কীটনাশকের বাজারে শূন্যস্থান পূরণ করছে পূজার Urbanns

1

নামী খবরের কাগজের সাংবাদিকদের চাকরি ছেড়ে মহিলা উদ্যোগপতি হিসাবে সফল হয়েছেন ৩৭ বছরের পূজা জৈন। পূজার ব্যবসাটিও অন্যরকমের। গত বছর Urbanns নামে একটি স্টার্ট আপ সংস্থা গড়ে ব্যাপকভাবে পেস্ট কন্ট্রোলের কাজ করছেন পূজা।

ইতিমধ্যে একাধিক নামী হোটেল কিংবা মোটেল, জাহাজ, বিমান, সেনা ক্যান্টনমেন্টে পোকামাকড় মারার বিষ সরবরাহ করছে Urbanns। এক বছরের ভিত‌র সন্তোষজনক পরিমাণের ব্যবসা হয়েছে বলে জানিয়েছেন পূজা।

ছারপোকা মারার বিষ ছাড়াও এবার মশা বা আরশোলা মারার পার্শ্বপ্রতিক্রিয়াহীন বিষ নিজের সংস্থার তরফে বাজারে আনতে উঠেপড়ে লেগেছেন পূজা।

এ প্রসঙ্গে পূজা জানিয়েছেন, তাঁর সংস্থা কীটপতঙ্গ খতম করতে যে ধরনের প্রোডাক্ট তৈরি করে, তা রাসায়নিকের ক্ষতিকর প্রভাবমুক্ত। তাছাড়া, পার্শ্ব প্রতিক্রিয়াহীনও। পেস্ট কন্ট্রোল নিয়ে কাজের ক্ষেত্রে Urbanns ইতিমধ্যে বিশেষজ্ঞ কৃষিবিজ্ঞানীদের সঙ্গে পরামর্শ করে কাজ শুরু করেছে। পাশাপাশি, এও খতিয়ে দেখা হচ্ছে, এর জেরে যাতে পরিবেশের কোনওরকম ক্ষতিকারক প্রভাব না পড়ে। কয়েক বছর আগে ব্যাঙ্গালুরুতে এথনিক পোশাকের একটি আউটলেট চালু করেছেন পূজা। ২০০৯ সালে STRITVA নামে ওই আউটলেটটি চালু হওয়ার পর থেকে ক্রেতারা ভালো সাড়া দিয়েছেন। ভালো অঙ্কের ব্যবসা হচ্ছে। প্রথম অভিযানের সেই সাফল্যের স্বাদ এবার পূজাকে আরও সাহসী করে তুলেছে। সেই সাহসই হল Urbanns- এর জন্মের প্রেরণা। পূজা জানালেন, কীটপতঙ্গ নাশক পণ্যের চাহিদা আছে। আছে এক বিরাট বাজার। ওই শূন্যস্থানটাই পূরণ করতে চাইছেন তিনি।