TechSparks ২০১৫-র সেরা ৩০ সংস্থা

0

তিনদিনব্যাপী তাক লাগানো কর্মকাণ্ডের পর শেষ হল TechSparks এর ষষ্ঠ সংস্করণ। এদেশের স্টার্টআপ ইকোসিস্টেমের সেরা এবং সবচেয়ে সম্ভাবনাময় অংশীদাররা উপস্থিত ছিলেন সম্মেলনে। ২৯ অক্টোবর হ্যাকাথনের মধ্য দিয়ে শুরু হয়েছিল অনুষ্ঠান। বক্তৃতা, আলোচনা সভা, স্টার্ট আপ পিচ, এবং অবশ্যই বিনিয়োগকারীদের সঙ্গে ককটেল ইভনিংয়ে জমজমাট ছিল পরের দু'দিন। InMobi-র নবীন তিওয়ারি, Mu Sigma-র ধীরজ রাজারাম, Practo-র শশাঙ্ক এন ডি, T V-র মোহনদাস পাই এর মতো হেভিওয়েটদের পাশাপাশি উপস্থিত আরও ৫০ জন এক্সপার্ট অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এবছরের Techsparks এর থিম ছিল 'Tech for a Billion'। প্রযুক্তি, উদ্ভাবন এবং ধারণা - যা লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করতে পারে, তাদের উদযাপন করাই ছিল এবছরের লক্ষ্য। 

আসুন দেখে নিই এবছরের সেরা সম্ভাবনাদের, সেইসব সংস্থা যারা জায়গা করে নিয়েছে Tech30 তালিকায়।

১। Aarav Unmanned Systems (AUS)- বিভিন্ন ধরণের কাজে ব্যবহার করা যায় এমন high-end autonomous unmanned aerial vehicles (UAV)বা উচ্চক্ষমতাসম্পন্ন স্বচালিত বায়ব যান প্রস্তুত করে এই সংস্থা। প্রশাসনিক, পরীক্ষামূলক এবং প্রতিরক্ষামূলক ক্ষেত্রে ইতিমধ্যই কাজ করতে শুরু করেছে AUS। 

নিখিল উপাধ্যায়, সুহাস বংশীওয়ালা, বিপুল সিং এবং যশবন্ত রেড্ডি প্রতিষ্ঠিত এই সংস্থার কোর টিমের সদস্যরা অধিকাংশই আইআইটি কানপুর বা আইআইটি বম্বের মতো শীর্ষ প্রতিষ্ঠান থেকে এসেছেন।

২। Banyanpod Technologies - এটি অন-ডিম্যান্ড এন্টারটেনমেন্ট স্পেসের একটি মিডিয়া টেকনোলজি কোম্পানি । এই সংস্থা নির্মীত ফ্রপকর্ন ওয়াই ফাই-এর মাধ্যমে তার গ্রাহকদের উচ্চমানের কন্টেন্ট পৌঁছে দেয়।

সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও কার্তিক পোদ্দার এর আগে কোমলি মিডিয়া এবং মাইক্রোসফ্ট-এর মতো সংস্থায় প্রোডাক্ট ম্যানেজমেন্ট এবং মার্কেটিংয়ের কাজ করেছেন। অন্যদিকে আর এক প্রতিষ্ঠাতা কার্তিক বনসলের ঝুলিতেও সঞ্চিত রয়েছে শিনডিগ এবং মাইক্রোসফ্ট-এ কাজের পূর্ব অভিজ্ঞতা।

৩। Basil Systems এর হোম অটোমেশন প্রোডাক্ট CloverBoard একটি ওয়াই ফাই চালিত স্মার্ট সুইচবোর্ড, যা গ্রাহকদের ব্যবহারের ক্ষেত্রে অত্যন্ত সহজ, বিদ্যুৎ সঞ্চয় করে এবং বাড়ির সুরক্ষারক্ষেত্রেও কাজে লাগে। এর সেন্সর স্যুট সময়ভিত্তিক বুদ্ধিমত্তা প্রদান করে এবং ব্যবহারকারীর ব্যবহারের ধরণ সম্পর্কে সচেতন থাকে।

NIT জয়পুরের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার রীতিকা ধ্য়াওয়ালা, নির্মলা কুঁওয়র এবং কুমার নিশান্তের এই সংস্থার সদস্যরা এর আগে স্যাপ, টাটা-র মতো শুরুয়াতির সঙ্গে কাজ করেছেন।

