#BHASHA মঞ্চে মাতৃভাষার প্রতি শ্রদ্ধা

0


১১ মার্চ ইওর স্টোরি ভাষা দিবস। ১২ টি ভারতীয় ভাষায় ইওর স্টোরির যে যাত্রা শুরু হয়েছিল গত বছর এখন তা বিকশিত। ইংরেজির পাশাপাশি ভারতীয় ভাষাতেও ইওর স্টোরি জনপ্রিয়। স্টার্টআপ এবং আন্ত্রেপ্রেনিওরশিপের পরিবেশ তৈরি করার কাজ যেমন  এই  ১২ টি ভাষায়  দুর্দান্ত  চলছে তেমনি চলছে ভারতীয় ভাষার পূর্ণাঙ্গ পরিক্রমাও। দক্ষিণে মালয়ালাম থেকে উত্তরে পাঞ্জাবী, পূর্বে অসমিয়া থেকে পশ্চিমে গুজরাটি ভাষার এক বৃহদায়তন সংসার পেতে বসেছে ইওর স্টোরি। দেশের হৃদয় যে ভাষায় কথা বলে সেই ভাষায় আপনার কাহিনি তুলে ধরতে এই উদ্যোগ। সংস্থার কর্ণধার, প্রধান সম্পাদিকা শ্রীমতি শ্রদ্ধা শর্মা এবং ভারতীয় ভাষায় ইওর স্টোরির ম্যানেজিং এডিটর শ্রী অরবিন্দ যাদব প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

উদ্বোধনী ভাষণ দিতে গিয়ে নস্টালজিক  হয়ে  পড়েন শ্রদ্ধা। বলেন তাঁর শৈশবের কথা। মা চাইতেন মেয়েকে কনভেন্টে পড়াতে। ক্লাস ওয়ানে ভর্তি করা হয় ইংলিশ মিডিয়াম  কনভেন্টে। অভিভাবকদের সঙ্গে শিক্ষিকাদের সাক্ষাতের সময়গুলোয় শ্রদ্ধার মনে আছে  মা ইংরেজিতে কথা বলতে হোঁচট খেতেন। লজ্জিত হতেন শ্রদ্ধা। ক্লাস ফাইভের ছোট্ট মেয়ে মাকে বলেছিল, দাঁডা়ও আমি বলছি। কারণ তিনি ইংরেজি জানতেন। ইংরেজি জানাটা আত্মবিশ্বাসের বিষয় ছিল। অহংকারেরও। কিন্তু ক্লাস ফাইভের সেই মেয়েটা যখন ক্লাস টেনে দারুণ রেজাল্ট করল। তখন এরকমই একটা স্কুলের অনুষ্ঠানে শ্রদ্ধার মা বলেছিলেন, আজ তুমি নয়, আমি আমার গর্বের কথা বলব। ভাঙাচোরা ইংরেজিতে নয়। বলব আমার নিজের মাতৃভাষা হিন্দিতে। এবং তোমাকে বলব তুমিও ভুলো না তোমার শিকড়। ভুলো না তুমি  কোথা থেকে এসেছ। সেই থেকে সব সময় মায়ের এই কথাগুলোই তাড়া করেছে শ্রদ্ধাকে। হিন্দিতে 'ম্যায়' নয়। বিহারি অ্যকসেন্টে 'হাম' উচ্চারণ করার মধ্যে যে তৃপ্তি আছে সেটা আর কোথাও নেই। যেমন ইংরেজি 'COOL' শব্দের কোনও বিকল্প হয় না। 'হাম' যার বাংলা অর্থ আমরা। শ্রদ্ধা বলেন এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমি নয় তুমি নয়। আমরা-তোমরা এই শব্দগুলোই আমাদের মোটিভেট করে।

ভারতীয় ভাষায় ইওরস্টোরি চালু করার পিছনে মায়ের সেই কথাগুলো যেমন কাজ করেছিল। তেমনি বাণিজ্যিক সাফল্যের নিবিড় রহস্যও ছিল। পাশাপাশি ভেঞ্চার ক্যাপিটালের বদান্যতাও এসেছে এই প্রকল্পে। আর আজ সেই সাফল্য ঘোষণা করার মত বিষয়। কিন্তু পথ চলা অনেক বাকি। এখনও যেতে হবে অনেকটা। এখনও সাফল্যের অনেক মাইলস্টোন পেরতে হবে। আর সেটা সম্ভব হবে আপনাদের সকলের সহযোগিতায়। অসাধারণ প্রতিভাময় ভারতীয় উদ্যোগপতিদের লড়াইয়ের কাহিনি বলতে বলতেই আমরা এগোব। আপনারাও এগোবেন।

Related Stories