ব্যবসায়িক যোগাযোগে, তথ্যের আদান-প্রদানে গতি আনতে Relatas.com

0

বেশির ভাগ উদ্যোগপতি, ব্যবসায়ী বা নতুন প্রতিষ্ঠান শুরু করেছেন এমন সব মানুষের ব্যস্ততার সীমা নেই। অনেক সময়ই, মূলত কর্মব্যস্ততার কারণে, ব্যবসা-সংক্রান্ত বৈঠকগুলির বিষয়বস্তু সম্মন্ধে আগাম ধ্যানধারণা করে রাখা তাঁদের পক্ষে কষ্টকর শুধু নয়, অসম্ভব হয়ে ওঠে। বৈঠকগুলি সম্মন্ধে ধোঁয়াশা থাকার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলি হয়ে ওঠে অত্যন্ত অস্বস্তিকর। প্রথম দর্শনই চিরস্থায়ী...এই প্রবাদ বাক্যটি তাঁদের ক্ষেত্রে চরম সত্য হয়ে ওঠে। একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্ণধারের অজ্ঞতা, সেই প্রতিষ্ঠানটি সম্মন্ধে বিরূপ ধারণার সৃষ্টি করে। তবে, গুরুতর এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়ও রয়েছে। মুশকিল-আসান হিসেবে হাতের নাগালের মধ্যে রয়েছে Relatas.com.

Relatas ব্যাপারটি কী?

এটি হল ব্যবসায়িক কিংবা ব্যক্তিগত বৈঠক এবং নথি আদানপ্রদানের জন্য Linkedln এবং Google+-এর মিলনজাত একটি উদ্ভাবন। এটিতে রয়েছে সেই বুদ্ধিমত্তা, যার ফলে ব্যবসায়িক বিভিন্ন সম্পর্কের যাবতীয় গুরুত্বপূর্ণ খুঁটিনাটি এবং ব্যবসায়িক বৈঠকগুলির নির্ঘন্ট সম্মন্ধে আপনি সহজেই ওয়াকিবহাল থাকতে পারবেন। আর এই সব গুরুত্বপূর্ণ বিষয় সম্মন্ধে আপনাকে নিয়মিত জ্ঞাত করার পদ্ধতিটিও জটিলতা বর্জিত। কারণ এটিতে রয়েছে smart calendars এবং intelligent page level document tracking-এর মতো প্রযুক্তি। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দিলেন সুদীপবাবু। বললেন, মনে করুন দুপুর দুটোর সময় মধ্যাহ্নভোজে একটি ব্যবসায়িক বৈঠক রয়েছে আপনার। তার ঠিক আগেই Relatas থেকে একটি মেল পেলেন। সেই মেলে জানিয়ে দেওয়া হয়েছে আসন্ন বৈঠক সম্মন্ধে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য। যাঁদের সঙ্গে বৈঠক করবেন, তাঁদের যে সব ব্যবসায়িক সম্পর্কের সঙ্গে আপনারও সম্পর্ক রয়েছে, সে ব্যাপারেও সবিস্তারে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে তাঁদের কর্মজীবন, স্কুলজীবনের সংক্ষিপ্ত ইতিহাস এবং তাঁদের সাম্প্রতিক টুইটের বিষয়বস্তু পর্যন্ত।

যে সমস্ত ব্যবসায়িক যন্ত্রণা থেকে মুক্তি দিতে সক্ষম

* ব্যবসায়িক সম্পর্কগুলির সম্মন্ধে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে দ্রুততার সঙ্গে

* তথ্যাদির উপর আরও সুসংবদ্ধ নিয়ন্রণ আনতে সাহায্য করে, বৈঠকের নির্ঘন্ট প্রস্তুতিতে অভূতপূর্ব সহায়তা পাওয়া যায়। এই সব কাজ করার জন্য বেশির ভাগ উদ্যোগপতি, পরামর্শদাতা বা বিক্রয়কারী সংস্থার কর্ণধারেরা সাধারণত সেক্রেটারি নিযুক্ত করে থাকেন। কিন্তু কোনও নতুন প্রতিষ্ঠানের মালিকের পক্ষে সেক্রেটারি নিয়োগ করা বিলাসিতার নামান্তর।

* বুদ্ধিমত্তাকে বিশ্লেষণ করা সহজ নয়। তবে, Relatas-এর এই উদ্ভাবন সেই বুদ্ধিকেই বিশ্লেষণ করে ব্যবসায়িক কাজকর্মে গতি আনতে সক্ষম

