মখমল কার্পেটের নীচে দাবা পড়া শিশুশ্রমিকদের মুক্তির দিশা Good Weave

বিশেষ ব্যক্তিকে সম্মান প্রর্দশনে বিছানো হয় লাল কার্পেট।মখমল রঙ বেরঙের কার্পেটে তলায় রয়েছে ততটাই রঙহীন গাঢ় অন্ধকার।পায়ের নীচে দাবা পড়ছে শৈশব। শিশু শ্রমিকরা কার্যত বন্দি কার্পেট বুনন শিল্পে।যেন ভারতের আদিম দাসত্ব প্রথা এই শিশু শ্রম। Good Weave একটি ব্যবসায়িক NGO সংস্থা।কার্পেট শিল্পের সঙ্গে যুক্ত শিশু শ্রমিকদের মুক্ত ঘোষণা করে। বিভিন্ন কার্পেট প্রস্তুতকারী সংস্থা থেকে শিশুদের উদ্ধার করে এনে পুনর্বাসনের ব্যবস্থা করে।তাদের শিক্ষার সুযোগ প্রদান করে। কার্পেট শিল্প সংস্থাগুলিকে আইনত চুক্তিতে স্বাক্ষর করিয়ে শিশু শ্রম মুক্ত পরিবেশের অঙ্গীকার করিয়েছে Good Weave ।

0

যখন আপনি বাড়ির জন্য একটি নতুন কার্পেট কেনেন, নিজেকে একবারও এই প্রশ্নটা করে দেখেছেন কে এটা তৈরী করল বা কোন পরিস্থিতিতে এটা তৈরী হয়েছে? প্রায় ২৫০,০০০ শিশু শ্রমিক কার্যত বন্দি হয়ে আছে কার্পেট বুননের এই শিল্পে এবং বয়স্ক শ্রমিকরা স্বাস্থ্য বিষয়ক সমস্যার সম্মুখীন হচ্ছে প্রতিদিন। তার সাথে যুক্ত হয়েছে শ্রমিকদের অধিকারগত সমস্যাগুলি।


এটি একটি অজানা অপ্রিয় সত্য, ভারতে দাসত্ব প্রথা এখনো রয়েছে শিশু শ্রমিক রূপে। UNICEF এর হিসাব অনুযায়ী ৫ থেকে ১৪ বছরের মধ্যে ভারতে প্রায় ১২% শিশুদের শিশু শ্রমে শোষন করা হচ্ছে। এই দেশে প্রায় ৬৫ মিলিয়ন পূর্ণ বয়স্ক বেকার থাকা সত্তেও ৬০ মিলিয়ন শিশু শ্রমিকের অস্তিত্ব আছে। Good Weave একটি ব্যবসায়িক NGO সংস্থা, ১৯৯৪ সালে যার প্রতিষ্ঠা। এদের লক্ষ ছিল এমন একটি বাজার তৈরী করা যেখানে শিশু শ্রম প্রথাকে রোধ করা যাবে।

Good Weave কার্পেট শিল্পের সঙ্গে যুক্ত শিশু শ্রমকে মুক্ত ঘোষণা করে এবং তারা বিভিন্ন কার্পেট প্রস্তুতকারী সংস্থা থেকে শিশুদের উদ্ধার করে এনে পুনর্বাসনের ব্যবস্থা করে।তাদের শিক্ষার সুযোগ প্রদান করে। বর্তমানে এরা ভারত, নেপাল এবং আফগানিস্থানে কাজ করছে। সংস্থাটি ইউরোপ এবং উত্তর আমেরিকার বাজারে প্রায় ৭.৫ মিলিয়ন কার্পেট বিক্রি করেছে, যেখানে তারা দক্ষিন এশিয়া থেকে প্রায় ১ মিলিয়ন থেকে ২৫০,০০০ শিশু শ্রমিকের অবসান ঘটিয়েছে। বিভিন্ন কার্পেট শিল্প সংস্থাগুলি এমন একটি আইনত চুক্তিতে স্বাক্ষর করানো হয়েছে যেখানে শিশু শ্রমিক মুক্ত পরিবেশের কথা বলা হয়েছে। Good Weave তাদের আমদানি এবং রপ্তানীকৃত আয় থেকে ২০% বিষয়টি দেখভালের জন্য এবং শিশুদের শিক্ষাখাতে ব্যবহার করে।

