উত্তরপ্রদেশে ই-শপিং শেখাবে FlipKart

0

অনলাইন শপিং কী, এবং এই ধরনের শপিং কেন লাভজনক, এবার উত্তরপ্রদেশের গ্রাহকদের বোঝাবে ফ্লিপকার্ট। আর সেই কারণেই এই রাজ্যে গ্রাহককেন্দ্রিক প্রচার ‘ফ্লিপকার্টকানেক্ট’ চালু করতে চলেছে সংস্থাটি।

এ বিষয়ে সংস্থার ভাইস প্রেসিডেন্ট (বিজনেস ডেভলপমেন্ট) আদর্শ মেননের বক্তব্য, “গত এক বছরে উত্তরপ্রদেশে বিশেষ করে লখনউতে, উল্লেখযোগ্যভাবে বেড়েছে গ্রাহকসংখ্যা। এই অঞ্চলের গ্রাহকরা অনলাইন শপিংয়ের মজা পেয়ে গিয়েছেন। এ কথা মাথায় রেখেই এই রাজ্যে ফ্লিপকানেক্ট-এর মতো গ্রাহককেন্দ্রিক প্রচার চালু করার কথা ভাবা হয়েছে। আশা করা যায়, এই প্রচার শুরু হলে, গ্রাহক সংখ্যা দ্বিগুণ করতে বেশি সময় লাগবে না।"

আদর্শ জানিয়েছেন, উত্তরপ্রদেশে এখন সবচেয়ে বেশি চাহিদা ঘরে পরার পোশাক-পরিচ্ছদ এবং গৃহস্থালির কাজে ব্যবহারযোগ্য সামগ্রীর। শিগগিরই এই তালিকায় দেশজ এবং আন্তর্জাতিক ব্রান্ডগুলিকে নিয়ে আসা হবে বলেও জানান তিনি।

অনলাইন শপিং-এ আগ্রহ তৈরি করতেই সংস্থার গ্রাহককেন্দ্রিক প্রচার ‘ফ্লিপকানেক্ট’ প্রথম চালু হয় পাঞ্জাবের গ্রাহকদের জন্যে। উত্তর ভারতে পাঞ্জাব হল এমন একটি রাজ্য যেখানে অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা তুঙ্গে শুধু নয়, ক্রমবর্ধমান। কেবল এই রাজ্যেই গ্রাহক সংখ্যা দু-লাখের ওপর। প্রতি মাসে প্রায় আট শতাংশ গ্রাহক বৃদ্ধি পায় পাঞ্জাবে। ইদানীং দেশের দ্বিতীয় শ্রেণীর শহরগুলিতে মোবাইল অ্যাপ্‌সের মাধ্যমে অনলাইন শপিংয়ের প্রবণতা বাড়ছে। আর এই প্রবণতা ছাত্রছাত্রী, তরুণ পেশাদার থেকে শুরু করে সমস্ত বয়সের মানুষের মধ্যেই দেখা যাচ্ছে।