'Digital India'-র চ্যালেঞ্জ জয়ী Text-to-Speech ইঞ্জিন

0

ভারত সরকারের 'Digital India' প্ল্যান সফল করার তাগিদ যেসব সংস্থার ভিতর সবচেয়ে বেশি দেখা গিয়েছে তার মধ্যে 'Intel' এর নাম অবশ্যই উল্লেখ্য। Intel India Maker lab নব্য ভারতীয় শুরুয়াতি ব্যবসায়ী,তরুণ প্রজন্ম এবং প্রযুক্তিবিদের দলকে উৎসাহ দিচ্ছে। এখানে তাঁরা প্রযুক্তির সাহায্যে নতুন কিছু করার মতো প্ল্যাটফর্ম আর আভ্যন্তরীণ পরিকাঠামো পাচ্ছেন। উদ্ভাবনী ক্ষমতা, সংস্কৃতি এবং প্রযুক্তির মেলবন্ধন ঘটেছে International Science & Engineering Fair (Intel ISEF)-এ। 'Digital India'-র চ্যালেঞ্জকে সাদর অভ্যর্থনা জানাচ্ছে 'Intel'.

২০১৫-র এপ্রিলে Intel এবং DST, প্রথম Innovate for Digital India challenge এর আয়োজন করে। নিমন্ত্রণ পান উদ্যোমী এবং সৃজনশীল অ্যান্ত্রেপ্রেনিওররা। ই-গভর্নেন্সের মোবাইল অ্যাপ eKranti/MyGov এ, উন্নয়ন, আর ক্রান্তি আনার দায়িত্ব বর্তায়। প্রযুক্তি নির্ভর এমন অ্যাপলিকেশন যা গতি আনবে ই-গভর্নেন্সের পরিষেবায়। পাশাপাশি ব্যবহার করাও সহজ হবে। উনিশশো এনট্রি জমা পরেছিল। তার মধ্যে প্রথম দশে জায়গা পায় এই যন্ত্র। ২০শে নভেম্বর দশটি বিজয়ী দলের নাম ও আইডিয়া ঘোষিত হয়। তখনই সামনে আসে এই অসাধারণ আবিস্কারের কথা।

অন্তিম দশ বিজয়ী দলে ছিল ভারতীয় ভাষার জন্য তৈরি Text-to-Speech ইঞ্জিন। উচ্চারণের ধরণ এবং ছন্দের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। অনেক উপভোক্তা, আঞ্চলিক ভাষার গাইডরা এই যন্ত্রের দ্বারা উপকৃত হবেন। সুবিধা হবে interactive voice response (IVR) সিস্টেমেও। পরিবেশ আর পরিস্থিতি অনুযায়ী ‘speak for itself,’ ডিজাইনে প্রোগ্রাম করা এই মেশিন নিজের জন্য কথা বলবে।