৪। Bfonics একটি এন্ড-টু-এন্ড প্রক্সিমিটি-মার্কেটিং প্ল্যাটফর্ম। অ্যাপলের সাম্প্রতিকতম আইবিকন প্রযুক্তি এবং গুগল এডিস্টোনের সহায়তাপ্রাপ্ত এই সংস্থার লক্ষ্য চ্যানেল সহযোগী বাড়িয়ে দর্শকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা। 

সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও উন্নি পেরোথ একজন অভিজ্ঞ তথ্যপ্রযুক্তি কর্মী যিনি এর আগে IBM এবং HP তে কাজ করেছেন। LenDen and Nfonics Solutions এর সহ প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি। সিওও বিনয় ম্যাথিউ, সিটিও অরুণ রাজ, সিএমও রমি ম্যাথিউ-এর মতো অভিজ্ঞ ব্যক্তিরাও রয়েছেন Bfonics এর টিমে।

৫। Mobisy Technologies এর Bizom একটি মোবাইল ফার্স্ট ক্লাউড সলিউশন, যারা বিক্রয়, বিভাজন, কৌশল এবং নিয়োগের ক্ষেত্রে যোগাযোগ এবং তথ্য প্রদান করে। সংস্থার প্রতিষ্ঠাতা, Hybrid application programming এর নির্মাতা ললিত ভিসে সংস্থার নেতৃত্ব দেন। 

সহপ্রতিষ্ঠাতা বাসুদেব মঞ্জুথ, শ্রী ভিসে এবং সুপ্রীথ রেড্ডির মোবাইল, ক্লাউড এবং সফ্টওয়্যার সংক্রান্ত কাজে অভিজ্ঞ।

৬। Capacloud’s Ecotop একটি ২x২ ফুটের ফ্লোর টাইল যা সমান্তরাল বা উলম্ব যে কোনও জায়গায় যেকোনও উদ্ভিদ পালন করতে পারে। 

প্রতিষ্ঠাতা জয়ব্রত ভাদুড়ি সাত বছর ধরে বিভিন্ন সংস্থায় রিসর্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, ডিস্ট্রিবিউশন, মার্কেটিং, সোর্সিং, গ্লোবাল ট্রেডিং এবং সাপ্লাই চেনের কাজ সামলেছেন।

৭। Cyclops MedTech এমন এক অভিনব চিকিৎসা প্রযুক্তি স্টার্টআপ যারা surgical এবং eye-tracking solutions-এর ক্ষেত্রে কাজ করছে। এই সংস্থার প্রথম প্রোডাক্ট হল এমন একআই-ট্র্যাকিং ডিভাইস,যা পরলেই ভার্টিগোর মতো স্নায়ুর সমস্যা অতিসহজেই সঠিকভাবে ধরা সম্ভব। 

এর কোর টিমে রয়েছেন শ্রীনিবাস দোরাসালা এবং রবি নায়ারের মতো চিকিৎসক যাঁরা যথাক্রমে ইএনটি সার্জেন এবং ভেস্টিবিউলার স্পেশালিস্ট। সহ-প্রতিষ্ঠাতা নিরঞ্জন সুব্বারাও একজন উদ্যোগপতি যিনি এই সংস্থার সেল্‌স এবং মার্কেটিং সামলান। সেই সঙ্গে কম্পিউটার ভিশন এবং মেশিন লার্নিংয়ে বিশেষজ্ঞ ইঞ্জজিনিয়ার চেতন জাক্কোজু এই সংস্থার প্রযুক্তি প্রধান।

৮। Daily Rounds চিকিৎসকদের জন্য এমন এক নেটওয়ার্ক যেখানে এক লক্ষ আশি হাজারেরও বেশি কর্মরত চিকিৎসক রয়েছেন। চিকিৎসকেরা তাঁদের ডেলি রাউন্ড অ্যাপে বিভিন্ন ধরণের ক্লিনিকাল কেস একে অপরের সঙ্গে শেয়ার করেন। সেই সঙ্গে লেটেস্ট মেডিকাল আপডেট, গাইডলাইন এবং নিউজও পাওয়া যায় এখানে। 

ড: দীপু সেবিন, নিম্মি শেরিয়ান এবং প্রিয়াঙ্ক চৌবে এই সংস্থার প্রতিষ্ঠাতা। দীপুর কাছে রয়েছে প্রাথমিক স্বাস্থ্যক্ষেত্রে কাজের অভিজ্ঞতা। অন্যদিকে নিম্মি এবং প্রিয়াঙ্ক দুজনেই কম্পিউটার সায়েন্সে স্নাতক এবং তথ্যপ্রযুক্তি ও স্টার্টআপে তাঁদের অভিজ্ঞতা রয়েছে।

