Plan A ক্লিক না করলে Plan B (বেঙ্গালুরু) ক্লিক করবেই বললেন প্রিয়াঙ্ক খাড়গে

1

বেঙ্গালুরুকে সিলিকন ভ্যালি অব ইন্ডিয়া হিসেবে উল্লেখ করলেন কর্নাটকের তথ্যপ্রযুক্তি মন্ত্রী প্রিয়াঙ্ক খাড়গে। বললেন, প্ল্যান B বা প্ল্যান ব্যাঙ্গালোর ক্লিক করবেই। কারণ এই শহরের পরিকাঠামো থেকে শুরু করে শহরের মানুষের এবং সরকারের মানসিকতা সবই স্টার্টআপ সংস্থাগুলির বেড়ে ওঠার জন্যে উপযুক্ত। সরকারের সহযোগিতা সবসময়ই পেয়ে এসেছে এই শহরের স্টার্টআপ উদ্যোক্তারা। হাজার চারেক অ্যাক্টিভ স্টার্টআপ রয়েছে এই শহরে। আরও সুযোগ সুবিধে দেওয়ার কথা ভাবছে কর্নাটক সরকার। তাঁদের স্টার্টআপ বুস্টার কিট নব উদ্যোগী সংস্থা গুলিকে এগোতে আরও ইন্ধন যোগাবে। শুধু বেঙ্গালুরু নয় গোটা রাজ্য জুড়ে গড়ে উঠবে ইনকিউবেটর নেটওয়ার্ক। রিসার্চ এবং ডেভেলপমেন্টের কাজকে বাণিজ্যিক সাফল্য দেওয়ার জন্যেও থাকবে বিশেষ ব্যবস্থা। কর্ণাটকের মানুষের মধ্যে বাণিজ্যিক মানসিকতা আছে, কিন্তু স্কুল কলেজ থেকে শুরু করে সমস্ত রকম ইনস্টিটিউশনে উদ্যোগের মানসিকতা যাতে উৎসাহিত হয় সেই কাজও ক্রমাগত করে যাবে কর্নাটক সরকার। উদ্ভাবনী শক্তি এবং আইডিয়াই পরিবর্তন আনতে পারে বলে মনে করেন খাড়গে। ইওরস্টোরির সপ্তম টেকস্পার্কসের উদ্বোধন করতে এসে এভাবেই স্টার্টআপ কমিউনিটির মন জিতে নিলেন প্রিয়াঙ্ক খাড়গে। হাজার তিনেক দর্শকের করতালিতে তখন গোটা হল ঘর গম গম করছে।

তার কিছুক্ষণ আগেই ইওর স্টোরির কর্ণধার শ্রদ্ধা শর্মা স্মরণ করছিলেন গত আট বছরের তাঁর সংস্থার যাত্রা পথ। দীর্ঘ দিন বুট স্ট্ৰ্যাপিংয়ের চড়াই উৎরাই। আর তারপর গন্তব্যে পৌঁছনর পরও গন্তব্য খুঁজে যাওয়ার অভিজ্ঞতা। তিনি তখন বিলি করছিলেন সাহস, আত্মবিশ্বাস আর সাফল্যের সুলুক সন্ধান। সাফল্য আসবে বিফলতার পথ দিয়েই। কিন্তু থেমে থাকলে চলবে না। টেক স্পার্কের মূল সুর যেন বাঁধা হয়ে গিয়েছিল শ্রদ্ধার উদ্বোধনী ভাষণেই। খাড়গে সেই সুর টেনেই বললেন, নিজের পথ যদি স্থির থাকে তবে আর ভাবনা কি। অনেকেই বলেন অমুক রাজ্য এগিয়ে যাচ্ছে, তমুক শহর এই করছে, আমি বলি আমরাও পিছিয়ে নেই।

এখন বেঙ্গালুরু গোটা দেশের তথ্যপ্রযুক্তি শিল্পে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে এখন গোটা দেশের সব থেকে অগ্রণী ভূমিকায় আছে। গোটা বিশ্বের উদ্যোগের দুনিয়া মনে করে বেঙ্গালুরু তাদের পছন্দের ডেস্টিনেশন। এই পথ ধরেই বেঙ্গালুরুতে এসে পৌঁছল জেনডেস্ক। হল্যান্ডের সফ্টঅয়্যার সংস্থা। গোটা বিশ্ব জুড়ে ব্যবসা করে। ভারতের বাজার ধরতে তাঁদের শাখা অফিস খুলতে চলেছে বেঙ্গালুরুতেই।