দল

বাল্যবন্ধু সুদীপ দত্ত এবং সুমিত রামপাল মিলে প্রথমে তৈরি করেছিলেন Aporv.com. ভারতীয় হস্তশিল্পজাত সামগ্রী বিক্রি করার সেটিই ছিল দেশের প্রথম আন্তর্জাল-মঞ্চ। কিন্তু, এই ক্ষেত্রটিতে অভিজ্ঞতা সম্পন্ন সুদীপ উপলব্ধি করতে পেরেছিলেন, বিপণনে বুদ্ধিমত্তার খামতি রয়েছে। সেই খামতি মেটাতেই সুমিতের সঙ্গে মিলে শুরু হল তাঁদের দ্বিতীয় উদ্যোগ, Relatas.com.

দীর্ঘ ১৫ বছর সুদীপ কাটিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চিন, তাইওয়ান এবং ভারতের বিভিন্ন সংস্থার উচ্চপদে। এই সব সংস্থার মধ্যে রয়েছে L&T, Infosys, Persistent Systems, Sourcebits এবং Aporv. পাঁচ বছর সিলিকন ভ্যালিতে কাজ করারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। বিভিন্ন সময়ে কখনও CEO, VP Sales, Partner হিসেবে, কখনও Director Sales হিসেবে দেশ-দেশান্তরে সেল্স টিমকে নিপুণ হাতে পরিচালনা করার দক্ষতা দেখিয়েছেন। একটি মাল্টি-বিলিয়ন ডলার সংস্থার CRM system তৈরিতেও সহায়তা করেছিলেন তিনি।

এর পর, ২০০৯ সালে Aporv.com তৈরির মাধ্যমে ভারতে ব্যবসায়িক যাত্রা শুরু হয় তাঁর। ব্যবসায়িক সম্পর্ক বজায় রাখার সংজ্ঞা পাল্টে দিতে বদ্ধ পরিকর সুদীপ পরবর্তী পদক্ষেপে জন্ম দেন Relatas.com-এর।

সুমিত রামপাল এক জন মাল্টি-ডিসিপ্লিনারি ডিজাইনার। ডিজিটাল মিডিয়ার সব ক্ষেত্রেই ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সুমিতের প্রধান লক্ষ ডিজাইন এবং তার কার্যকারিতা। Relatas-এ তাঁর দায়িত্ব সৃজনশক্তি কাজে লাগিয়ে নতুন নতুন কার্যকরী উদ্ভাবন।

.প্রতিযোগিতা

তবে, বাজারে Relatas-এক কোনও প্রতিদ্বন্দ্বী নেই, তেমন নয়। ক্লাউড সিডুলিংয়ের ক্ষেত্রে গুগুল, ব্যবসায়ীক বুদ্ধিমত্তার ক্ষেত্রে LinkedIn, RelateIQ এবং তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে Dropbox-এর সঙ্গে অল্পবিস্তর প্রতিযোগিতা রয়েছে। কিন্তু Relatas.com-এর মতো পরিষেবা দেওয়ার মতো ক্ষমতা এখনও পর্যন্ত কারুরই নেই।

Relatas-এর বৈশিষ্ট্য

নিজের Linkedln এবং Google অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীকে লগইন করতে হবে। এর পর কিছু প্রয়োজনীয় তথ্য জানাবার পরে, তৈরি করতে হবে Relatas ID. ব্যস, তাহলেই আপনি এর সমস্ত কার্যকারিতা লাভে সক্ষম হবেন।

ড্যাশবোর্ড

এটি হল একটি পাখির চোখ। এখানে প্রয়োজনীয় সব তথ্য এক নজরে পেয়ে যাবেন আপনি। Linkdln-সহ অন্যান্য অ্যাকাউন্টের মধ্যে যোগযোগ রক্ষা করতে পারবেন, পারবেন আপনার সম্পর্কগুলির বিস্তারিত তথ্য আপলোড করতে, এমনকী ইমেল পাঠাতেও। এ ছাড়াও এখানে পাবেন global interaction map, এই মাপের সাহায্যে আপনি জানতে পারবেন আপনার সম্পর্কগুলির অবস্থান এবং তাঁদের সঙ্গে আপনার সংস্থার সর্বশেষ যোগাযোগের বিবরণ। ব্যবসার কাজে আপনি নতুন কোনও শহরে গেলে এটি বিশেষভাবে কাজে দেবে। কেন না, আপনি জেনে যাবেন সেই শহরে আপনার কোন কোন ব্যবাসায়িক সম্পর্ক রয়েছে, কিংবা আদৌ রয়েছে কিনা।