৯। Furdo এই সংস্থার লক্ষ্য ইন্টিরিয়র ডিজাইনকে আরও সহজ করে তোলা। এই সংস্থা কেনার আগে ব্যবহার করে দেখার থ্রি-ডি ইন্টিরিয়র ডিজাইন পরিষেবা প্রদান করে। যার ফলে নতুন বাড়ি সাজাতে চান যাঁরা, তাঁরা খুব সহজেই তাঁদের বাড়ি কেমন দেখতে লাগবে তার ঝলক পেয়ে যান।

ঈশ্বর সুন্দররমন, কিরণ সিং এবং অরবিন্দ প্রকাশ সিং এই সংস্থা গড়ে তোলেন। কিরণের কাছে থ্রিডি ভিজ্যুয়ালাইজেশনে ১৮ বছর কাজ করার অভিজ্ঞতা রয়েছে। IIM-B র প্রাক্তনী ঈশ্বর এর আগে Revu এবং Clubd-র প্রতিষ্ঠা করেছেন। অরবিন্দ এর আগে গড়ে তোলেন Vrixx।

১০। Gridle কাজের জন্য একটি প্রোডাক্টিভিটি প্ল্যাটফর্ম। এই ক্লাউড-বেসড অ্যাপ্লিকেশন কোনও সংস্থার প্রয়োজন অনুযায়ী প্রস্তুত করা যায়। 

Gridle এর তরুণ তুর্কীদের মধ্যে রয়েছেন যশ শাহ, অনুপমা পঞ্চাল এবং অভিষেক দোশী। গত দু'বছর ধরে একটু একটু করে এই সংস্থার পরিকল্পনা করেছেন এবং প্রাথমিক পুঁজি জোগাড় করেছেন এই তিন জন।

১১। Guesstaurant খাদ্যরসিকদের জন্য খেলার ছলে এ এক জিভে জল আনা অভিজ্ঞতা। এখানে ধাঁধার সমাধান করতে পারলে তবেই মিলবে নতুন রেস্তোরাঁর সন্ধান। 

IIT-Kanpur-এর প্রাক্তনী বালকৃষ্ণবিড়লা এই সংস্থা গড়ে তোলার আগে ইনফোসিস এবং অ্যামাজনে কাজ করেছেন। AskLaila, ZopNow, AdalBdal, SongPedia, Bhoole Bisre Geet,Potluck Restaurant এর মতো স্টার্ট আপে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

১২। Habba (by Rang De) একটি অনলাইন স্টোর যা এদেশের বিভিন্ন গ্রামীন এলাকার ঐতিহ্যবাহী শিল্পের কারিগরদের জন্য তৈরী।

সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও ২০১২ সালে অশোকা ফেলোশিপের জন্য মনোনীত হন।

১৩। InnAccel চিকিৎসা প্রযুক্তি সহায়ক সংস্থা যাদের মূল লক্ষ্য স্বল্প এবং মাঝারি আয়ের বাজার। এই সংস্থা শুরুয়াতি ব্যবসা এবং উদ্যোগপতিদের সহায়তার উদ্দেশ্যে বিভিন্ন রাষ্ট্রীয় এবং আন্তরাষ্ট্রীয় সংস্থার সঙ্গে পার্টনাশিপ গড়ে তুলেছে। 

সহ প্রতিষ্ঠাতা সিরাজ ধনানি একজন সফল উদ্যোগপতি (PharmARC), বিনিয়োগকারী এবং স্বাস্থ্যকর্মী। সহ প্রতিষ্ঠাতা এবং সিটিও এ বিজয়রাজনের চিকিৎসা প্রযুক্তির ক্ষেত্রে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে।

১৪। InnovAccer একটি ডেটা সায়েন্স ফার্ম যারা ডেটা-সায়েন্স অ্যাডপশানের ক্ষেত্রে কর্মরত সংস্থাকে তাদের কাজে সহায়তা করে। এর ফ্ল্যাগশিপ প্রোডাক্ট ডেটাশপ বিভিন্ন ব্যবসাকে তাদের অসম তথ্যসূত্র একত্র করতে এবং তা রূপান্তর করে সঠিক পথে চালিত করতে সাহায্য করে। 

