পার্ক হোটেলে ৩ নভেম্বর ইনফোসেকের মহাসম্মেলন

0

ইনফোসেক ফাউন্ডেশনের দ্বিতীয় আন্তর্জাতিক মহাসম্মেলন “ইনফোসেক গ্লোবাল ২০১৭” আগামী 3 নভেম্বর কোলকাতায় পার্ক হোটেলে অনুষ্ঠিত হতে চলেছে। এ্‌ই সম্মেলন পূর্বভারতে একক আর সর্বভারতীয় স্তরেও বিরল। অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ইনফোসেক ফাউন্ডেশনের লক্ষ্য হচ্ছে ইনফোর্মেশন সিকিউরিটি বা তথ্য নিরাপত্তা বিষয়ে সর্বস্তরে সচেতনতা গড়ে তোলা। জাগরুক নাগরিক বা ব্যবহারকারী নিরাপত্তার প্রথম ও শেষ কথা – কোন প্রযুক্তিই এই ত্রুটি পূরণ করতে পারে না।

এই মহাসম্মেলনে যেমন আসছেন দেশী-বিদেশী তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞরা তেমনি আছেন পুলিশ ও সরকারী প্রশাসনের সর্বোচ্চ স্তরের ব্যক্তিত্বরা। শিক্ষা, মিডিয়া থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, রেগুলেটর বা নিয়ম প্রণেতারা, তথ্য নিরাপত্তার প্রথম সারির কোম্পানী – এই বহুবিভাগীয় আর বহু-স্বরীয় আলোচনায় উঠে আসবে এই বিষয়ের আধুনিকতম চিন্তা, উদ্বেগ, সমাধান-সূত্র, নব্য প্রযুক্তি কৌশল আর এই সব বিষয়ে যা উচ্চারিত যে নাগরিকেরা জানুন, সচেতন হোন আর এই সচেতনতা আমাদের বেশীরভাগ বিপদ থেকে সুরক্ষিত রাখবে।

ইনফোসেক ফাউন্ডেশনের এই সচেতনতা বাড়িয়ে তোলার শুরু হয়েছিল বছর পাঁচেক আগে – কোন আনুষ্ঠানিকতা ছাড়াই। ধীরে ধীরে এই আন্দোলনের নেতৃত্ব অনুভব করলেন যে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে গেলে আর এই প্রসারের জন্য একটি সাংগঠনিক কাঠামো জরুরী। এই অনুভব থেকে ইনফোসেক ফাউন্ডেশনের জন্ম। সমাজের সর্ব-স্তরের সহযোগীতায় ইনফোকন দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। গত বছরের মহা-সম্মেলনের সাফল্য আর উৎসাহের উপরে নির্ভর করে এবারের সম্মেলনে আরো বেশী দেশী-বিদেশী অথিতি আসছেন। আমরা ইনফোকোয়েষ্ট (Infoquest) নামের এ্কটি ত্রৈমাসিক প্রকাশ করছি যা আগামী মাসে চতুর্থ সংখ্যায় পা দেবে।

ইনফোসেক ফাউন্ডেশনের পরবর্তী পদক্ষেপের অন্যতম হল এই বিষয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে পরস্পর-সহায়তার ভিত্তিতে একটি পাঠ্যক্রম গড়ে তোলা যা সর্বভারতীয় স্তরে গ্রহণযোগ্য হতে পারে আর এই নিয়ে একটি “তথ্য সুরক্ষাবাহিনী” গড়ে তোলা যায় – একদিকে তা যেমন নতুন চাকুরীর সৃষ্টি করবে আর অন্যদিকে নাগরিকদের সুরক্ষিত করবে। পাশাপাশি আরেকটি উদ্যোগ হল সাইবার হেল্প-লাইন যা একটি প্রথম সুরক্ষা-চক্র হিসেবে সাইবার অপরাধের ক্ষেত্রে নাগরিকের প্রথম যোগাযোগ করতে পারেন।

ইনফোসেক ফাউন্ডেশন তুলনাহীন। কোলকাতা তথা বাঙ্গলা এই ফাউনবডেশনের পীঠস্থান আর আমরা গর্বিত যে আমাদের প্রিয়তম শহর কোলকাতায় আমরা আপনাদের সকলের সহযোগীতায় এ্মন একটি সম্মেলন আয়োজন করতে পেরেছি।