পার্টি ট্রেন্ড উসকে দিচ্ছে ট্রেডও

0

দ্রুত বদলাচ্ছে শহুরে জনজীবন, বদলাচ্ছে বিনোদন, আমোদ-প্রমোদ। একটি বড় অংশের মানুষের জীবনের অঙ্গ হয়ে উঠেছে পার্টি। ব্যক্তিগত পার্টিই হোক বা কর্পোরেট পার্টি সবেতেই প্রয়োজন বেশ কিছু অত্যাবশ্যক সামগ্রী। আর এই সংস্কৃতির হাত ধরেই তৈরি হয়েছে এক নতুন ইন্ডাস্ট্রি, গড়ে উঠছে নানা কোম্পানি, পার্টির প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করাই কাজ তাদের। পার্টির নিমন্ত্রণ কার্ড, জামাকাপড়, সাজসজ্জার উপকরণ, হরেক উপাদান তাদের সম্ভারে।

প্রাণশু মহেশ্বরের Inneriver এর কাজ যেমন নিমন্ত্রণ পত্র ডিজাইন সংক্রান্ত যাবতীয় সহায়তা করা। শুরুটা ২০০৯ সাল। একটি বিজ্ঞাপন সংস্থায় ডিজাইনারের কাজ করতেন প্রাণশু। সেই সময় এক বন্ধুর ককটেল পার্টির জন্য নিমন্ত্রণ পত্র ডিজাইন করেন তিনি। নিমন্ত্রিতদের নজর কাড়ে সেই কার্ডের থিম। এর আগে প্রাণশু জানতেনই না এধরণের কাজ পেশাদারভাবে করা যেতে পারে। এখানে ব্যবসার সম্ভাবনা দেখতে পান তিনি, ২০১০ এ শুরু করেন Inneriver। মূলত কর্পোরেট ও হাই নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়াল (HNI) দের পার্টিতে নিমন্ত্রণ পত্র ডিজাইন সংক্রান্ত যাবতীয় দায়িত্ব নেয় Inneriver।


প্রাণশু মহেশ্বর
প্রাণশু মহেশ্বর

“অন্যান্য ডিজাইন কোম্পানিগুলি কিছু বাধাগতের কাজ করে, কাগজ বা রঙের কিছু হেরফের করে আর নাম বদলে একই ডিজাইন ব্যবহার করে তারা, কিন্তু আমরা মনে করি নিমন্ত্রণ পত্র শুধুমাত্র তথ্য প্রদানের জন্য নয় বরং একটা যোগাযোগ স্থাপনের মাধ্যম, এবং প্রতিটা ডিজাইনের সময় এটা আমরা মাথায় রাখি,” বললেন প্রাণশু।

২০১৪-১৫ আর্থিক বছরে Inneriver এর টার্নওভার ৩ কোটি। “আমরা দামি বাজারের জন্য স্বতন্ত্র্য ডিজাইনের দিকে নজর দিচ্ছি, করা হবে কাস্টমাইসড ডিজাইন, এছাড়াও খুচরো বিক্রির দিকটিতেও জোর দেওয়া হচ্ছে। ২০১৫-১৬ আর্থিক বছরের বিয়ের মরসুমের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে, এছাড়াও নানা মার্কেটিং প্ল্যান রয়েছে, আগমী বছরে, ১০ কোটির বেশি টার্ন ওভারের লক্ষ্য রয়েছে আমাদের,” জানালেন প্রাণশু।

পার্টি কেন্দ্রিক অন্য একটি স্টার্ট আপ পার্টি সরবরাহের অনলাইন দোকান Funcart.in। ঋতিকা নাঙ্গিয়ার এই কোম্পানিতে ২০০০ এরও বেশি পার্টি সামগ্রী পাওয়া যায় বলে দাবি কোম্পানির। বাচ্চাদের পার্টি, থিম পার্টি, সাধ ইত্যাদি নানাধরণের পার্টিতেই জিনিসপত্র সরবরাহ করে Funcart.in।


ঋতিকা নাঙ্গিয়া
ঋতিকা নাঙ্গিয়া

দেওরের মেয়ের জন্মদিনের পার্টির আয়োজন করার সময়ই এই ধরণের ব্যবসা শুরুর ধারণাটা মাথায় আসে ঋতিকার। সেই পার্টির আয়োজন করতে গিয়ে তিনি দেখেছিলেন বাচ্চাদের জামাকাপড়, সাজপোষাক জোগাড় করার হাজারো ঝামেলা, আর পাওয়া গেলেও তার দাম অনেক বেশি।

মার্চ ২০১৫ তে ৩০ লক্ষ টাকা বিনিয়োগে ঋতিকা শুরু করেন তাঁর কোম্পানি। প্রতি মাসে লাভ প্রায় ৫০ শতাংশ হারে বাড়ছে, এমনটাই দাবি ঋতিকার।

“বাজারে যেসব দোকান রয়েছে তার অসম্ভব চড়া দামে এগুলি বিক্রি করে। এছাড়াও সবরকমের সামগ্রী পাওয়াও যায় না। আমরা চাই প্রত্যেকেই যেন আনন্দের সঙ্গে পার্টি করতে পারে, এবং তা নিজেদের সামর্থ্যের মধ্যেই। গর্ভবতী মা, একবছরের বাচ্চা থেকে সদ্য যুবক যুবতী, অবিবাহিত মহিলা, বিবাহিত দম্পতি, সকলের জন্যই পণ্য রয়েছে আমাদের অনলাইন দোকানে,” বললেন ঋতিকা।

বাজারে কঠিন প্রতিযোগিতা থাকলেও খুব দ্রুত গতিতে বৃদ্ধির আশা করছে ঋতিকা। একবছরের মধ্যে প্রথম তিনটি পার্টি কোম্পানির একটি হয়ে উঠতে চায় Funcart.in, Funcart.in-এর ইউএসপি সামর্থ্যযোগ্য দামে নানাধরণের পার্টি