তেলেঙ্গানায় ভারতের বৃহত্তম স্টার্টআপ ইনকিউবেটর... T-Hub

0

তেলেঙ্গানার তথ্যপ্রযুক্তি মন্ত্রী কে.টি.রামা রাও আশা করেন দেশের সর্ববৃহৎ স্টার্টআপ ইনকিউবেটর T-Hub এর দ্বিতীয় পর্যায়ের কাজ আর বছর তিনেকের মধ্যেই শেষ হয়ে যাবে। বিনিয়োগ করা হয়েছে দেড়শো কোটি টাকা। ৫ই নভেম্বর টাটা গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা T-Hub এর প্রথম পর্যায়ের উদ্বোধন করেন। হায়দ্রাবাদের সাংবাদিকদের এমনটাই জানালেন রামা রাও।

তিনি বলেন IIIT ক্যাম্পাসে চল্লিশ কোটি টাকা ইতিমধ্যেই বিনিয়োগ করা হয়েছে। তাঁরা আশা করছেন কেন্দ্র সরকারী সহায়তা। রাও এর সরকার PPP ( Public Private Partnership ) মডেল অনুযায়ী বহুমুখী মডেল বানানোর পক্ষপাতী। ৩০০,০০০ বর্গ ফুট জায়গার ওপর তৈরি হচ্ছে তাঁদের মডেল।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওের সুপুত্র রামা রাও আমাদের আরও জানালেন যে এই প্রোজেক্ট নিয়ে আলোচনা চলছে MIT ( Massachusetts Institute of Technology ), মিডিয়া ল্যাবস, হাসটনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। প্রথমেই তাঁরা ১০ কোটি টাকা বিনিয়োগ করেছেন। USD (United States Dollar) এর হিসেবে এই বিনিয়োগের পরিমাণ ১০০ মিলিয়ন ছোঁবে।

এই T-Hub তেলেঙ্গানা সরকারের একটি প্রযুক্তি প্রকল্প। হায়দ্রাবাদের IIIT (International Institute of Information Technology), NALSAR University of law, ISB (Indian School of Business) এর মতো আরও অনেক বড় সংস্থা এখানে যুক্ত। ২০ জন ভেন্চার ক্যাপিটালিস্ট বিনিয়োগ করেছেন। এই হাবে এখনি ১২০ জন স্টার্টআপ আছেন। একজন সিনিয়র অফিসার জানালেন সিট আর কেবিন দখলের লড়াই এর লাইনে রয়েছেন আরও ২০০ জন শুরুয়াতি উদ্যোগপতি।