কলকাতায় প্রথম স্টার্টআপ কাফে 'An Idea'

0

অন্যান্য শহরের চেয়ে স্টার্টআপ মুভমেন্টে পিছিয়ে থাকার অপবাদ পুরোপুরি ঘোচেনি কলকাতার। তবু সম্প্রতি স্টার্টআপ বাস ধরতে মরণপণ দৌড়তে শুরু করে দিয়েছে আপাত আলসে এই শহর। কফির কাপে চুমু দিয়ে আড্ডা দেওয়া কলকাতার যৌবন তাই আজকাল জড়ো হচ্ছে 17/1 B সার্কাস অ্যাভেনিউতে। এখানেই কলকাতার দুই তরুণ বানিয়ে ফেলেছেন শহরের প্রথম স্টার্টআপ কাফে। 'An Idea' কাফে। বছর পঁচিশের উদ্য়োগী যুবক শাহজেব আলম এবং তাঁর ইঞ্জিনিয়র বন্ধু রাশাদ হাসান।

'An idea'- নতুন এক ভাবনা

এক কাপ কফি আর একটা ভাবনা। আর সেই থেকেই পৌঁছে যাওয়া সাফল্যের দোরগোড়ায়। দেশের সফল উদ্যোগপতিদের অনেকেরই সাফল্যের প্রথম ধাপ ছিল ওই এক কাপ কফি। আর সেই ভাবনাকে কাজে লাগিয়েই গড়ে উঠেছে এশহরের সব উদ্যোগপতিদের নতুন ঠিকানা 'An Idea,' 'The Startup Cafe।' ব্লগ লেখা, কন্টেন্ট রাইটিং থেকে শুরু করে ক্লায়েন্ট মিট। সকাল আটটা থেকে রাত বারোটা পর্যন্ত যেকোনও সময়ে যেকোনও কাজ করতে পারেন এখানে। শুধু সঙ্গে আনতে হবে আপনার ল্যাপটপ, আর কিনতে হবে অন্তত এক কাপ কফি। তবে শুধুমাত্র আপনার অফিস হিসেবে ব্যবহারই নয়, এই বিজনেস কাফে আপনাকে সুযোগ করে দেবে নতুন উদ্যোগপতি বা ব্যবসা করতে ইচ্ছুক ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতেরও। আপনার মাথায় হয়তো রয়েছে দারুণ এক ভাবনা কিন্তু বাধা হয়ে দাঁড়াচ্ছে পুঁজি? অথবা আর্থিক দিক থেকে সেরকম সমস্যা না থাকলেও অফিসের জন্য সঠিক জায়গা পেতে কালঘাম ছুটছে? আপনার ভাবনার দিন শেষ। সোজা চলে আসুন এই ক্যাফেতে। এই শহরের সব স্টার্ট আপ এবং উদীয়মান উদ্যোগপতিদের মুশকিল আসান করতে তৈরী এই সংস্থা।

ক্লিক করে গেল শাহজেব-রাশাদদের আইডিয়া

স্টার্ট আপের দুনিয়ায় বিপ্লব ঘটাতে আদাজল খেয়ে লেগে পড়েছেন এই দুই যুবক। শাহজেব International School of Business and Media (ISB&M) থেকে এমবিএ তাঁকে ব্যবসার খুঁটিনাটি সম্পর্কে জানতে শিখিয়েছে। আর এর আগে ২টি উদ্যোগে ব্য়র্থতা তাঁকে পড়িয়েছে সাফল্যের পাঠ। শাহজেব বুঝে গিয়েছেন আজকের যুগে সফল হতে গেলে হয়ে উঠতে হবে অনন্য। চারিদিকে দারুণ দারুণ সব আইডিয়ার স্টার্টআপ গিজগিজ করছে। তাই সব স্টার্টআপকে ছাপিয়ে উদ্যোগপতিদের এক মঞ্চে আনতেই তাঁর এই অভিনব স্টার্টআপ।

