শ্বাসবায়ু কেমন? বলবে 'Aurrasure'

শ্বাসবায়ু কেমন? বলবে 'Aurrasure'

Friday January 08, 2016,

2 min Read

'Digital India'-র চ্যালেঞ্জকে সাদর অভ্যর্থনা জানাচ্ছে 'Intel'. ভারত সরকারের 'Digital India' প্ল্যান সফল করতে কোমর বেঁধে নেমেছে। আয়োজন করেছে International Science & Engineering Fair (Intel ISEF), যে মেলায় উদ্ভাবনী ক্ষমতা,সংস্কৃতি এবং প্রযুক্তির মেলবন্ধন ঘটেছে। Intel India Maker lab-এ ভারতীয় শুরুয়াতি ব্যবসায়ী,তরুণ প্রজন্ম এবং প্রযুক্তিবিদরা নতুন কিছু করার মতো প্ল্যাটফর্ম আর আভ্যন্তরীণ পরিকাঠামো পাচ্ছেন।

image


গতবছর এপ্রিলে Intel এবং DST, প্রথম Innovate for Digital India challenge এর আয়োজন করে। নিমন্ত্রণ পান উদ্যোমী এবং সৃজনশীল অ্যান্তেপ্রেনিয়ররা। ই-গভর্নেন্সের মোবাইল অ্যাপ eKranti/MyGov. এই অ্যাপের দুনিয়ায় উন্নয়ন আর 'ক্রান্তি' আনার দায়িত্ব বর্তায় নিমন্ত্রিত প্রতিযোগীদের উপর। প্রযুক্তি নির্ভর এমন অ্যাপলিকেশন যা গতি আনবে ই-গভর্নেন্সের ডেলিভারিতে। পাশাপাশি ব্যবহার করাও সহজ হবে। অভাবনীয় সাড়া মেলে। উনিশশো এনট্রি জমা পরে। ২০শে নভেম্বর দশটি বিজয়ী দলের নাম ও আইডিয়া ঘোষিত হয়।

Intel® Edison বোর্ড এবং Intel® XDK-এর যৌথ উদ্যোগে নির্মিত 'Aurrasure' ১০ জন বিজয়ীর মধ্যে অন্যতম। এটি মোবাইল আর ওয়েবের সঙ্গে যুক্ত ক্লাউড বেসড সলিউশন। অল্প মূল্যের একটি পরিবেশদূষণ উপদেশক,যার ক্ষমতা রয়েছে আবহাওয়ার নানান প্যারামিটার গণনা করার। এই সিস্টেম সরকারী আবহাওয়া দপ্তর আর আবহাওয়াবিদকে বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং পরিবেশদূষণ রোধ করতে আরও ক্ষমতাশালী করে তুলবে।

ভারতের অনেক মেট্রো শহর এবং শিল্পাঞ্চল পরিবেশদূষণের কবলে। পরিবেশদূষণ শুধু মানুষের স্বাস্থ্যের ক্ষতিই করে না, উন্নয়নের পথেও অন্তরায়। উৎপাদন ব্যহত হওয়ায় আর্থিক ক্ষতিও হয়। পরিবেশদূষণ নিয়ন্ত্রণের এমন এক সমাধান পৃথিবীর হাতে পৌঁছবার আগেই ভারতের চাই-ই চাই।