মাসে ৩ হাজার অর্ডার আড়াইমাসের এলসিভি কোম্পানি Shipler এর

0

ই-কমার্সের জনপ্রিয়তার সঙ্গে সঙ্গেই বৃদ্ধি পেয়েছে সহযোগী শিল্পের চাহিদা। এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ অবশ্যই মাল সরবরাহ। দূরপাল্লার মাল-বহনের কাজ করছে Delhivery, GoJavas and Ecom Express এর মত কোম্পানিগুলি। অন্যদিক ট্রাক ও ছোট মালবাহী যানের সাহায্যে স্থানীয়ভাবে মাল-বহনের কাজে সাহায্য করছে নানা স্টার্ট-আপ।

মুম্বইএর এমনই এক কোম্পানি Shipler। মোবাইল অ্যাপের মাধ্যমে যে কোনও সময় যে কোনও জায়গায় ট্রাক বুক করা যায় Shipler এ। Shipler এর সিইও প্রতিষ্ঠাতা কৌস্তুভ পান্ডে জানালেন, আমাদের প্ল্যাটফর্মে আমরা সেইসব ছোট মালবাহী যানগুলিকে নিয়ে কাজ করি যারা আয়ের জন্য স্থানীয় ব্যবসার ওপর নির্ভরশীল।

Shiplerএর পরিকল্পনা আইআইটি-বম্বের প্রাক্তনী কৌস্তুভ, বিনয় জুলমে, কার্ত্তিক কাচোলিয়া, প্রতিভা পাঠানিয়া ও সুধীর ঝাঝারিয়ার, কৌস্তুভ এর আগে কাজ করেছেন বিসি রেডিও ও হাউজিং.কমে। বিনয়ের সাত বছরের ওয়েব ডেভেলপমেন্টের অভিজ্ঞতা মোফার্স্ট ও লার্নকিউতে।

আড়াই মাস হল কাজ শুরু করেছে Shipler, এখনই প্রতিদিন ১০০ এর ওপর অর্ডার পায় কোম্পানিটি। মুম্বই ৬০০ টিরও বেশে এসএমই এর সঙ্গে কাজ করছে তারা। স্থায়ী ও প্রয়োজন অনুযায়ী ডাকার ভিত্তিতে মোট ৭৫টি গাড়ি রয়েছে।

“যেসব গাড়ি আমাদের সঙ্গে স্থায়ী ভিত্তিতে কাজ করে তাদের এখন আমরা প্রতিদিন দু’টি করে অর্ডার দিতে পারি, আমাদের লক্ষ্য সংখ্যাটাকে চার করা। মুম্বইয়ের অন্যান্য অংশে কাজ শুরু করছি আমরা,” বললেন কৌস্তুভ। তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে যেসব অর্ডার যায় তার থেকে আয় করে Shipler। বর্তমানে মূলত এসএমইদের সঙ্গে কাজ করছে তারা, তবে বিজনেস টু বিজনেসের পাশাপাশি ক্রেতাদের জন্যও একটি অ্যাপ লঞ্চ করেছে তারা।

স্ন্যাপডিলের প্রতিষ্ঠাতা কুণাল বেহল ও রোহিত বনসলের থেকে সিড রাউন্ডের বিনিয়োগ পেয়েছে Shipler। প্রযুক্তি ও পদ্ধতির উন্নতিতে ব্যবহার হচ্ছে সেই টাকা।

পণ্য সরবরাহের সময় অ্যাপের মাধ্যমে সহজেই তার অবস্থান বুঝে নিতে পারেন গ্রাহক। এছাড়া অর্ডারের ২৫ মিনিটের মধ্যে গাড়ি যাতে গ্রাহকের কাছে পৌঁছে যায় সেদিকেও কড়া নজর রাখা হয়।

The Porter, Shippr, Blowhorn and TheKarrier এর মতো অনেকগুলি স্টার্ট আপ এই কাজ করছে, কিন্তু Shipler প্রযুক্তিগত ভাবে তাদের থেকে অনেকটাই এগিয়ে, এমনটাই দাবি কৌস্তুভের। বললেন, “আমাদের প্রতিযোগীরা ফোনের মাধ্যমে অর্ডার নেয়, আমরা প্রযুক্তির ওপর বেশি জোর দিই। পরিসংখ্যান দেখলে বুঝবেন, অনেক প্রতিযোগী যারা আমাদের থেকে চারগুণ বেশি সময় ধরে কাজ করছেন তাদের থেকেও আমাদের অর্ডার সংখ্যা বেশি”।

বর্তমানে ব্যবসা বাড়নোর দিকে জোর দিচ্ছে Shipler, লক্ষ্য ১০ টার বেশি শহরে কাজ শুরু করা ও আন্তঃশহর পরিষেবা দেওয়া।

মালবাহী গাড়ি বুকিং, পরিকল্পনা ইত্যাদি বিষয় ওয়ান-স্টপ সলিউশন হয়ে উঠতে চাইছে Shipler, যেকোনো ব্যবসার জন্য, ভারতের যেকোনো স্থানে মাল পৌঁছনোর জন্য।সিরিজ এ বিনিয়োগের ব্যাপারেও চলছে কথাবার্তা।