আগের ব্যবসার সূত্রেই দেশের বিভিন্ন শহরে, এমনকি বিদেশেও বেশ কয়েকবার গিয়েছেন শাহজেব। আর তখনই তিনি উপলব্ধি করেন, কলকাতায় নতুন উদ্যোগ বা নতুন ভাবনার অভাব নেই। অভাব রয়েছে এই সব ভাবনাকে একত্রিত করার। অভাব একটা ঠিকঠাক ইকোসিস্টেমের। সেই কাজটাই করার কথা মাথায় চলে আসে। মগজে আইডিয়া বাল্বটা জ্বলে উঠতেই আর ফিরে তাকাতে হয়নি। সঙ্গে পেয়েছেন তাঁর অংশীদার হিসেবে রাশাদ হাসানকে।

"ফ্রিলান্সার বা অঁত্রপ্রেনারদের জন্য এটি একটি দারুণ লোকেশন। আমরা এমন এক পরিবেশ গড়ে তুলতে চেয়েছি, যেখানে একদিকে যেমন সকলে নিজেদের মতো করে কাজ করতে পারবেন, আর একদিকে একে অপরের সঙ্গে তাঁদের বিজনেস আইডিয়া আদানপ্রদান করতে পারবেন। তিনবছর ধরে একটু একটু করে গড়ে উঠেছে 'An Idea'। সফল হলে বুঝব আমার ইচ্ছাশক্তির জয় হয়েছে", বললেন শাহজেব।

বিজনেস ক্যাফের লক্ষ্য

যাঁদের কোনও বিশেষ পরিষেবার প্রয়োজন রয়েছে, এবং যাঁরা সেই পরিষেবা প্রদান করতে সক্ষম তাদের কাছাকাছি নিয়ে আসাই এই ক্যাফের লক্ষ্য। বাণিজ্যিক ক্ষেত্রে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় পরামর্শ, নেটওয়ার্কিং বা আলাপ পরিচয় এবং ব্যবসায়িক দিক থেকে সহায়তা - এসবই এক ছাদের তলায় প্রদান করছে এই বিজনেস ক্যাফে। আর সেই কারণেই এখানে আয়োজিত গেট টুগেদারগুলিতে উপচে পড়ছে তরুণ উদ্যোগপতিদের ভিড়। এই সংস্থা তাদের ক্লায়েন্টদের সঙ্গে কথা বলে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা এবং সম্ভাবনা সম্পর্কে তথ্য সংগ্রহ করে। সেই  তথ্য বিশ্লেষণের পরই অন্য কোনও উদ্যোগপতি বা সংস্থার সঙ্গে তাদের পরিচয় করিয়ে দেওয়াহয়। এর ফলে দুতরফই লাভবান হন। আর সবচেয়ে বড় কথা, একেবারে নিখরচায় এই পরিষেবা প্রদান করে 'An Idea'। মূলত তিনটি লক্ষ্য নিয়ে এগোচ্ছে এই সংস্থা:

সকলের জন্য এবং সকলের হয়ে কাজ করা

সকলের সামনে নিজেদের সেরাটা তুলে ধরা

প্রযুক্তিক্ষেত্রে এক নতুন দুনিয়ার সঙ্গে সকলের পরিচয় ঘটানো

'An Idea'-র হাত ধরে বিজনেস ক্যাফের এই কনসেপ্ট ছড়িয়ে পড়েছে রাজ্যের এবং দেশের বিভিন্ন প্রান্তে। এটি এমন এক 'আইডিয়া,' যা বদলে দিয়েছে পশ্চিমবঙ্গে স্টার্ট আপ সম্পর্কে প্রচলিত ধারণা। এক ছাদের তলায় নিজেদের ভাবনাচিন্তাকে নতুন করে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন উদ্যোগপতিরা। আর এই পুরো অভিজ্ঞতাকে আরও রোমাঞ্চকর করে তুলেছে এখানকার মেনু। কম খরচে হরেকরকম চা, কফি ছাড়াও বিভিন্ন ঠাণ্ডা পানীয় এবং বার্গার, স্যান্ডউইচের মতো সুস্বাদু খাবারও মিলছে এখানে। ফলে শুধু ব্যবসায়িক আলোচনা বা কাজের জন্য নয়, আপনি আপনার পরিবার বা বন্ধুদের সঙ্গে এসে এখানে নিখাদ আড্ডাও মারতে পারেন বৈকি।