সমুদ্রকে প্লাস্টিক মুক্ত করতে লড়ছেন ডাচ যুবক বয়ান

0

সমুদ্র দূষণ রুখতে লড়ছেন এক সদ্য তরুণ ডাচ। ২২ বছরের ওই তরুণের নাম বয়ান স্লাট। নেদারল্যান্ডের বাসিন্দা বয়ানের প্রকল্পটিকে ২০১৫ সালে পৃথিবীর সেরা ২৫টি অভিনব প্রকল্পের তালিকায় স্বীকৃতি দিয়েছিল টাইম ম্যাগাজিন। এছাড়াও বয়ানের কাজের স্বীকৃতির তালিকাটা দীর্ঘই। সে প্রসঙ্গে আসার আগে দেখে নেওয়া যাক, প্লাস্টিক ব্যাগ কীভাবে দূষিত করছে সমুদ্র।

পরিসংখ্যান অনুসারে, সারা দুনিয়া জুড়ে ফি বছর ৫০০ বিলিয়ন থেকে ১ ট্রিলিয়ন প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করা হয়ে থাকে। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের সমীক্ষা অনুযায়ী, প্রতি বছর সমুদ্রে জমা প্লাস্টিক ব্যাগ খেয়ে ফেলে অন্ততপক্ষে একলক্ষ তিমি, সিল মাছ ও কচ্ছপের মৃসত্যু হচ্ছে। তাছাড়া, ইতিমধ্যে ১০০ মিলিয়ন প্লাস্টিক সমুদ্রে জমা হয়েছে। দেখা যাচ্ছে, প্রতি তিন বছর অন্তর সমুদ্রে প্রবিষ্ট প্লাস্টিক বর্জ্য দ্বিগুণ পরিমাণে বাড়ছে।

এই সমস্যার সমাধানেই এগিয়ে এসেছে নেদারল্যান্ডের ডেলফটের উদ্যোগী তরুণ বয়ান। বয়ানের প্রকল্পের নাম, দ্য ওশান ক্লিন আপ প্রজেক্ট। সাগর থেকে প্লাস্টিক সরানোর কাজ বয়ানের আগে এভাবে কেউ করেননি। সে হিসাবে ২২ বছরের বয়ান একজন পথ প্রদর্শক। বয়ানের দ্য ওশান ক্লিনআপ প্রজেক্টটি সমুদ্রকে প্লাস্টিক মুক্ত করার জন্যে বিশ্বের সর্বপ্রথম প্রকল্প।

সমুদ্রকে যে পদ্ধতিতে বয়ান প্লাস্টিক মুক্ত করছে, তাও পুরোপুরিভাবে বৈজ্ঞানিক। এছাড়া, কাজটি যথাসম্ভব সরলভাবে করা হচ্ছে। সামুদ্রিক জীবের কোনও ক্ষতি না করে সমুদ্র থেকে বর্জ্য প্লাস্টিক সংগ্রহ করা হচ্ছে। এ ব্যাপারে বয়ান সম্প্রতি ১০০ মিটার এলাকাব্যাপী একটি প্রকল্প বাস্তবায়িত করছেন। প্রকল্পটির আর একটি নাম রাখা হয়েছে, বুমি ম্যাকবুমফেস। প্রকল্পটির কাজ চলছে নেদারল্যান্ডের নর্থ সি-তে।

এছাড়া, বয়ান সম্প্রতি আরও একটি বড় কাজ করেছেন। সমুদ্রের ওপর আকাশপথে সমীক্ষা করা হয়েছে। তাতে দেখা হয়েছে প্লাস্টিক দূষণের মাত্রা। বয়ান ওই সমীক্ষাটির নাম রেখেছেন, গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ। বয়ান জানিয়েছেন, ২০১৭ সালের শেষাশেষি এই প্রকল্পের আওতায় সমুদ্র থেকে প্লাস্টিক সাফ করার কাজ শুরু হবে। এ ব্যাপারে বয়ান বলেন, ফলাফল কী হবে তা নিয়ে বিস্তর বিচার ও বিশ্লেষণের দরকার আছে। তবে ভালোই হবে বলে মনে হয়।

বলাবাহুল্য, সামুদ্রিক পরিবেশ নিয়ে বয়ানের লড়়াই বৃথা যায়নি। Intel EYE50 বয়ানকে দুনিয়ার 20 Most Promising Young Entrepreneurs Worldwide-এর সম্মান দিয়েছে।