রেস্ত মাফিক হোটেল খুঁজে দেবে Findmystay.com

0

প্রায়ই যারা বেড়াতে যান তাঁরা জানেন, বাস, ট্রেন বা ফ্লাইটের টিকিট বুকের ঝামেলা মিটিয়েই দ্বিতীয় লড়াইটা হল হোটেল বুকিং। হোটেলে জায়গা থাকলেও পকেটে পোষাচ্ছে কি না সেটা যেমন দেখা দরকার, তেমনি আবার সস্তার হোটেলে থাকতে গিয়ে বেড়াতে যাওয়াটাই যেন বেকার হয়ে না যায় সেটাও মনে রাখতে হবে। কোন হোটেলের ঘরের কী ভাড়া সেই সব বলে দেওয়ার জন্য ইন্টারনেটে বহু ওয়েবসাইট রয়েছে। কিন্তু সবগুলিই ওয়ান-ওয়ে ট্রাফিকের মতো। হোটেল মালিকরা বলবেন, আপনি শুধু শুনবেন। একটু দরদাম করার উপায় পর্যন্ত নেই। পর্যটকদের এই অসুবিধার কথা মাথায় রেখেই দিল্লির ওয়েবসাইট Findmystay.com এর প্রকাশ। বাকি ওয়েবসাইটগুলি যখন হোটেলের ভাড়া জানিয়েই দায় সারে, তখন Findmystay.com পর্যটকদের রেস্ত অনুযায়ী হোটেল ভাড়ার ব্যবস্থা করে। সবচেয়ে উল্লেখযোগ্য হল, Findmystay মডেল হোটেল মালিক এবং পর্যটকের মধ্যে আলোচনার পথ খোলা রাখে, যেখানে অন্য ওয়েবসাইটগুলি শুধু হোটেল মালিকদের দেওয়া নির্দিষ্ট দরের ট্যাগ পোস্ট করে রাখে।

১৮ মাস ধরে হোটেলে হোটেলে ঘোরা, হোটেল মালিকদের সঙ্গে কথাবার্তা বলা, চুক্তি করা, বাজার যাচাই, বিজনেস প্ল্যান এইসবের পর এ বছরের অক্টোবরে দুই উদ্যোক্তা সিমরান সিয়াল এবং রোহিত ক্ষেত্রপাল Findmystay.com ওয়েবসাইট লঞ্চ করেন। ‘শুধু ভ্রমণে ভালোবাসা এবং ভারতের অনলাইন হোটেল বুকিংয়ের ক্ষেত্রে বাজার ধরা থেকে ওয়েবসাইট খোলার পরিকল্পনা। কারণ এই ক্ষেত্রটিতে কেউই গ্রাহকদের সঠিক তথ্য দিচ্ছিল না’, বলেন সিমরান, Findmystay.com এর সহ প্রতিষ্ঠাতা। ওয়েবসাইট লঞ্চ হওয়া ইস্তক গ্রাহকদের অন্তত লাখ টাকার ওপর বাঁচিয়ে দিয়েছেন বলে দাবি দুই উদ্যোক্তার। এক বন্ধুর মাধ্যমে সিমরান এবং রোহিতের আলাপ। ‘সিমরানের মাথায় প্রথম এই আইডিয়া আসে। পরে আমার কাছে এসে আলোচনা করে কীভাবে ওয়েবসাইট লঞ্চ হওয়ার পর মার্কেটিংয়ের দায়িত্ব সামলাবেন। তখনই আমি সিমরানের সঙ্গে যোগ দেওয়ার প্রস্তাব দিই। কিন্তু এইসব চিন্তাভাবনার অনেকদিন পর প্রোডাক্ট লঞ্চ হয়’, জানান রোহিত। ভেঞ্চার কীরকম হবে, সেই ইস্যুতে দুজনে এক বছরের বেশি সময় ধরে নিজেদের মধ্যে লড়েছেন, আলোচনা করছেন।

ম্যানেজমেন্টে পোস্ট গ্র্যাজুয়েশন করেছেন রোহিত। ভালোবাসেন ঘুরে বেড়াতে। সিমরান উদ্যোক্তা। ঘুরে বেড়ানো নেশা। বেশ কয়েক বছরের হোটেল ব্যবসার অভিজ্ঞতাকে পুঁজি করে ব্যবসার উন্নতির দিকটা দেখে আসছেন। হোটেল ব্যবসায় সিমরানের অভজ্ঞতাই হোটেল বাছাই এবং কর্পোরেট ক্লায়েন্ট নিয়ে আসার ক্ষেত্র গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে, রোহিতের সংযোজন।

এই স্টার্টআপ কীভাবে কাজ করে একবার বলে দিই। ‘Find My Stay @ My Price’ এই অপশন ইউজারকে জানাতে বলবে হোটেলে থাকার জন্য কতটা খরচ করবেন, কোন ধরনের হোটেল, কোন জায়গায় চাইছেন। এবার হোটেল মালিক ঠিক করবেন, অ্যাকসেপ্ট করবেন নাকি রিজেক্ট করবেন। যে হোটেলগুলি গ্রাহকের প্রস্তাব গ্রহন করবে আমরাই জানিয়ে দেব বুক করার জন্য। বেশিরভাগ ক্ষেত্রেই বলতে পারি গ্রাহকের চাহিদা এবং দাম অনুযায়ী আমরা হোটেল বুক করে দিতে পেরেছি, জানান সিমরান। Findmystay দাবি করে অন্যান্য অনলাইন ডিল থেকে অন্তত ২০ থেকে ৩০ শতাংশ সস্তা পড়ে এই ওয়াবসাইটে। বছরে প্রায় সব সময় ডিসকাউন্টও থাকে। আমাদের পার্টনার এবং গ্রাহকদের কাছে এই নতুন ধরনের রিভার্স অকশনের কনসেপ্ট ব্যখ্যা করা ছিল বেশ কঠিন। নতুন কনসেপ্ট বিকানো এবং নামী অনলাইন পোর্টালগুলিতে ডিসকাউন্ট দিলেও কীভাবে Find My Stay @ My Price ব্যবহার করে আরও অনেক টাকা বাঁচানো যায় সেটা গ্রাহকদের বোঝানো রীতিমতো চ্যালেঞ্জিং। দুই উদ্যোক্তাই আত্মবিশ্বাসী, একবার কোনও গ্রাহক এই ওয়েবসাইট ব্যবহার করলে তিনি Findmystay ছেড়ে যাবেন না।

রোহিত এবং সিমরান নিজেদের স্বল্প পুঁজি দিয়ে শুরু করছিলেন। চেয়েছিলেন নিজেদের মতো যেভাবে খুশি ভেঞ্চার এগিয়ে নিয়ে যাবেন। ভবিষ্যতে ঘোরা অথবা বিজনেস ট্র্যাভেল দুটো ক্ষেত্রেই পরিষেবা দেওয়ার প্ল্যান রয়েছে স্টার্টআপটির। ‘অভিনব ইন্টারন্যাশনাল ইনভেনটরি এবং মোবাইল সাইট চালু করার পরিকল্পনা রয়েছে। সেগুলোর কাজও শুরু হয়ে গিয়েছে’, জানান রোহিত। গ্রাহক ছাড়াও কর্পোরেটদের জন্য বি টু বি বিজনেস সলিউশন লঞ্চ করেছে এই স্টার্টআপ।