DriversKart আর Driven-এর গাঁটছড়া

0

চেন্নাইয়ের DriversKart কাস্টমাররের দাবি অনুযায়ি chauffeur গাড়ি প্রোভাইড করে। ইতিমধ্যেই তারা থোক টাকার বিনিময়ে মুম্বাইয়ের Driven কোম্পানির মালিকানা শর্ত কিনে নিয়েছে। গতমাসেই DriversKart প্রি সিরিস ফান্ড তুলেছে নমিত আগরওয়াল, প্রাইম্যাক গ্রুপ, লিড অ্যান্জেলসদের মতো ভেন্চার ক্যাপিটালিস্ট এবং সিলিকন ভ্যালির ইনভেস্টরদের কাছ থেকে।

DriversKart-এর সহ নির্মাতা এবং সিইও বিনীত শ্রীবাস্তবের মতে, Driven-এর টিম খুব শক্তিশালী আর মুম্বাইে ওদের চাহিদাও বেশ তুঙ্গে। সেই অর্থে এই ডিলটি DriversKart-এর জন্য অনেকটাই লাভদায়ক সাব্যস্ত হবে। তাঁর কথা অনুযায়ি এমন এক দলকে তাঁরা পাশে পেয়েছে যাঁরাও সমানভাবে এধরণের ভেঞ্চারে আগ্রহী। অল্প সময়ে এই দল অনেক বিষয় আয়ত্ত করে নিয়েছে। ২০১৫-র আগষ্ট মাসে অরুণ গান্ধি, অমন সনচেতি, গৌরব দেশমুখ, নিখিল তাভোরা আর শিবালিক সেন মিলে Driven-এর নির্মাণ করেন। প্রতি রাইডে গড়ে চারশ টাকা ভাড়ায় Driven আজ মাসে প্রায় ১,০০০ কাস্টমারের ভাড়া খাটছে।

এটাই প্রকৃত সময় যখন প্রযুক্তির হাত ধরে সাময়িক ড্রাইভার নেটওয়ার্ককের চালককে মাসিক বেতন না দিয়ে, ঘন্টার হিসেবে ভাড়া নেওয়া যায়। Driven এখনও পর্যন্ত ইন্টারভিউয়ের ভিত্তিতে ৬৭ জন চালককে নিযুক্ত করেছে। চালকের বিষয়ে সকল প্রকার খোঁজ খবর আর পুলিশি তদন্তের পরই সেই চালক কাজ পেয়েছেন। Driven-এর নির্মাতা আর সিইও শিবালিক আমাদের জানালেন, তাঁরা বিশ্বাস করেন যে এই মেলবন্ধন Driven কে একটি বড় ব্র্যান্ডের সাথে জুড়ে দেবে এবং একত্রে তাঁরা আরও অনেক বৃহত্তর ক্ষেত্রে দেশজুরে পরিষেবা দিতে পারবেন।

পায়ের তলার জমি শক্ত করছে DriversKart

চেন্নাইয়ের DriversKart, Get Driven প্রযুক্তিতে চলে। মাসে প্রায় ১০,০০০ রাউডের পরিষেবা প্রদানকারী এই সংস্থার গাড়ি চলে চেন্নাই, বেঙ্গালুরু, মুম্বাই, দিল্লি এবং পুনের মতো দেশের বৃহৎ মেট্রো শহরগুলিতে। IIM Calcutta alumnus-এর ছেলে বিনীত ২০১৫ সালের সেপ্টেম্বরে এই সংস্থার প্রতিষ্ঠা করেন। এখন এই স্টার্টআপের দলে আছেন ২০জন যোগ্য কর্মী।

এই গাঁটছড়ার পরে এখন DriversKart-এর দাবি তারা অনডিমান্ড ড্রাইভারের বাজারে দেশে এক নম্বরে। chauffeur প্রোভাইডারের মধ্যে DriversKart পছন্দের পাত্র সেইসব কোম্পানির যারা নিজেরা গাড়ি চালনা এবং ভাড়া নেয়। তালিকায় Zoomcar আর Justride-এর নাম আসে। B2B এবং B2C সেগমেন্টে এদের উপস্থিতি বেশ শক্তিশালী। প্রায় ২০০ জন এক্সপার্ট চালকের দ্বারা সমৃদ্ধ এই সংস্থা অ্যানড্রয়েড আর আই ও এসের প্ল্যাটফর্ম দাপিয়ে বেড়াচ্ছে। DriversKart তার চালকদের নিয়োগের সময় কড়া প্রশিক্ষণের ব্যবস্থা রেখেছে। বিনীত বললেন, ভালো করে চালকের সম্বন্ধে পুলিশি অনুসন্ধান করা হয় আর চাকরি পেতে গেলে চালকের তৃতীয় পক্ষের কোনও এজেন্সির জোরদার সুপারিশ প্রয়োজন।

অনডিমান্ড ড্রাইভার সার্ভিস এখন সত্যিই ডিমান্ডে

সবাইকে অবাক করে, একই মাসের ভিতর অনডিমান্ড ড্রাইভার সার্ভিসের বাজারে দুটি সংযোগ আর অর্জনের চুক্তি প্রত্যক্ষ করল দেশ। বেঙ্গালুরুর DriveU-এর, CallAtHome কে অর্জনের এক সপ্তাহের ভিতর DriversKart এবং Driven তাদের জোটের কথা ঘোষণা করে। DriveU প্ল্যান করেছে পাঁচশ প্রফেশনাল ড্রাইভারের দল নিয়ে তারা গুরগাঁও চত্তরে তাদের যোগাযোগ শক্তিশালী করবে। DriversKart-এর লক্ষ্য Driven-এর ১,০০০ কাস্টমারকে করায়ত্ত করে মুম্বাইয়ের বাজার দখল করা। DriveU কাস্টমারদের ঘন্টায় ৯৯ টাকা চার্জ করে। রাত নটা থেকে ভোর সাতটা পর্যন্ত সার্জ চার্জ ৫০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে থাকে। এখনও অবধি DriveU ১২,০০০ কাস্টমারের জন্য ৩০,০০০ ট্রিপ সম্পূর্ণ করেছে। এর মধ্যে ৬০ শতাংশের বেশি মহিলা যাত্রী।

এই ক্ষেত্রের আরেক খেলোয়াড় গুরগাঁওের Drivebud, যারা ফুলটাইম চালক ভাড়ার সময়ে, চালক বাছাই করার অফার দেয়। টিমে পঁচিশ জন বেতনভোগী চালক এবং আশিজন ফ্রিলান্স চালক আছেন। ইতিপূর্বেই Drivebud পেয়ে গেছে ১,৫০০ রেজিষ্টারড কাস্টমার। পুলিশি অনুসন্ধান করে বেছে নেওয়া প্রফেশনাল ড্রাইভারের চাহিদা এখন তুঙ্গে। এর সাথে যদি গাড়ির মালিকানাও সেই চালকেরই হয়, তবে তো সোনায় সোহাগা। অনডিমান্ড ড্রাইভার প্রোভাইডারদের জন্য এইদুটি বিষয় একত্রে আশির্বাদের মতো। ইন্ডাস্ট্রির হিসেব অনুযায়ি ২০২৫ এর মধ্যে প্রতি ১,০০০ জনের জন্য ৩৫টি গাড়ি থাকবে।