স্টার্টআপ বিনিয়োগে তেড়েফুঁড়ে ইনফোসিস

0

২০১৫ সাল ইনফোসিসের ৩৪ বছরের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ইনফোসিস ভারতের অন্যতম বৃহত্তম আই টি সংস্থা। ইনফোসিস দুটি মার্কিন টেক স্টার্টআপে সাত মিলিয়ন মানে ভারতীয় মুদ্রায় সত্তর লাখ টাকা বিনিয়োগ করেছে। সবমিলিয়ে এ বছর ছ'টি সংস্থায় বিনিয়োগ করল ইনফোসিস। এর পাঁচটিই মার্কিন সংস্থা। দুটো বিনিয়োগই প্রযুক্তিগত স্টার্টআপ ব্যবসাকে মাথায় রেখে করা হয়েছে।

২০১৪ -র জুলাই মাসে বিশাল শিক্কা কোম্পানির সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর হন। তার আগে SAP AG র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার ছিলেন। সেই অর্থে এই প্রথম ইনফোসিসের নির্মাতাদের বাইরে কেউ একজন এই শীর্ষ পদ পেলেন। দায়িত্ব পাওয়ার পর থেকেই ছুটছেন বিশাল। ইতিমধ্যেই তাঁকে তাক করে আছে মিডিয়ার লেন্স।

চল্লিশ লাখ দেওয়া হয়েছে cloud endure কে। এটি cloud migration আর disaster recovery সফটওয়্যার ফার্ম। তিরিশ লাখ Whoop এর ঘরে গেছে। Whoop এমন এক স্টার্টআপ সংস্থা যারা অ্যাথলিটদের জন্য পরিধানযোগ্য যন্ত্র বানায়, যা অ্যাথলিটদের খেলোয়াড় সুলভ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিছুদিন আগেই ইনফোসিস, Amazon Web Services, YC Research এবং আরও অন্যান্য কোম্পানী একত্রে non-profit artificial intelligence research company OpenAI তে একশ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দেন বিশাল।

বিশাল জানাচ্ছেন আইটি কোম্পানির রাঘব বোয়াল ইনফোসিস বিনিয়োগের বাজারে এবার চূড়ান্ত সফলতা পেতে চলেছে। তিনি এই কোম্পানীতে ঢোকার সঙ্গে সঙ্গেই Infosys Innovation, India Fund এ ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ ঘোষনা করেন। ২০১৫ সালের প্রথমে ফান্ড ৫০০ মিলিয়ন মানে পঞ্চাশ কোটি টাকা ছাড়ায়। কোম্পানীর ওয়েবসাইট অনুযায়ী ইনফোসিস ভারতের অ্যান্তেপ্রেনিয়রশিপ ও স্টার্টআপ আবহাওয়ার অনুকুলে বিনিয়োগে আগ্রহী। তাঁরা নতুন ও উন্নতমানের automation, Internet of Things (IoT), এবং artificial intelligence নিয়ে কাজ করা তরুণ স্টার্টআপ বা চারাগাছ গুলিতে জল ও সার দিতে চায়। বিশালরা এও বলেছেন ইনফোসিসের কাছে বিনিয়োগ পাচ্ছে এমন স্টার্টআপ সংস্থাকে তাঁরা global ecosystem এর আওতায় স্ট্র্যাটেজি পার্টনার বানাবেন।

Airviz speck বায়ুর পরিশুদ্ধতা মাপার একটি স্টার্টআপ সংস্থা। এপ্রিলে ইনফোসিস এখানে ২০ লাখ টাকা বিনিয়োগ করে। Kryon ব্যাঙ্গালোরের স্টার্টআপ। ANSR কনসালটেন্সি ফার্ম। এদের মূল সংস্থা Kryon জুলাই মাসে ইনফোসিসের কাছ থেকে ১.৪ মিলিয়ন ডলারের শেয়ার কিনেছে। 

থেমে নেই উইপ্রোও। এই বছরের শুরুতেই Wipro ১০ কোটি টাকা বিনিয়োগের ঘোষনা করে। এখনও পর্যন্ত তারা চারটি বিনিয়োগ করেছে। উইপ্রো মোডাস অপারেন্ডি একটু পৃথক। তারা কখনওই venture capitalist-সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে বিনিয়োগ করে না। কিন্তু ইনফোসিস সেপ্টেম্বরেই সেই লেগাসি ভেঙে দিয়েছে। গাটছরা বেঁধেছে Vertex Ventures নামের একটি VC সংস্থার সঙ্গে। যদিও ওই সংস্থা টাকার অঙ্কটা গোপন রেখেছে।

অক্টোবর মাসে ইনফোসিস হাসটনের তেল ও গ্যাসের ম্যানেজিং কনসালটেন্সি Noah Consulting কোম্পানীতে সাত কোটি টাকা বিনিয়োগের কথাও জানিয়েছে। গুজব শোনা যাচ্ছে সিলিকন ভ্যালির ৫০০ জন venture capital ফার্মের স্টার্টআপে ইনফোসিস বিনিয়োগ করতে চলেছে।

ইওর স্টোরির ঝুলিতে স্টার্টআপদের জন্য সুখবর

শুধু Infosys আর Wipro নয়, Tech Mahindra, SBI Holdings ও জাপানের সঙ্গে একত্রে পঞ্চাশ কোটি টাকা corporate venture ফান্ডে দেবে। কোনো বিনিয়োগ না করলেও Cognizant Technology Services স্বভাবতই স্টার্টআপদের সঙ্গে যুক্ত। ভারতীয় Multi National Company গুলি উদ্ভাবনী স্টার্টআপ উদ্যোগে বিনিয়োগ করছে। উৎসাহ দিচ্ছে। বিষয়টি নিঃসন্দেহে খুবই আশাপ্রদ। দেশের তরুণ শুরুয়াতিরা আশা করেন বড় উদ্যোগপতি ও MNC-গুলি তাঁদের দিকে নজর দেবেন। তবে তাঁরা এই কোম্পানীগুলির জন্য কতটা লাভজনক প্রমাণ হবে সেটাই দেখার। শুধু ‘Innovate in India Fund’ শিরোনাম দিলেই হবেনা, এরমধ্যে India ব্যাপারটা কতটা থাকছে, Infosys কে সেই বিষয়টি খেয়াল রাখতে হবে বৈকি।