আর্থিক সঙ্কট থেকে পরিত্রাণ পেতে যা মনে রাখা দরকার

0

ব্যবসা করবার নানান রকম ঝুঁকি থাকেই। সংস্থা চালাতে গিয়ে আপনাকে সচরাচর নানান ওঠাপড়ার মধ্যে দিয়েই যেতে হয়। আর্থিক সঙ্কটের কঠিন দিনগুলিতে মাথা ঠাণ্ডা রেখে কাজ না করলে আখেরে কিন্ত ক্ষতি আপনারই। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে ঠিকঠাকভাবে এই সমস্যার মোকাবিলা করাটাও সম্ভব।

আসলে যখন ব্যবসা চালাতে গিয়ে আপনি আর্থিক সঙ্কটের মুখোমুখি হয়েছেন, সেই সময় আপনি ভয় পেতে পারেন। ভয়টা আসে সংস্থার ভবিষ্যতের কথা ভেবে। এই কঠিন সময়ে আপনার উচিত ইতিবাচক মানসিকতা নিয়ে চলা। তা হলে চাপ অনেকটাই কমবে।

এ ছাড়া, আর একটি কাজও আপনার করা দরকার। সেটি হল, বাস্তব পরিস্থিতিকে মেনে নেওয়া। আর অতীত নিয়ে অতিরিক্ত ভাবার অভ্যাসও কিন্তু আপনাকে ত্যাগ করতে হবে। অতীত নিয়ে অযথা বেশি চিন্তাভাবনা করার ফল আদতে ভবিষ্যতের সম্ভাবনাগুলিকে রুদ্ধ করে। এ ক্ষেত্রে বরং সামনের দিকে তাকান। আরও এগিয়ে চলুন।

যেহেতু আপনিই আপনার সংস্থার সর্বময় কর্তা – সে কারণে আপনার পরিকল্পনা, নীতির মাধ্যমে অন্যকে প্রভাবিত করার ক্ষমতা করার থাকা দরকার। বিশেষত, আপনার সহকর্মীদের। এছাড়া, ব্যবসা করতে করতে সমান্তরাল আর একটি ব্যবসার পরিকল্পনা করে ফেলাও বুদ্ধিমানের মতো কাজ। এতে দীর্ঘমেয়াদিভাবে আশাপ্রদ ফললাভ করতে পারবেন।

যখন আপনি আর্থিকভাবে সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে রয়েছেন, সেইসময় কতকগুলি পদক্ষেপ আপনার সংস্থার ভবিষ্যতের বাড়বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। যেমন, সংস্থার কর্মীদের সম্পর্কে পরিকল্পনা, সর্বোপরি ভবিষ্যতে কীভাবে আপনি নেতৃত্ব দেবেন, তা ছকে ফেলাও গুরুত্বপূর্ণ কাজ।

আর একটি কথাও মনে রাখবেন। সেটি হল, নিজের ভুল থেকে শিক্ষা নেওয়ার মতো মানসিক ক্ষমতাও কিন্তু আপনার থাকা দরকার। আপনি অনেক কারণেই ভুল করতে পারেন। যেমন, কাজের জন্যে ভুল লোক বাছলেন কিংবা আপনার ব্যবসায়িক পরিকল্পনাতেই হয়তো বড় ধরনের কোনও গলদ থেকে পারতে পারে। পরে ভুল ধরা পড়লে আপনি আপনার পদক্ষেপগুলি বিচার করুন। এগিয়ে চলার পথে এও প্রেরণা জোগাবে।

সেইসঙ্গে মনে রাখবেন, বাইরের জগতের কোনওকিছুই আপনাকে শান্তি দিতে পারবে না। শান্তির চাবিকাঠি রয়েছে আপনার নিজের অন্তরে। আর্থিক সঙ্কটের সময় ধীরস্থিরভাবে পরিকল্পনা করুন। কখনও তাড়াহুড়ো করবেন না, উদ্বিগ্ন হবেন না।

শেষ কথা হল, নির্ভর করুন কোনও ঘনিষ্ঠ বন্ধুর ওপর। কিংবা অভিভাবকস্থানীয় কারও ওপর। তাঁর কাছ থেকে প্রয়োজনের সময় মূল্যবান পরামর্শ পেতে পারেন – যা সঙ্কট থেকে উদ্ধার পেতে সহায়তা করতে পারে।

এও মনে রাখবেন, একটি যুদ্ধে পরাস্ত হলেও কিন্তু পরবর্তী যুদ্ধগুলিতে আপনি জয়লাভ করতে পারেন।

Related Stories