সংস্থার প্রতিষ্ঠাতা অভিনব শশাঙ্ক, কানভ হাসিজা এবং সন্দীপ গুপ্ত ডেটা অ্যানালিটিক্স, ডেটা ওয়েরজাউজিং সংক্রান্ত সমস্যা সমাধানে অভিজ্ঞ।

১৫। Meltag সরাসরি গ্রাহকেদর সঙ্গে যোগাযোগ স্থাপন করার এমন এক প্ল্যাটফর্ম যা বিভিন্ন ব্র্যান্ডের জন্য CRM (Customer Relationship Management) সলিউশন প্রদান করে থাকে।

প্রতিষ্ঠাতা বিনাল ভাদি গত ১৫ বছর ধরে বিভিন্ন স্টার্ট আপ এবং প্রতিষ্ঠিত সংস্থায় কাজ করেছেন।

১৬। Storefront Display Technologies এর Nifty Window বিভিন্ন স্থানীয় brick-and-mortar ব্যবসাকে SaaS platform প্রদান করে। যার ফলে ইন্টারনেট সার্চ, সোশ্যাল মিডিয়া এবং মোবাইল চ্যানেলের সাহায্যে গ্রাহকসংখ্য়া বাড়ে সেইসব ব্যবসার।

সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও সুজিত টমাস জ্যাকারিয়া এর আগে Yahoo!US এ প্রোডাক্ট ডিরেক্টর ছিলেন। সহ প্রতিষ্ঠাতা এবং সভাপতি রাকেশ রঘুবংশী এর আগে রিটেল কনসাল্টিং ফার্ম Live1India তৈরী করেন, তিনি Showtime Group এর সিইও ছিলেন।

১৭। Niki.ai মোবাইল প্ল্যাটফর্মে কৃত্রিম বুদ্ধিমত্তা বা artificial intelligence-এর সাহায্যে কেনাকাটার সুযোগ করে দেয় এই সংস্থা। চ্যাট-বেস্‌ড ফর্ম্যাটের সাহায্যে বাসের টিকিট কেনা থেকে শুরু করে অনলাইনে খাবার অর্ডার, সবক্ষেত্রেই তুলনামূলক বিচারের সুযোগ করে দেয় এই ওয়েবসাইট। 

আইআইটি খড়গপুরের চার প্রাক্তনী মিলে তৈরী করেছেন এই সংস্থা। এঁরা হলেন সচিন জয়সওয়াল, কেশব প্রওয়াসী, নীতিন ব্যাবেল এবং শিশির মোদি।

১৮। Omni একটি কনজিউমার ইন্টারনেট সংস্থা যারা এলাকাভিত্তিক পরিষেবা প্রদান করে। এর সাহায্যে কোনও জায়গার প্রতিবেশীরা একে অপরকে ভালো করে জানতে পারেন। এই সংস্থা বিভিন্ন স্থানীয় তথ্য প্রদান করে যা একই এলাকার বিভিন্ন মানুষের কাজে লাগতে পারে। 

সহ-প্রতিষ্ঠাতা জ্যাকসন ফার্নাণ্ডেজ এর আগে স্ন্যাপডিলের সহ সভাপতি ছিলেন। সহ প্রতিষ্ঠাতা বালামুরুগান বালাসুব্রহ্মণ্যম BITS-Pilani-র প্রাক্তনী এবং এর আগে সোশ্যাল নেটওয়ার্কিং, ই-কমার্স এবং অ্যাড সার্ভিং এর ক্ষেত্রে নানা টেক প্রো়াক্ট প্রস্তুত করেছেন।

১৯। Ploud.io এটি এমন এক প্ল্যাটফর্ম প্রস্তুত করতে চায় যা ভার্চুয়াল রিয়্যালিটি, ডিপ লার্নিং, সেনসেশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মিলিত বৈশিষ্ট্যসমূহ নিয়ে তৈরী।

সহ প্রতিষ্ঠাতা রঘু ভেঙ্কটেশ একজন প্রযুক্তিবিদ যাঁর আইডিয়েশন, ডেভেলপমেন্ট, ইনোভেশন সলিউশন এবং স্ট্র্যাটেজিতে অভিজ্ঞতা আছে। সহ-প্রতিষ্ঠাতা ফাজিল ভি এন খুব অল্প বয়স থেকে W3Graphix, Appsud Sketchmonk.com-এর মতো স্টার্ট আপের সঙ্গে কাজ করেছেন।

