CourseKart- প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে ক্লাসরুম শিক্ষার সহায়ক

0

অনলাইন শিক্ষায় ক্রমেই উত্সাহী হচ্ছে বর্তমান প্রজন্ম। বিশেষত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে অনলাইন শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে গত কয়েক বছরে। আর ঠিক এই জায়গাতেই ব্যবসার সুযোগ দেখেছিলেন বিশাল চোপড়া ও জনক আগরওয়াল।

বিশাল, ওয়ার্টন স্কুল, পেনসিলভ্যানিয়া থেকে ফিন্যান্সে এমবিএ ও পুর্দু বিশ্ববিদ্যালয় থেকে কম্প্যুটার আর্কিটেকচারে এমএস। আইবিএম, নিউইয়র্ক ও সান মাইক্রোসিস্টেমস, ক্যালিফোর্নিয়াতে প্রযুক্তি বিভাগে কাজ করেছেন বিশাল। বছর তিনেক আগে আহমেদাবাদে ফিরে এসে শুরু করেন CourseKart, একটি SaaS ভিত্তিক শিক্ষা-প্রযুক্তি মঞ্চ। তাঁর এই উদ্যোগে সামিল হন সাদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংএ এমএস জনক আগরওয়াল। এর আগে সিয়াটেলে মাইক্রোসফটের শেয়ার পয়েন্ট ডিভিশনে তিন বছর কাজ করেছেন জনক। কাজের সূত্রে একই পরিমণ্ডলে যাতায়াত ছিল বিশাল ও জনকের, সিলিকন ভ্যালিতে প্রচুর মানুষই ছিলেন উভয়ের বন্ধু। দুজনেরই ইচ্ছে ছিল নিজেদের মতো করে নতুন কিছু একটা করা, সেই সূত্রেই ঘনিষ্ঠতা। বিশালের মতে, একটাই জীবন, তাই সুযোগ এলে ঝুঁকি নেওয়া উচিত না হলে সারাজীবন আফশোস থেকে যাবে। “আমি কর্পোরেট জগতে বেশ খানিকটা সময় কাটিয়েছি, কিন্তু নিজের উদ্যোগে কিছু করার ইচ্ছেটা বরাবরই জোরালো ছিল। তবে একটি সুর্নিদিষ্ট কর্পোরেট ভূমিকা থেকে উদ্যোগের এই অস্পষ্ট জগতে আসার পথটা সহজ ছিল না”, বললেন বিশাল। অন্য সব শুরুয়াতি ব্যবসার প্রাথমিক চ্যালেঞ্জ, যেমন- অর্থ যোগান, বাজার বোঝা এবং প্রথম গ্রাহক সংগ্রহ সবকটির মধ্যে দিয়েই গেছেন বিশালরা। তবে তাঁদের মতে এই অভিজ্ঞতা তাঁদের শিখিয়েছে কোনটা করা উচিত আর কোন ভুলগুলি এড়িয়ে চলতে হবে।

CourseKartএর ব্লেন্ডিং লার্নিং মডেল

কাজ শুরু করার সময় বিশালরা লক্ষ্য করেন ভারতে শিক্ষায় প্রযুক্তির ব্যবহার বলতে একতরফা কিছু তথ্যের প্রদর্শন। একেবারে প্রাথমিক স্তর থেকে উচ্চশিক্ষা প্রতিটি স্তরই সম্পূর্ণভাবে ক্লাসরুম শিক্ষার ওপর নির্ভরশীল। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতেও বেশিরভাগ ছাত্রছাত্রীই নির্ভর করেন ক্লাসরুম শিক্ষার ওপরই। বিষয়টি ভালভাবে জানার জন্য সবধরণের ছাত্রছাত্রী ও কোর্স ইন্স্ট্রাকটরদের সঙ্গে কথা বলেন বিশাল ও জনক, এর মধ্যে যেমন ছোট টিউশন ক্লাসের শিক্ষকরা ছিলেন, তেমনই ছিলেন কোটা বা বেঙ্গালুরুর মতো জায়গার টিউশন ক্লাসগুলি যেখানে ৩০,০০০ থেকে ৫০,০০০ ছাত্রছাত্রী পড়ে। মুখোমুখি শিক্ষাগ্রহণের সুবিধাগুলি সম্পর্কে তাঁরা অবহিতও ছিলেন কিন্তু পাশাপাশি ব্লেন্ডেড লার্নিং মডেলেরও যে একটা বড় জায়গা রয়েছে তাও তাঁরা বুঝতে পারেন।