প্রোফাইল এবং কন্টাক্টস

প্রোফাইল সেকশন আপনার সম্পর্কগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য চাইবে। আপনার কাজের সময় অনুযায়ী কার্যকর করে তুলবে আপনার প্রোফাইল। পাসওয়ার্ড় দিয়ে আপনার কর্মসূচীকে সুরক্ষিত করবে। এখানে কর্মসূচীর একাধিক ক্যালেন্ডারও যোগ করা সম্ভব। ব্যবহারকারীরাও সুবিধে মতো নিজের কাজের সময়সূচী দিতে পারবেন। ফেসবুক, টুইটার এবং একাধিক জিমেল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করতে পারবেন আপনার এই প্রোফাইলটিকে। পাশাপাশি Relatas Identity বা public profile address-এর সুবিধাও পেতে পারেন আপনি, তবে এই পরিষেবাটি সেই সময় উপলব্ধ থাকতে হবে।

কন্টাক্ট সেকশন আপনার সম্পর্কগুলির ক্ষেত্রে কোন পদাধিকারীর সঙ্গে যোগাযোগ হয়েছিল, সেই কোম্পানির নাম, অবস্থান এবং কোন তারিখে সর্বশেষ যোগাযোগ হয়েছিল তা বিস্তারিতভাবে জানাবে। এ ছাড়া Linkedln কন্টাক্টসগুলির ক্ষেত্রে এক সঙ্গে একধিক মেল পাঠানো যাবে, তাতে যুক্ত করা যাবে নথিও। এবং সেই মেলগুলি কী গতি হল, তাও জানা সম্ভব হবে।।

ক্যালেন্ডার এবং ইভেন্ট

এক নজরে সর্বাধিক চারটি ক্যালেন্ডার পাওয়া সম্ভব Relatas-এ। এগুলি আপনি সুরক্ষিত ভাবে অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। সংযোগ ব্যবস্থা বা ব্যবসায়িক বোঝাপড়াকে আরও মসৃন ও মজবুত করে তুলতে আপনার কর্মকাণ্ডের নির্ঘন্টযুক্ত ক্যালেন্ডারগুলিকে আপনি নিজের পছন্দ মতো ব্যক্তিগত কিংবা সকলের জন্য করে রাখতে পারেন। নির্ঘন্ট শেয়ার করতে পারেন সম্ভাব্য ব্যবসায়িক অংশীদার কিংবা সহকর্মীদের সঙ্গেও। একটি উদাহরণ দিলেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। যিনি ব্যবসা শুরু করতে চলেছেন তাঁর জন্য ব্যবসা সংক্রান্ত বিভিন্ন ইভেন্টে যোগদান করাটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু তিনি জানবেন কী করে কোথায়, কখন কোন ইভেন্ট হচ্ছে? Relatas-এর ক্যালেন্ডার এবং ইভেন্টস তাঁকে সেই তথ্য জানাবে। ব্যবহারকারীরা নিজেদের পছন্দ, আগ্রহের ওপর বেছে নিতে পারবেন ইভেন্ট। ক্যলেন্ডার সেই অনুযায়ী বিভিন্ন ইভেন্টের তথ্য সরবরাহ করবে।

তথ্য বা ডকুমেন্ট শেয়ারিং

বেশির ভাগ সময়ই তথ্য বা ডকুমেন্ট শেয়ারিং-এর ক্ষেত্রে 'সেন্ড' করার পরে, সেই তথ্য বা ডকুমেন্টের ওপর প্রেরকের তেমন কোনও নিয়ন্ত্রণ থাকে না। কিন্তু Relatas আপনাকে জানিয়ে দেবে আপনার প্রেরিত তথ্য বা ডকুমেন্টের কোন পৃষ্ঠা খোলা হয়েছে এবং কত সময় ধরে খোলা রাখা হয়েছে। শুধু তাই-ই নয়, আপলোড এবং শেয়ার করা তথ্যটি কতদিন পর্যন্ত দেখা যেতে পারে, তাও স্থির করে দিতে পারেন আপনি।