২০। Qustn Technologies এর Qustn একটি মোবাইল-ফার্স্ট SaaS platform যা বিভিন্ন সংস্থার কর্মীদের এমনভাবে প্রশিক্ষণ দিতে সাহায্য করে যা সংস্থার আয় এবং লাভ দুই ক্ষেত্রেই সরাসরি প্রভাব ফেলে।

সহ-প্রতিষ্ঠাতা এবং উদ্যোগপতি মৃগাঙ্ক ত্রিপাঠীর টেলিকম ক্ষেত্রে ১৬ বছরের অভিজ্ঞতা রয়েছে। আর এক প্রতিষ্ঠাতা সচিন গ্রোভারের মাইক্রোসফ্ট, ইয়াহু, সত্যম এবং এইচ পি তে ১৫ বছর কাজের অজ্ঞিজ্ঞতা রয়েছে।

২১। Sattva MedTech এর Sattva Fetal Life একটি পোর্টেবল হেল্থকেয়ার ডিভাইস যার ওজন এক কিলোগ্রামেরও কম। এর উন্নত সেন্সর বিভিন্ন শারীরবৃত্তীয় তথ্য পেতে কাজে লাগে। বিশষভাবে ভারতীয় আবহাওয়া এবং পরিবেশের জন্য তৈরী এই যন্ত্র medical diagnostic equipmentএর ক্ষেত্রে IEC standard মেনে চলে।

সংস্থার সহ-প্রতিষ্ঠাতা বিভব যোশী এবং সওলগঢ় BITS-Goa থেকে পাশ করা ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার। দুজনেরই New Venture Creation Program এবং Jana Care এ উদ্যোগপতি হিসেবে কাজের অভিজ্ঞতা রয়েছে।

২২। Save Indian Grain.org একটি সামাজিক সংস্থা। ভারতীয় কৃষকদের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে কাজই যাঁদের মূল উদ্দেশ্য। 

প্রতিষ্ঠাতা অনুরাগ অওস্থি এর আগে বিভিন্ন আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কাজ করেছেন। তিনি রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিংয়ে এম.এ পাশ করেছেন।

২৩। Shapecrunch জুতোর জগতে এটি এক যুগান্তকারী উদ্যোগ। থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে এখানে ক্রেতারা কেনার আগে জুতো পরে দেখার অভিজ্ঞতা পাবেন। পায়ের বিভিন্ন ধরণের সমস্যা যাঁদের রয়েছে বিশেষ করে তাদের জন্য Shapecrunch অত্যন্ত সুবিধাজনক।

প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন যতীন শর্মা, নীতিন গান্ধি এবং জিতেন সইনি। যতীন এবং নীতিন দুজনেই ইঞ্জিনিয়ার এবং দুজনেরই থ্রি ডি প্রিন্টিং ও প্রোডাক্ট ডিজাইনিংয়ে বহু বছরের অভিজ্ঞতা রয়েছে। জিতেন মেশিন লার্নিংয়ে দক্ষ। অমিতাভ নাগপাল এই সংস্থার অ্যাঞেজ্ল ইনভেস্টর এবং মেন্টর।

২৪। Smart Square Technologies এর অ্যাপ CUREFY - যেকোনও মানুষকে যেকোনও সময় প্রথম সারির বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে ফোনে অথবা ভিডিও চ্যাট মারফত কথাবলার সুযোগ করে দেয়। দিনের যেকোনও সময় এই পরিষেবা পাওয়া যেতে পারে।

সহ-প্রতিষ্ঠাতা রাঘব সেহগল IIM-Ahmedabad এর প্রাক্তনী। হেল্থকেয়ার, রিটেল এবং ফিনান্সে তাঁর আট বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। আর এক প্রতিষ্ঠাতা ময়ঙ্ক আগরওয়াল ISB-Hyderabad এর প্রাক্তনী এবং সফ্টওয়্যার ও হার্ডওয়্যার উভয় ক্ষেত্রেই অভিজ্ঞ।

২৫। Bottle Lab Technologies এর SmartQ এমন একটি স্মার্টফোন অ্যাপ যা বড় তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মীদের ফুড কোর্টে লম্বা লাইন এড়াতে সাহায্য করে।

সহ-প্রতিষ্ঠাতা এবং IIM-Calcutta-র প্রাক্তনী কৃষ্ণা ওয়াগের কলম্বিয়া এশিয়া, সিটিব্যাঙ্ক, হন্ডার মতো সংস্থায় ৯ বছরেরও বেশি সময় কাজের অভিজ্ঞতা রয়েছে। সহ-প্রতিষ্ঠাতা অভিষেক অশোক এর আগে দু বছর ইন্টেলে চিপ কম্পোনেন্ট ডিজাইনার ছিলেন। সহ প্রতিষ্ঠাতা সুজিত লালওয়ানির সেলস এবং মার্কেটিংয়ে দশ বছর কাজ করেছেন।

