Asha+ সুস্বাস্থ্যের রিমোট কন্ট্রোল

0

আমাদের দেশে স্বাস্থ্যসচেতনতা চিরকাল অবহেলিত। স্বাস্থ্যমন্ত্রকের ঘোষনা অনুসারে অনির্ধারিত অসুখে দেশের ৬০% মানুষের মৃত্যু হয়। এটা অনেকেই আলোচনা করেন যে খুব শিগগিরই ভারতে ক্যান্সার,ডায়াবেটিস এবং হৃদরোগীর সংখ্যা সবথেকে বেশি হবে। তাই চেন্নাই শহরের Green Ocean Labs, Asha+নামের একটি প্রভাবশালী প্রতিষেধক এবং স্বাস্থ্যসচেতনতা যন্ত্র বানিয়েছে। আজ্ঞে হ্যাঁ যন্ত্র।

'Digital India'-র চ্যালেঞ্জকে সাদর অভ্যর্থনা জানাচ্ছে 'Intel'. ভারত সরকারের 'Digital India' প্ল্যান সফল করতে কোমর বেঁধে নেমেছে। আয়োজন করেছে International Science & Engineering Fair (Intel ISEF), যে মেলায় উদ্ভাবনী ক্ষমতা,সংস্কৃতি এবং প্রযুক্তির মেলবন্ধন ঘটেছে। Intel India Maker lab-এ ভারতীয় শুরুয়াতি ব্যবসায়ী,তরুণ প্রজন্ম এবং প্রযুক্তিবিদরা নতুন কিছু করার মতো প্ল্যাটফর্ম আর আভ্যন্তরীণ পরিকাঠামো পাচ্ছেন।

গতবছর এপ্রিলে Intel এবং DST, প্রথম Innovate for Digital India challenge এর আয়োজন করে। নিমন্ত্রণ পান উদ্যোমী এবং সৃজনশীল অ্যান্তেপ্রেনিয়ররা। ই-গভর্নেন্সের মোবাইল অ্যাপ eKranti/MyGov এই অ্যাপের দুনিয়ায় উন্নয়ন আর ক্রান্তি আনার দায়িত্ব বর্তায় নিমন্ত্রিত প্রতিযোগীর উপর। প্রযুক্তি নির্ভর এমন অ্যাপলিকেশন যা গতি আনবে ই-গভর্নেন্সের পরিষেবায়। পাশাপাশি ব্যবহার করাও সহজ হবে। অভাবনীয় সাড়া পায়। উনিশশো এনট্রি জমা পরে। ২০শে নভেম্বর দশটি বিজয়ী দলের নাম ও আইডিয়া ঘোষিত হয়।

দশজন টপারের মধ্যে স্থান করে নেয় Asha+, হাতে ধরার মতো রিমোর্ট যা আসলে হেল্থ মনিটর। অল্প মূল্যের এই ডিভাইস সময়মতো নির্ণয় করতে পারে ব্লাডপ্রেসার, ব্লাডসুগার, দেহের তাপমাত্রা বা ECG ( Electro cardio graph ) এর হেরফের। এটা ব্যবহার করলে সাধারণ মানুষ বাড়িতে বসেই পরীক্ষা করে নিতে পারবেন শারীরিক বিভিন্ন প্যারামিটার। সময় থাকতে সতর্কতা অবলম্বন করতে এবং প্রয়োজনে চিকিৎসা করাতেও সুবিধা হবে। Asha+কে ব্লুটুথ দিয়ে স্মার্টফোনে যুক্ত করা যায়। এই সংস্থার কর্ণধার সাই রাম মান্নার এবং ডক্টর সাই সঙ্গীতা। মেডিকাল রেকর্ডের ডিজিটাইজেশনে দক্ষ। এছাড়াও মেডিকাল রেকর্ডের সফ্টওয়্যার এবং হেল্থ অ্যান্ড হাইজিন ম্যানেজমেন্ট সিস্টেমেও বানিয়ে ফেলেছেন ওঁরা। ফলে এবার আমি বলতেই পারি আপনার স্বাস্থ্য আপনারই হাতে। রিমোট কন্ট্রোলে।