যদি Good Weave এর নজরদারীতে শিশু শ্রমিকের ব্যাপার চোখে পড়ে তবে সেই কার্পেট প্রস্তুতকারী সংস্থার সার্টিফিকেট বাতিল করে দেওয়া হয় এবং তৎক্ষণাৎ সেই শিশুকে ঐ কারখানা থেকে সরিয়ে আনা এনে তার পরিবারের কাছে ফেরৎ পাঠানো হয় ।শিশুটিকে স্থানীয় ভাবে তার শিক্ষার ব্যবস্থা করা হয়। শিশুরা যাতে কারখানা থেকে দূরে থাকে এবং সঠিক ভাবে শিক্ষা গ্রহন করতে পারে সেজন্য Good Weave তাদের স্কুল নিয়মিত রেকর্ড পরীক্ষা করে ।তাদের পরিবারের জন্য একটি মাসিক ভাতার ব্যবস্থা করেছে।

ভারতে শিশু শ্রমিক এবং শিক্ষা সংক্রান্ত আইন যথেষ্ঠ কঠোর, যা Good Weave এর কর্মকান্ডে সহায়ক। Right-to-Education এর আওতায় ১৪ বছরের নিচে সমস্ত শিশুর নিখরচায় শিক্ষার সুযোগ সুনিশ্চিত এবং Child Labour Act 1986 আইনের একটি নতুন সংশোধনীতে ১৪ বছরের নিচে শিশু শ্রমিক প্রথা নিষিদ্ধ।

নীনা স্মীথ, ২০০৫ সালে Skoll Award এ সম্মানিত। শিশু শ্রম প্রথা নিয়ে তাঁর ব্যাখ্যা “শিশু শ্রম ও শ্রমিকদের পর্যবেক্ষনে রাখা একটি কঠিন বিষয়।” Good Weave এর পর্যবেক্ষন গুলি যথেষ্ট বাস্তবমুখীন এবং তা সরাসরি বাজারে প্রভাব ফেলেছে।


নীনা স্মীথের মতে বানিজ্যিক পরিবেশ যতই উন্নত হচ্ছে, গ্রহক সচেতনতাও বৃদ্ধি পাচ্ছে তার সাথে শিশু শ্রমিক রোধে জনমতও গড়ে উঠছে। সম্প্রতি Good Weave শ্রমিক অধিকার এবং পরিবেশগত বিষয়গুলির জন্য দক্ষিন এশিয়ার কার্পেট শিল্পের নীতিতে কিছু পরিবর্তন এনেছে। এই Good Weave এর প্রাথমিক লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ন, যেমন কোনও ভাবেই শিশু শ্রমিক প্রথা থাকবে না, এছাড়াও শ্রমিকদের স্বাস্থ্য অধিকারের বিষয়গুলিও প্রধান্য পাবে।

শিশু শ্রমিক প্রথাকের গোটা বিশ্বের সমস্যা হিসাবে উল্লেখ করে স্মীথ জানান পরবর্তী প্রজন্মের জন্য ব্যক্তিকেন্দ্রিক, সরকারী এবং বানিজ্যিক পদক্ষেপ প্রয়োজনীয়। স্মীথ এব্যপারে গ্রাহকদেরও কর্তব্যের কথা উল্লেখ করেন, তাঁর কথায়, “আপনি যখন একটা জিনিস কিনছেন সেটা সম্পর্কে জিজ্ঞসা করুন। জানুন কোথা থেকে সেগুলি আসছে।”

যু্গ যুগ ধরে চলে আসা শিশুশ্রম একটি বাজারি চালু প্রথা।যেখানে শিশুরা আজও শোষনের শিকার। Good Weave সমস্যার কেন্দ্রের ঢুকতে বাজারের সেই চোরাপথের অনুসন্ধান করছে। পার্থক্যটা এখানেই বাজার যেখানে সমস্যা গুলিকে বাড়িয়ে চলছে সেখানে এগুলির সমাধানে উদ্যোগী হয়েছে Good Weave।