বিনিয়োগের অঙ্ক বাড়াচ্ছে InnoVen 

0

স্টার্ট আপগুলির পক্ষে খুবই সুখবর। ইনোভেন ক্যাপিট্যাল ইন্ডিয়া সারা ভারতের নানা প্রান্তে ব্যবসা করছে এমন ১৩টি স্টার্ট আপে ফের বিনিয়োগ করতে চলেছে। এগুলির ভিতর রয়েছে ফুডটেকে কাজ করছে এমন একাধিক স্টার্ট আপও। জানা গিয়েছে, ইনোভেন যে সমস্ত সংস্থাগুলিতে বিনিয়োগ করতে চলেছে, সেগুলির ভিতর রয়েছে অর্ডারের ভিত্তিতে খাদ্য সরবরাহ করা ফুড স্টার্ট আপ সুইগি কিংবা আসবাবপত্র ভাড়া দেওয়ার স্টার্ট আপ সংস্থা ফারলেন্সো কিংবা অনলাইন বীমা সংস্থা কভারফক্স।

এছাড়াও যে সংস্থাগুলিতে ইনোভেন ক্যাপিট্যাল ইন্ডি্য়া বিনিয়োগ করেছে জানা গিয়েছে সেগুলির নামও। যেমন, ইউনিভার্সাল স্পোর্টসবিজ, এক্সপ্রেস বিইজ, সিওরওয়েভস, কে টুয়েলভ টেকনো সার্ভিস, কোয়ে ফার্মা, ক্যাপিলারি টেকনোলজিস, জেলো, ফ্লাইরোব বা চেইন পয়েন্টের মতো স্টার্ট আপগুলি।

এ ব্যাপারে ইনোভেন ক্যাপিট্যাল ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর বিনোদ মুরলী বলেছেন, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালটি আরও অনেকটাই ইতিবাচক হতে পারে বলে মনে করছি। বি্শেষত, ভেঞ্চার ডেবটের প্রেক্ষিতে সময়টা বেশ ভালোই যাবে বলে মনে হচ্ছে। আমরা ইতিমধ্যে ৯০টিরও বেশি সংস্থাতে বিনিয়োগ করেছি।

জানা গি্য়ে্ছে, এক্ষেত্রে ইনোভেনের মোট বিনিয়োগে্র পরিমাণ হল ১৭ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় টাকায় এর পরিমাণ দাঁড়াচ্ছে ১১০ কোটি। তবে স্টার্ট আপগুলিতে বড়সড় অঙ্কের বিনিয়োগ ইনোভেনের কাছে নতুন কিছু নয়। ২০১৭ সালে মোট ৩৫টি ভারতীয় স্টার্ট আপে ইনোভেনের বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৪০০ কোটি টাকা। উল্লেখ্য, ২০১৫ সালে ভারতীয় স্টার্ট আপগুলিতে ইনোভেন ক্যাপিট্যাল ইন্ডিয়া যে পরিমাণ টাকা বিনিয়োগ করেছে, ২০১৬ সালে বিনিয়োগের অঙ্ক তার চেয়ে ৪৮ শতাংশ বেশি ছিল বলে সংস্থা সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, নতুন নতুন স্টার্ট আপে বিনিয়োগ করতে আগ্রহী ইনোভেন। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৬ সালে যে ৩৫টি স্টার্ট আপ ইনোভেনের তরফে বিনিয়োগ পেয়েছে, তাদের ভিতর ২৬টি ছিল সদ্যগঠিত সংস্থা। এব্যাপারে ইনোভেন ক্যাপিট্যাল ইন্ডিয়ার এমডি মুরলী বলেছেন, চলতি বছরেও এই ধারাবাহিকতা বজায় রাখা হচ্ছে।

ভেঞ্চার ক্যাপিটালিস্টরা স্টার্ট আপগুলিকে সাধারণভাবে ৫ কোটি থেকে ২৫ কোটি ঋণ মঞ্জুর করে থাকে। সেক্ষেত্রে সুদের হার থাকে ১৫ থেকে ১৭ শতাংশ। তবে ভারতীয় স্টার্ট আপগুলিতে ইনোভেন সাধা্রণভাবে ৩.২৫ কোটি থেকে ৫ কোটি টাকা বিনিয়োগ করে থাকে। এবার এর পরিমাণ অনেকটাই বাড়িয়ে তোলা হচ্ছে। ভারতীয় স্টার্ট আপগুলিতে এই বিনিয়োগের পরিমাণ দাঁড়াতে চলেছে ৫০ কোটি থেকে ৬০ কোটি টাকা।

ইনোভেনের এমডি মুরলী আরও জানিয়েছেন, মোবাইল মার্কে্টিংু প্ল্যাটফর্মেও ইনোভেন বিনিয়োগ করতে চলেছে। বিনিয়োগ করা হচ্ছে অ্যাফেলে।