল্যমানেই ফান্ডিং সংগ্রহ করেছে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালের মার্চে সংস্থা আগের বিনিয়োগকারী এবং Japan’s Recruit Holdings এর কাছ থেকে টাকা নিয়ে সিরিজ ‘বি’ রাউন্ড শেষ করেছে ২ মিলিয়ন ডলারে। সব মিলিয়ে ৮ মিলিয়ন ডলার ফান্ডিং হয়। তার আগে ২০১৬ র জানুয়ারিতে Bertelsmann India, Nirvana Digital India এবং Nirvana Digital Investment Holding এবং আমেরিকার 500 Startup এবং Beenext থেকে সব মিলিয়ে ৬ মিলিয়ন ডলার জোগাড় করেছিল সংস্থাটি। ২০১২ সালে যাত্রা শুরু করে এই সংস্থা। চিফ এক্সিকিউটিভ গোয়েল, চিফ অপারেটিং অফিসার কাপুর এবং খুরানার ৫ বছরের এই সংস্থা কম পুঁজিতে ব্যবসায় নেমে পড়ার প্ল্যাটফর্ম তৈরি করে দেয়। নানা ডিজাইন দেখে নিজেদের ওয়েবসাইট ব্যবসায়ীরা নিজেরাই ক্রিয়েট করতে পারেন। সংস্থার ওয়েবসাইটে যেসব তথ্য থাকে তা দিয়ে DIY কিট ব্যবহার করে ১০ মিনিটে একটি ই—কমার্স স্টোর ফ্রন্ট তৈরি করা যায়। এভাবে এখনও পর্যন্ত ১০,০০০ ব্র্যান্ডকে অনলাইন পরিচিতি তৈরি করতে সাহায্য করেছে বিগফুট। ShipRocket প্ল্যাটফর্মের মাধ্যেমে Kartrocket একটি ফ্রি মোবাইল অ্যাপ দিয়ে স্টোর সামলানো থেকে লজিস্টিক সার্ভিস দেখভালে সাহায্য করছে। কনজিউমারের জন্য Kraftly নামে একটি mobile –first e-commerce marketplace অপারেট করে Kartrocket। এর মাধ্যমে অনলাইন অথবা অফলাইন স্টোরফ্রন্ট খুলে ব্যবসার সুযোগ করে দেয়। আর্ট, হোম, ডেকোর, অ্যাপারাল, ফ্যাশন, অ্যাক্সেসরিজ, ফুড, বাথ এবং বিউটি প্রোডাক্ট এমন নানা ক্যাটাগরিতে প্রোডাক্ট বিক্রি হয়।

Katz Graduate School Of business থেকে ম্যানেজমেন্টে গ্র্যাজুয়েট গোয়েল প্রথমে Bayer, Walmart এবং Max New York Life Insurance সঙ্গে কাজ করেন। দিল্লি ইউনিভার্সিটির প্রাক্তনী কাপুর JKE Automation এবং Bosch Rexroth এর সেলস এবং মার্কেটিংয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে। অ্যামিটি বিসনেস স্কুলের BBA গ্র্যাজুয়েট খুরানা সাপ্লাই চেন ম্যানেজমেন্ট সংস্থা Mobiz Infotech-এ কাজ করেছেন। ২০১৬—১৭ সালে Kartrocket এর অপারেশানাল রেভিনিউ ৬০ শতাংশ যা দাঁড়িয়েছে ১৬.৭৭ কোটিতে এবং যা আগের বছরে ছিল ১০.০৯ কোটি। খরচও ২১.৬৬ কোটি থেকে বেড়ে হয়েছে ৪৩.৭৭ কোটি। ফলে ক্ষতির পরিমান ২৪.৬৬ কোটি যা আগের বারের তুলনায় ১১.৪৪ কোটি বেশি।