নীতুর Total Yoga বাড়ছে ঝড়ের গতিতে

0

সরকারি তথ্যানুসারে, ভারতে ওয়েলনেস ইন্ডাস্ট্রি হু হু করে প্রসারিত হচ্ছে। এই ক্ষেত্রে এখনই মোট ব্যবসা ৪৯০ বিলিয়ন ডলারের। নীতু সিংয়ের Total Yoga শুরুর কয়েক বছরের মধ্যেই দেশে ও বিদেশে ওয়েলনেস সেক্টরে উল্লেখযোগ্য পরিমাণের ব্যবসা করছে। পুণে, বেঙ্গালুরু ছাড়াও ক্যালিফোর্নিয়া এবং সিঙ্গাপুরেও খোলা হয়েছে Total Yoga এর নিজস্ব কেন্দ্র। সেখানে ছাত্রছাত্রীদের ভিড়ও লাফিয়ে বাড়ছে।

নীতু জানিয়েছেন, প্রতি ‌মাসে এদেশে কয়েকশো শিক্ষার্থীকে যোগের প্রশিক্ষণ দিয়ে Total Yoga আয় করছে ৮ থেকে ১০ লক্ষ টাকা। প্রতিটি ক্লাশ সাধারণত একঘণ্টার। তার ভিতর একঘণ্টা আসন ও ১৫ মিনিট ধরে শিক্ষার্থীদের ধ্যানের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। যোগ শেখাবার জন্যে রয়েছেন প্রশিক্ষিত কর্মীদল।

আসলে যোগা সম্পর্কে নীতুর ভালোলাগা বরাবরের। ২০১০ সালে পুণেতে তিনি Total Yoga-এর প্রথম কেন্দ্রটি খোলেন। একসময় নীতু চাকরি করেছেন সাহারা এয়ারলাইন্সের কেবিন ক্রিউ হিসাবে। সেই সময় তাঁর সঙ্গে পরিচয় হয় প্রখ্যাত যোগগুরু ভরত ঠাকুরের।

নীতু বললেন, গুরু ভরত ঠাকুরের সঙ্গে আলাপের পরেই চাকরি-বাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিই। তবে পরিচিতরা সকলেই তখন এই সিদ্ধান্ত নিতে আমায় নিরুত্সাহিত করেছিলেন।

তবে সে সবে কান না দিয়ে একরকম জোর করেই গুরুর আশ্রমে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন নীতু। নিজে গুরুর কাছে প্রশিক্ষণ নিয়েছেন। পরে যোগ শিক্ষিকা হিসাবে গুরুর নির্দেশে আশ্রমে কাজ শুরু করেন।

নীতু জানালেন, আশ্রমবাসী হিসাবে কয়েক বছর যে জীবন তিনি কাটিয়েছেন, তা তাঁকে নানাভাবেই সমৃদ্ধ করেছে। গুরুর সান্নিধ্যে কাটিয়ে এই কয়েক বছরে জীবন সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গিও লাভ করেছেন তিনি। এই সময় তিনি প্রশিক্ষণ দিয়েছেন আমজাদ আলি খান, অনুষ্কা শঙ্করের মতো আন্তর্জাতিক স্তরের সেলিব্রিটিদের।

এরপর গুরুর অনুমতি নিয়েই নিজের সংস্থা Total Yoga-এর সূত্রপাত করেন। ২০১০ সালে নিজের সংস্থার কাজ আরম্ভ করে এর মধ্যেই অভাবনীয় সাফল্য পেয়েছেন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে গোয়াতে সান ফেস্টিভ্যাল নামে একটি ফিটনেস ফেস্টিভ্যালের আয়োজন করতে করতে চলেছে নীতুর Total Yoga।

Related Stories