ভারতে হুড়মুড়িয়ে ঢুকছে PXS ক্রিপ্টোকারেন্সি

0

ইন্দোনেশিয়ার ব্লকচেন স্টার্টআপ PUNDI X ভারতে পা রাখতে চলেছে। এবছরের শেষের দিকে পয়েন্ট অব সেল খুলছে যেখান থেকে অফলাইনে ক্রিপ্টোকারেন্সির লেনদেন সম্ভব হবে। সংস্থার ভারতীয় অ্যাডভাইজার মণন মেহতা জানিয়েছেন, PUNDI X ভারতীয় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ Zebpay এবং Koinex এর সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ করবে। ফলে ক্রিপ্টোকারেন্সির কেনাবেচা সহজ হবে। রিপোর্ট অনুযায়ী, ভারতের পর সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, আফ্রিকা ও ব্রাজিলে PUNDI X পেমেন্ট নেটওয়ার্ক লঞ্চ করবে।

এই সংস্থার সাফকথা, গোটা দুনিয়া মাত্র ১ শতাংশ মানুষের কাছে ক্রিপ্টোকারেন্সি আছে। ক্রিপ্টো কারেন্সি নিয়ে দীর্ঘ প্রায় এক দশক ধরে নানান পরীক্ষা নিরীক্ষা চলছে। অথচ এখনও সাধারণ মানুষ জানেনই না কীভাবে ক্রিপ্টোকারেন্সি কেনা যায়। কোথায় কীভাবে তা ভাঙানো যায় এবং ওই ভার্চুয়াল টাকা দিয়ে আদৌ কীভাবে প্রয়োজনীয় সামগ্রী কিনতে হবে। এই গোটা প্রক্রিয়াটাই ভীষণই ধোঁয়াচ্ছন্ন। এখানেই Pundi X চাইছে বদল আনতে। এক বোতল জল কেনার মতই সহজ করতে চাইছে প্রক্রিয়া। তাই পয়েন্ট অব সেলের ওপর জোর দেওয়া হচ্ছে। 

গত বছর PUNDI X জানিয়েছিল ক্রাউড ফান্ডিং প্রসেস ICO অর্থাৎ ইনিশিয়াল কয়েন অফারিং চালু করবে যার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি ভেঞ্চার ২০১৮ সালে ফান্ড তুলবে এবং PXS নামে নিজেদের ক্রিপ্টোকারেন্সি চালু করবে। ICO শেষ হলেই এক লক্ষ ডিভাইসের নেটওয়ার্ক সহ PoS চালু হয়ে যাবে। ‘যতক্ষণ না পর্যন্ত গোটা দুনিয়ায় ক্রিপ্টোকারেন্সি গ্রহণযোগ্য হচ্ছে ততক্ষণ এই নেটওয়ার্কের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি সর্বজনগ্রাহ্য কারেন্সিতে পরিণত হবে। সংস্থার লক্ষ্য হল ক্রিপ্টোকারেন্সি এবং ব্লকচেন টেকনোলজির মাধ্যমে পেমেন্ট প্রসেস চালু রাখা। ব্লকচেন টেকনোলজি ক্রিপটোগ্রাফিক টুল ব্যবহার করে ডেটা তৈরি করবে যার মধ্যে ব্যাঙ্কিং লেনদেন সহ বাকি তথ্যও থাকে। এই লেনদেনের মধ্যে যারা জড়িতে তাদের প্রত্যেকে সুরক্ষিত নেটওয়ার্কের মাধ্যমে সেই তথ্য পরীক্ষা করতে পারবে। ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ক্ষেত্রে ব্লকচেন খুব বেশি করে ব্যবহার হয়। গত নভেম্বরে NEM ব্লকচেনের ব্যবহার করে এগনোর কথা ঘোষণা করে PUNDI X। নানা আর্থিক সংস্থা NEM টেকনোলজি ব্যাবহার করছে। মূলত জাপানে এর ব্যবহার সব থেকে বেশি। NEM ব্লকচেন সলিউশন ব্যবহার করেই PUNDI X লেনদেন ঠিক করে। এর ফলে লেনদেনে ঝুঁকি কম এবং ইউজারের অভিজ্ঞতাও বেশ ভালো, জানালেন PUNDI X এর সিইও জ্যা ক চে।