"Chitra Santhe"-র অপূর্ব পথচিত্র প্রদর্শনী

1

কথায় আছে,"Art for art shake" ছবি যাঁরা ভালোবাসেন তাঁদের জন্য আমরা প্রায়ই প্রকাশ করি ফোটো ফিচার। আমরা নাম দিয়েছি ফোটো স্পার্ক। আজকের চিত্র প্রবন্ধে রয়েছে সৃজনশীলতা আর নতুনত্বের জয়গান। দিনকয়েক আগে বেঙ্গালুরুতে হয়ে গেল দেশের অন্যতম বৃহৎ পথচিত্র প্রদর্শনী "Chitra Santhe"। আমরা বাছাই করে তুলে আনলাম সেই সব ছবি আপনাদের জন্যে।

প্রায় চার লক্ষ দর্শকের অভাবনীয় সমাগম। কুমার ক্রুপা রোডের দু'কিলোমিটার যেন জীবন্ত আর্ট গ্যালারি। "Karnataka Chitrakala Parishath"-এর বার্ষিক পথপ্রদর্শনী। CKP-র সেক্রেটারি ডি কে চৌটা জানালেন এবারের থিম ছিল ‘art for all, and all for art.'

দেওয়ালে টাঙানোর ছবি,কার্টুন,ভাস্কর্য,মিক্সড মিডিয়ার বিরাট প্রদর্শনী। হাজার হাজার শিল্প আর শিল্পীর সঙ্গে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেওয়ার আনন্দই আলাদা। চিত্র প্রদর্শনী এবং বাচ্চাদের ওয়ার্কশপ চলছিল। অনেক পোট্রেট শিল্পী ছিলেন। বহু ভেন্ডর নানান খাবারের পসরা সাজিয়ে বসেছিলেন।

প্রায় বারোশ শিল্পীর শিল্পকর্মের প্রদর্শনী। শিল্পঅনুরাগীর জন্য এ যেন ভূস্বর্গ। অ্যান্ত্রেপ্রেনিয়ররা একটু হাটকে,বাঁধাধরা ছকের বাইরে গিয়ে ভাবার সুযোগ পান। এবছরের আকর্ষণ চোদ্দ ফুটের একটি হাতির মডেল। ছাত্ররা এটি স্টিলের ফ্রেমের উপর সুতো এবং রঙিন কাগজ দিয়ে বানিয়েছে। "প্রকৃতিকে ভালোবাসো"-এমন বার্তাই এই শিল্পকর্মের মারফত দিতে চাইছে শিশুরা।

বহু ধরনের শিল্পের কোলাজ এই প্রদর্শনী। কোথাও তা আধ্যাত্মিক,কোথাও তা ভীষণই রোমান্টিক। প্রকৃতি উঁকি দিচ্ছে কোনো কোণে আবার কোথাও শুধুই লাস্যময়তা ছড়ানো। ভারতীয় শিল্পীরা এই মিলনক্ষেত্র বিবিধের রঙে,রসে,গন্ধে ভরিয়ে তুলেছেন।

লেখা- মদনমোহন রাও