ব্লেন্ডেড লার্নিং মডেলে, একটি অনলাইন মঞ্চে ছাত্রছাত্রীদের জন্য একটি অনলাইন মঞ্চে ভিডিও, নোট ও পরীক্ষার ব্যবস্থা থাকে। ক্লাসের সময়টি ব্যবহৃত হতে পারে ছাত্রছাত্রীদের প্রশ্নের উত্তর দেওয়া ও সমস্যা সমাধানের কাজে। এতে প্রতিটি ছাত্রছাত্রীর সমস্যা ও জোরের জায়গাগুলিতে আলাদাভাবে নজর দেওয়া সম্ভব হয়। “লক্ষ্যটা ছিল খুব স্পষ্ট, সাধারণ ও গুরুত্বপূর্ণ। ছাত্রছাত্রীদের এমন একটি মঞ্চ দেওয়া যেখানে তারা যেকোনো সময় যে কোনো জায়গা থেকে সহজেই পরীক্ষার প্রস্তুতির জন্য সাহায্য পেতে পারে। ক্লাসরুম শিক্ষার সহযোগী হিসেবেই এটিকে ভাবা হয়, এই মঞ্চ তাদের দুর্বল জায়গাগুলিকে কাটিয়ে উঠে ভাল ফল করতে সাহায্য করে। পুরোটাকে সাধারণের সাধ্যের মধ্যে রাখার বিষয়টিকেও মাথায় রাখা হয়েছিল”, বললেন বিশাল। তিনি আরও বলেন, “এই SaaS ভিত্তিক মঞ্চে শিক্ষকরা ছাত্রছাত্রীদের সঙ্গে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে যোগাযোগ করতে পারবেন এবং তা ভিডিও, নোট ও পরীক্ষার মাধ্যমে”।

ছাত্রছাত্রীরা তাদের পছন্দের শিক্ষকদের দেওয়া শিক্ষার উপাদান ওয়েব বা আইওএস এবং অ্যানরয়েড ডিভাইসের মাধ্যমে পেতে পারে। JEE, AIEEE, CA, CLAT, CAT, GMAT, GRE ইত্যাদি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার্থীদের জন্যই রয়েছে প্রয়োজনীয় উপাদান। ছাত্রছাত্রীরা তাদের নিজেদের গতি অনুযায়ী শিখতে পারে ও দুর্বলতা কাটিয়ে উঠতে পারে। এছাড়াও সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে একটি উন্নততর অভিজ্ঞতা পেতে পারে। শিক্ষক ক্লাসরুমের বাইরেও তার ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

“শুরুর দিকে সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল শিক্ষকদের এর জন্য প্রস্তুত করা। ক্লাসরুম শিক্ষার পাশাপাশি অনলাইন শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা ছিল, এবং তাতে অংশগ্রহণ করার ইচ্ছেও, কিন্তু পুরো বিষয়টিকে চালু করা ছিল একটা চ্যালেঞ্জ। প্রপ্রায়টারি অটোমেশন টুল ও ওপেন সোর্স প্ল্যাটফর্মের যৌথ ব্যবহারে বিশ্বমানের শিক্ষা উপাদান তৈরির খরচ ও সময়কে ৮০ শতাংশ কমিয়ে আনি আমরা”, বললেন বিশাল।

অগাস্ট, ২০১২ তে শুরু হয় কোর্সকার্ট, বর্তমানে সারাভারত জুড়েই রয়েছে গ্রাহক। সাবস্ক্রিপশনের ভিত্তিতে গ্রাহক হওয়া যায় এই প্ল্যাটফর্মে।

শিক্ষায় প্রযুক্তি সারা বিশ্বেই একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হয়ে উঠছে। বিভিন্ন স্টার্টআপ নানাধরণের মডেল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। ব্লেন্ডেড লার্নিং মডেল এই বাজারে খুবই যথাযোগ্য একটি মডেল যা প্রথাগত ক্লাসরুম শিক্ষার প্রতিযোগী নয় বরং পরিপূরক।