বিনিয়োগে Calcutta Angels - এর প্রথম পছন্দ কলকাতাই

0

কলকাতার স্টার্টআপ সংস্থাগুলির জন্যে সুখবর। লাগে টাকা দেবে Calcutta Angels Network। না না হরির লুঠ নয়। সংগঠনের তরফ থেকে একটি সাংবাদিক বৈঠকে জানানো হয়েছে যে আঞ্চলিক এবং শহরের স্টার্টআপ গুলিকে প্রথম পছন্দ হিসেবে দেখছে এই দেবদূতদের সংগঠন। 

নতুন উদ্যোগপতি হিসাবে কলকাতার তরুণ প্রজন্মের যে ছেলেমেয়েরা আত্মপ্রকাশ করার স্বপ্ন দেখেন, তাঁদের কাছে এই সংস্থা এবার সত্যি সত্যি দেবদূত হতে চলেছে। আগামী অর্থবর্ষে বিনিয়োগের পরিমাণ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে এই অ্যাঞ্জেল ইনভেস্টিং গোষ্ঠী। শুধু তাই নয় কলকাতা বা বাংলার স্টার্টআপ সংস্থায় বিনিয়োগের ক্ষেত্রে এঁরা অগ্রাধিকার দিতে চান। ২০১৬-১৭ অর্থবর্ষে দশটি সংস্থায় বিনিয়োগ করার পরিকল্পনা আছে এই গোষ্ঠীর। এই দশটির মধ্যে কমকরে তিন বা তার চেয়ে বেশি কলকাতার সংস্থাতে বিনিয়োগ করতে চায় CAN। একটি সাংবাদিক বৈঠকে একথা জানালেন সংগঠনরে নব নিযুক্ত প্রেসিডেন্ট উদ্যোগপতি সিদ্ধার্থ পানসারি। প্রাথমিক ভাবে এঁরা মনস্থির করেছেন সংস্থা পিছু ৭৫ থেকে ৮০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা হবে। তবে পুরোটাই নির্ভর করছে আবেদনকারীর প্রয়োজন এবং সম্ভাবনার ওপর।

২০১৩ সালে মোটে ৫ জন সদস্যকে নিয়ে যে পথ চলা শুরু হয়েছিল এখন সেই বিনিয়োগকারীর মিছিলে ৬৫ জনের একটি লম্বা তালিকা রয়েছে। সকলেই হয় কলকাতার নয়তো কোনও ভাবে বাংলা বা কলকাতার সঙ্গে নাড়ির টান অনুভব করেন। খুব শিগগিরই এই সংখ্যাটা একশ ছুঁয়ে যাবে বলে দাবি করলেন পানসারি। আরও বললেন, তাঁঁদের পায়ে পা মেলাতে উৎসাহী বিনিয়োগকারীর আরও দীর্ঘ তালিকা রয়েছে ক্যালকাটা অ্যাঞ্জেলসের দফতরে। সিদ্ধার্থের সোজা কথা, ২০১৭ সালের ভিতর পূর্ব ভারতের সবচেয়ে বড় বা ভারতের সবচেয়ে বড় আঞ্চলিক অ্যাঞ্জেল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম হিসাবে আত্মপ্রকাশ করবে ক্যালকাটা অ্যাঞ্জেল।

পূর্ব ভারতে স্টার্ট আপ ইকোসিস্টেম স্থিতিশীল ও মজবুত করার মতো সংস্থা এখনও নেই বললেই চলে। তবে বাঁচোয়া ক্যালকাটা অ্যাঞ্জেলস নেটওয়ার্ক আছে। ইকোসিস্টেমের একটি প্রাণী যদি স্টার্টআপ সংস্থাগুলি হয়ে থাকে তবে সব থেকে গুরুত্বপূর্ণ অপর প্রাণীটি অবশ্যই ফান্ডিং সংস্থা। ২০১৩ সাল থেকে পূর্ব ভারতে স্টার্ট আপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে ক্যালকাটা অ্যাঞ্জেলস আত্মপ্রকাশ করে। 

এপর্যন্ত বিভিন্ন সেক্টরের মোট ১০টি স্টার্ট আপে ৬ কোটি ৯৫ লক্ষ টাকা বিনিয়োগ করেছে ক্যালকাটা অ্যাঞ্জেলস। এই দশটির মধ্যে একটি মাত্র কলকাতার সংস্থা। যে সমস্ত স্টার্ট আপে বিনিয়োগ করা হয়েছে, সেগুলি খুব স্বাস্থ্যকরভাবে বেড়ে উঠছে বলে জানালেন। গোটা পূর্বভারতে স্টার্ট আপ ইকোসিস্টেম মজবুত করার যে পরিকল্পনা ও লক্ষ্য ক্যালকাটা অ্যাঞ্জেল নিয়েছে, তাতে এটা একটি খুবই শুভ লক্ষণ বলে মনে করছেন ক্যালকাটা অ্যাঞ্জেলের প্রেসিডেন্ট সিদ্ধার্থ পানসারি। বছরে ২০ থেকে ৩০ শতাংশ ব্যবসা বাড়াচ্ছেন নতুন উদ্যোগপতিরা।

যে সংস্থা গুলিতে বিনিয়োগ করেছে ক্যালকাটা অ্যাঞ্জেলস

1. Ketto
2. LogicRoots
3. Catapoolt
4. Tabsquare
5. iKure (West Bengal)  Read Our Review too [পশ্চিমবঙ্গের গ্রামীণ চিকিৎসায় সুজয়ের আইকিওরই ভরসা]
6. Carve Nice
7. Coho Stayz
8. Klip.in
9. Roder.in
10. Xcode Life Sciences 

সংস্থার নতুন প্রেসিডেন্ট সিদ্ধার্থ পানসারি জানিয়েছেন, স্থানীয় বা আঞ্চলিক স্তরে নবীন উদ্যোগপতিদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চাইছেন ‌তাঁরা। স্টার্ট আপগুলি বাংলাতেও যাতে ভালো ব্যবসা করতে পারে, সে ব্যাপারটি মাথায় রেখে এই রাজ্যে ব্যবসা করতে চাওয়া স্টার্ট আপগুলিকে প্রয়োজনীয় সাহায্য করবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য আরও শক্তিশালী সহায়ক সংস্থা হিসাবে ক্যালকাটা অ্যাঞ্জেলসকে গঠন করা হচ্ছে। এছাড়া, ধারাবাহিকভাবে ওই সংস্থাগুলি যাতে বিনিয়োগ পেতে পারে লক্ষ্য‌ রা‌খা হচ্ছে সে ব্যাপারেও। রাজ্য সরকার, ন্যাসকম, আইআইটি খড়গপুর, আইআইএম কলকাতা-সহ একাধিক সংস্থার সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছে ক্যালকাটা অ্যাঞ্জেলস। এপর্যন্ত কাজের ফল আশাপ্রদ বলে জানালেন পানসারি। উপস্থিত ছিলেন সংস্থার নির্বাচিত প্রেসিডেন্ট রাহুল কায়ানও।

Related Stories