স্নায়ু রোগে অব্যর্থ আরোগ্য মেডটেকের প্রযুক্তি

0

ভারতে বর্তমানে নিউরোলজিস্ট রয়েছেন মোটে তিন হাজার। ১২০ কোটি মানুষের দেশে নিউরোলজিস্টের এই সংখ্যা কোনও অনুপাতে আসে না। এদিকে নিউরোলজিক্যাল সমস্যায় ভুগছেন বহু মানুষ। তা থেকে স্ট্রোকে আক্রান্ত হওয়ার মতো ঘটনা তো আকছারই ঘটছে। এছাড়া, চিকিৎসার জন্যে প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্টও হাতের কাছে মিলছে না।

এই পরিস্থিতিতে আরোগ্য মেডটেকের ডিভাইসগুলি সাধারণ মানুষের কাজে লাগবে বলে মনে করছে আরোগ্য মেডটেক প্রাইভেট লিমিটেড। নিয়ার ইনফ্রারেড স্পেকট্রোসকপি ডিভাইস এবং ইলেক্ট্রোএনসিফ্যালোগ্রাফি ব্রেন স্ক্যানিং ডিভাইস হল আরোগ্য মেডটেক প্রাইভেট লিমিটেডের উল্লেখযোগ্য দুটি প্রোডাক্ট। সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবায় সহযোগিতা করতে ব্যবহৃত এই প্রোডাক্টকে এককথায় সংস্থার তরফে বলা হচ্ছে সেরিব্রোস। যেমন, ডিভাইসে হেড গিয়ার সংযুক্তি করে করা যাবে মস্তিষ্কের স্ক্যানও।

এনিয়ে আরোগ্যের তরফে সংস্থার সিইও রাজীব সেনগুপ্ত জানিয়েছেন, নার্ভের অসুখে আক্রান্তদের প্রয়োজনীয় পরিষেবা পৌঁছে দিতে যে অসুবিধাগুলির অস্তিত্ব রয়েছে, সেগুলি দূর করাই তাদের লক্ষ্য। এ জন্যে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে তাঁরা নতুন কিছু ব্যবস্থা চালু করতে চাইছেন।

জানা গিয়েছে, এই ব্যবস্থাগুলির মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার, রেকর্ডিং ইইজি ও এনআইআর এস সিগন্যালের মতো প্রযুক্তি। এছাড়া চিকিৎসা পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে এই সংস্থা টেলি হেলথ প্ল্যাটফর্ম গড়তে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। সম্প্রতি টাটা সোশ্যাল আন্ত্রেপ্রাইজ চ্যালেঞ্জে দ্বিতীয় স্থান পেয়েছে কলকাতার এই সংস্থা।