২৬। TrueSemantic Labs বিভিন্ন সংস্থাকে গ্রাহকদের অভিজ্ঞতা সম্পর্কে জানতে এবং তা উন্নত করতে সাহায্য করে।

সংস্থার প্রতিষ্ঠাতা কল্যাণ মান্যম এর আগে তিনটি কোম্পানির প্রতিষ্ঠা করেছেন - Innova Health System, Indyarocks.com এবং Mojostreet.

২৭। TruckSumo ছোট ব্যবসায়ী যান বা মিনি-ট্রাকের সহায়ক। প্রযুক্তির সাহায্যে ব্যবসায়ীদের সঙ্গে যানবাহন সরবরাহকারীদের যোগাযোগ করিয়ে দেয় এই সংস্থা।

সহ-প্রতিষ্ঠাতা অরুণ রাও আইআইটি খড়গপুরের প্রাক্তনী এবং দুটি স্টার্টআপে সেল্‌স অ্যান্ড অপারেশনস টিম তৈরীর অভিজ্ঞতা রয়েছে তাঁর। সহ-প্রতিষ্ঠাতা নীথিন বালয় এর আগে BuyThePrice.com এর সিটিও এবং SayShaadi.com এর প্রতিষ্ঠাতা ছিলেন।

২৮। Upshot একটি mobile user engagement platform ব্যবহারকারীর নির্ভরতা এবং ব্যবহারের প্রবণতা বৃদ্ধি করে। এটি একটি সামগ্রিক মোবাইল মার্কেটিং প্ল্যাটফর্ম যা মোবাইলের মার্কেটর এবং ডেভেলপারদের গ্রাহকদের প্রবণতা সম্বন্ধে জানতে সাহায্য করে।

ভরথ লিঙ্গম এই সংস্থার প্রতিষ্ঠাতা। IIT-Madras-এর এই প্রাক্তনী [x]cube Labs ও চালান। এর আগে Mahindra Satyam, Pandora Networks এবং Knowledge Infotech-এর গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি।

২৯। Vitymobi Systems এর MobiProbe is অত্যন্ত দক্ষতার সঙ্গে ক্র্যাশ রিপোর্টিং এবং অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে লগ মনিটরিং করতে সাহায্য করে।

প্রতিষ্ঠাতা মনিশ কুমারই এই সংস্থার প্রযুক্তিগত কারিগর। পঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেক্ট্রনিক্স এবং ইলেক্ট্রিকাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ার মনীশের সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এবং মোবাইল ডেভেলপমেন্টে ছয় বছরের অভিজ্ঞতা রয়েছে।

৩০। Voodoo হ্যান্ডসেটের ক্ষেত্রে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট। কোনও যন্ত্রের সব অ্যাপকে একত্রিত করে গ্রাহকদের বেস্ট ডিল পেতে, দামের তুলনা করতে, কুপন পেতে এবং অ্যাপের রেটিং দিতে সাহায্য করে।

মোহিত মিত্তল, সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও এখনও পর্যন্ত চারটি কোম্পানি গড়ে তুলেছেন। এর মধ্যে Preburn এবং Burrn এই দুই সংস্থা হস্তান্তরিত হয়ে গেছে।

এই তিরিশটি সংস্থাকেই এবছর TechSparks এ প্রদর্শনীর জন্য বেছে নেওয়া হয়েছিল। আগামী কয়েক বছরে বেশ কিছু নতুন চমকের আশা করা যেতেই পারে এইসব সংস্থার কাছ থেকে। 

TechSparks ২০১৫-র স্পনসর – Sequoia Capital, ICICI Bank, Money on Mobile, Microsoft, Signal Hill, IBM Bluemix, PwC, Atom Tech, Teamchat, Govt. of Karnataka, Intel, Rabbler, Dailyhunt, Reverie,Loginext and PayUBiz; 

পার্টনার– Duff&Phelps, Taxmantra, Dineout, Exotel, 360ride, Yoga Bar, Chai Point,GWC; and our Media Partners – TV9, Fortune India, RedFM and Deccan Herald-এর এই ইভেন্ট সফল করে তোলার জন্য ধন্যবাদ প্রাপ্য।