ব্যবহারকারীরা PDF আপলোড এবং শেয়ার করতে পারেন। এ ক্ষেত্রেও আপনি জানতে পারবেন কোন পৃষ্ঠা কত ক্ষণ খোলা রাখা হয়েছিল, কিংবা আপনি যাঁকে তথ্যটি পাঠিয়েছেন তাঁর আগ্রহের দিকটিও জেনে যেতে পারবেন অনায়াসে।

সুদীপবাবুর কথায়, তথ্য শেয়ারিং-এর এই দিকটি খুবই আশাপ্রদ। ভেবে দেখুন, আপনি দলগত কাজের তথ্য আপনার VC কিংবা বিক্রয় সংক্রান্ত কোনও প্রস্তাব শেয়ার করছেন সম্ভাব্য কোনও ক্রেতার সঙ্গে এবং জেনে যাচ্ছেন তথ্য কিংবা প্রস্তাবের কোন পৃষ্ঠা কত ক্ষণ খোলা রাখা হচ্ছে। প্রেরিতের আগ্রহ সম্মন্ধেও আগাম ধারণা হয়ে যাচ্ছে আপনার।

এখনও পর্যন্ত অর্জিত সাফল্য

সোশাল মিডিয়ায়, বিভিন্ন মার্কেটিং ইভেন্টে এবং স্রেফ মুখে-মুখে প্রচার চালিয়ে জনমানসে প্রবল আগ্রহ তৈরি করতে সক্ষম হয়েছিলেন প্রতিষ্ঠাতারা। এবং লাভবানও হয়েছিলেন। YourStory আয়োজিত ২০১৪ সালের TechSparks-এ তাঁরা খুঁজে পেয়েছিলেন ব্যবসায়ীক সহযোগী। এখানেই Tech 30 চূড়ান্ত প্রতিযোগীর মধ্যে ছিল Relatas

ভারতে Relatas জিতেছে Hot 100-র মতো পুরস্কার। এখানে শ্রেষ্ঠত্বের বিচার করেছে দেশের তাবড় শিল্পপতিদের একটি বিচারকগোষ্ঠী।, যাঁদের মধ্যে ছিলেন ভারতের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের সিইও, লগ্নিকারী, বাণিজ্য-বিশ্লেষক, কমেন্টেটর এবং নেতৃস্থানীয় গুণীজনেরা। সম্প্রতি তাঁরা Startup Chili-র সাম্প্রতিক দলের জন্যও মনোনীত হয়েছেন।

ভবিষ্যৎ পরিকল্পনা

ব্যবহারকারীর সংখ্যা বাড়ানো, বিশেষ করে ব্যবহারকারীদের মধ্যে বাণিজ্যগোষ্ঠীর সংখ্যা বাড়ানোই লক্ষ্য Relatas-এর। এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে নিয়ে আসা হচ্ছে মোবাইল অ্যাপ্‌স। এই অ্যাপ্‌সে থাকবে contact intelligence, notification এবং কোনও ইভেন্ট চলাকালীন সেই ইভেন্টে অংশগ্রহণের মতো সুবিধে-সহ আরও অনেক কিছু।

Intelligent space-এ আগ্রহী Android, iOS, Windows ডেভেলপার এবং ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে অভিজ্ঞ VP নিযুক্ত করে শক্তপোক্ত দল গঠন করতে চাইছে এই সংস্থা।

প্রতিবেদক সম্পর্কে দু-চার কথা

ভারতে গড়ে ওঠা নতুন নতুন ব্যবসার গতিপ্রকৃতি অনুধাবনে প্রায় দু-বছর অতিবাহিত করেছেন হর্ষিদ। নতুন ব্যবসা সংক্রান্ত কোনও ইভেন্টে হর্ষিদকে পেয়ে যাওয়া একেবারেই আশ্চর্যের নয়। হয়তো দেখবেন, তিনি কোনও নব্য ব্যবসায়ীকে তাঁর ব্যবসা সংক্রান্ত নানা রকম প্রশ্ন করে কোনও বড় ধরনের স্কুপ খুঁজছেন। মানিপালের মানিপাল ইস্টিটিউট অব টেকনোলজির ডিগ্রিধারী হর্ষিদ এক জন কাজপাগল মানুষ। তাঁকে পাওয়া যাবে: harshith@yourstory.com, Twitter: @HarshithMallya, LinkedIn: http://in.linkedin.com/in/HarshithMallya or https://www.facebook.com/harshith.mallya